১৫০০ প্রবাসী কর্মী ছাঁটাই করছে কুয়েত এয়ারওয়েজ

করোনা সংকট

0

কুয়েত এয়ারওয়েজ করোনাভাইরাস মহামারীজনিত কারণে সৃষ্ট “উল্লেখযোগ্য অসুবিধার” কারণে ১৫০০ জন প্রবাসী কর্মীকে চাকুরি থেকে অব্যাহতি দিচ্ছে।

বৃহস্পতিবার কুয়েতের রাষ্ট্রীয় মালিকানাধীন বিমানসংস্থাটির টুইটারে এই ঘোষণা দেওয়া হয়।

টুইটা বার্তায় বলা হয়, “করোনভাইরাস সংকট এবং বাণিজ্যিক কার্যক্রমের উপর এর নেতিবাচক প্রভাব মোকাবিলা করার জন্য কুয়েত এয়ারওয়েজ প্রায় ১,৫০০ প্রবাসী কর্মীকে অব্যহতি ঘোষণা করছে। ”

আকাশপথে আঞ্চলিক ও বিশ্বব্যাপী মন্দার মধ্যে লড়াই করে লোকসানের মূখে পড়া জাতীয় বিমানসংস্থায় মোট ৬ হাজার ৯৩৫ জন কর্মকর্তা-কর্মচারী রয়েছে।

এতে বলা হয়েছে যে, করোনা মহামারীটির অর্থনৈতিক প্রভাব মোকাবিলার জন্য একটি “বিস্তৃত পরিকল্পনার” অংশ হিসাবে এই সিদ্ধান্তটি এসেছে যার অর্থ এই সংস্থাটি “উল্লেখযোগ্য অসুবিধাগুলির” মুখোমুখি হচ্ছে।

অন্যান্য তেল সমৃদ্ধ উপসাগরীয় রাজ্যের মতো কুয়েতও তেলের রাজস্ব ও করোনাভাইরাসের অর্থনৈতিক প্রভাবকে কেন্দ্র করে মারাত্মকভাবে ক্ষতিগ্রস্থ হয়েছে।

টানা লকডাউনের কারণে মধ্যপ্রাচ্যের প্রায় সব এয়ারলাইন্সের মতোই কুয়েত এয়ারওয়েজকে তার বহরের ৩০ টি উড়োজাহাজেের বেশিরভাগ গ্রাউন্ড করতে হয়েছে ।

তবে এপ্রিলের শেষের দিকে এবং মে মাসের প্রথম দিকে বিদেশ থেকে প্রায় ৩০,০০০ কুয়েত নাগরিককে দেশে ফিরিয়ে আনতে এটি ২০০ টিরও বেশি ফ্লাইট পরিচালনা করেছিল।

এ ছাড়াও বিশেষ ক্ষমায় কারামুক্ত ও সাধারণ ক্ষমায় আত্মসমর্পন করা প্রবাসী কর্মীদের দেশে ফেরত পাঠানোর মিশনে বাংলাদেশসহ বিভিন্ন দেশে বেশ কিছু ফ্লাইট পরিচালনা করে কুয়েত এয়ারওয়েজ।

কুয়েত এয়ারওয়েজের ক্ষয়ক্ষতি বা লোকসান সরকার বহন করে থাকে। তবে এখনও পর্যন্ত কোনও বিশেষ ক্ষতিপূরণ ঘোষণা করেনি কুয়েত সরকার।

আন্তর্জাতিক এয়ার ট্রান্সপোর্ট অ্যাসোসিয়েশন (আয়াটা) গত মাসে পূর্বাভাস দিয়েছে যে, করোনা সংকটের কারনের মধ্যপ্রাচ্য এবং উত্তর আফ্রিকাতে বিমানের চলাচল অর্ধেক কমে যাবে।

(আয়াটা) জানিয়েছে যে, ২০২০ সালের মধ্যে মেনা এয়ারলাইন্সের আয় গত বছরের তুলনায় ২৪.৫ বিলিয়ন ডলার হ্রাস পাবে এবং সতর্ক করে দিয়েছে যে এই অঞ্চলের বিমান চলাচল বন্ধ হলে প্রায় ২.২ মিলিয়ন কর্মসংস্থানের জন্য ঝুঁকিতে পড়বে।

কুয়েতে বেসরকারী সংস্থাগুলি কয়েকশ কর্মচারীকে বরখাস্ত করেছে তবে এয়ারলাইন্সই প্রথম সরকারী সংস্থা যারা এ জাতীয় পদক্ষেপ নিয়েছে।

কুয়েত পৌরসভা জানিয়েছে যে শিগগিরই এর ৯০০ প্রবাসী কর্মচারীর মধ্যে কমপক্ষে অর্ধেককে বরখাস্ত করা হবে।

কুয়েতে প্রায় ৩.৪ মিলিয়ন প্রবাসী কর্মরত আছেন, যা উপসাগরীয় দেশটির জনসংখ্যার প্রায় ৭০ শতাংশ।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।