১ আগস্ট থেকে করোনামুক্তির সনদে কুয়েত ফিরতে পারবেন প্রবাসীরা

0

ধীরে ধীরে বাণিজ্যিক ফ্লাইট চালুর অংশ হিসেবে আগস্ট থেকে কুয়েতে আবারও উন্মুক্ত হচ্ছে বিমানবন্দর। দেশটির সরকার জানিয়েছে আগামী মাসের ১ তারিখ থেকে প্রবাসীরা ফিরে যেতে পারবেন সেখানে। তবে এক্ষেত্রে সব ধরণের যাত্রীর জন্য পিসিআর সনদ বা করোনা ভাইরাস পরীক্ষার সনদ বাধ্যতামূলক করা হয়েছে।

যেসব কুয়েতি এবং প্রবাসী ফিরে আসবেন তাদের অবশ্যই কুয়েতে আসার অন্তত ৪ দিন আগে সংশ্লিষ্ট দেশের দূতাবাস কর্তৃক স্বীকৃত স্বাস্থ্য কেন্দ্রের একটি সনদ সংগ্রহ করতে হবে। এক্ষেত্রে বিভিন্ন দেশের কুয়েত দূতাবাস বা কনসুলেটে গিয়ে আলাদা কোন কাগজপত্র যোগাড়ের প্রয়োজন নেই। তবে সংশ্লিষ্ট সূত্র জানিয়ছে যারা কুয়েত ফিরতে চান তাদের জন্য “Sholnik” নামের একটি অ্যাপ খোলা হয়েছে। বিদেশ থেকে ফিরে আসা নাগরিক এবং প্রবাসীদের জন্য স্বাস্থ্য মন্ত্রণালয়ের নির্দেশক্রমে এই অ্যাপটি ইনস্টল করতে হবে।

আরও পড়তে পারেন : কোয়ারেন্টিন থেকে কারাগারে দেশে ফেরত ২১৯ প্রবাসী

অন্যদিকে যেসব যাত্রী কুয়েত ছেড়ে যাবেন তাদের বিমানবন্দরে স্থাপিত নির্দিষ্ট স্বাস্থ্য ল্যাবে করোনাভাইরাসের পরীক্ষা করে একটি স্বাস্থ্য সনদ সংগ্রহ করতে হবে। এই স্বাস্থ্য সনদের খরচ পড়বে ১০ দিনার থেকে ২০ দিনারের ভেতর। এক্ষেত্রে বিমানবন্দরের গ্রাউন্ড সার্ভিস এবং স্বাস্থ্য মন্ত্রণালয় কর্তৃক স্বাস্থ্য সনদটি অনুমোদিত হওয়ার পর বেসামরিক বিমান চলাচল প্রশাসন ফি নির্ধারণ করে দিবে।

কুয়েত বিমানবন্দরে স্বাস্থ্য মন্ত্রণালয়ের ব্যবস্থাপনায় একটি স্বীকৃত স্বাস্থ্য পরীক্ষাগার স্থাপন করা হয়েছে। এখান থেকে দেশ ত্যাগ করতে যাওয়া যাত্রীরা করোনামুক্ত রয়েছেন কিনা সেই সনদ সরবরাহ করা হবে।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

Loading...