১০০ যাত্রী নিয়ে বরফে ছিটকে পড়ল উড়োজাহাজ (ভিডিও)

0

রাশিয়ায় একটি যাত্রীবাহী উড়োজাহাজ অবতরণের সময় বিমানবন্দরে রানওয়েতে ছিটকে পড়ে। ক্রুসহ উড়োজাহাজটিতে ১০০ জন আরোহী ছিল। তবে কোন হতাহতের ঘটনা ঘটেনি।

রবিবার (ফেব্রুয়ারি) রাশিয়ার রাজধানী মস্কো থেকে এক হাজার ২০০ মাইল উত্তর-পূর্বাঞ্চলের কোমির ইউসিনস্ক বিমানবন্দরে এই ঘটনা ঘটে।

আরটিই’র প্রতিবেদনে বলা হয়েছে, ইউটিএয়ারের যাত্রীবাহী উড়োজাহাজ বোয়িং ৭৩৭ অবতরণের সময় ছিটকে যায়। ঘটনায় কোনো যাত্রীর ক্ষতি হয়নি। তবে একজন নারী যাত্রীকে প্রাথমিক চিকিৎসা দেয়া হয়েছে।

জানা গেছে, ল্যান্ডিং গিয়ারে সমস্যা থাকার কারণে ইউটিএয়ার এয়ারের বোয়িং ৭৩৭ উড়োজাহাটি জরুরী অবতরণের সময় বিমানবন্দরের রানওয়েতে আছড়ে পড়ে। আতংকিত যাত্রীরা জরুরী নির্গমন দরজার (ইমার্জেন্সী ডোর) স্লাইড দিয়ে দ্রুত দুর্ঘটনা কবলিিত উড়োজাহাজটি থেকে বেরিয়ে পড়তে সক্ষম।

যে সময় ওই উড়োজাহাজটি রানওয়েতে অবতরণ করছিল সে সময় ওই এলাকায় তাপমাত্রা ছিল মাইনাস ২০ ডিগ্রি সেলসিয়াস। সঙ্গে প্রবল বেগে হাওয়া বইছিল। ল্যান্ডিং এর মুহূর্তে চাকা মাটি ছোঁয়ার আগেই বিমানের পেছনের অংশ রানওয়ে স্পর্শ করে। এর ফলে আগুন লাগার আশঙ্কা তৈরি হয়।

যাত্রী আলেকজান্ডার পানিন (৩৪) বলেন, ‘ফ্লাইটটি স্বাভাবিক ছিল তবে আমরা খারাপ আবহাওয়ার কারণে বা অন্য কোনও কারণে উড়োজাহাজটি কাঁপতে শুরু করে। এটি অবতরণে সময় ল্যান্ডিং গিয়ারটি ভেঙে গিয়েছিল এবং আমরা অনুভব করেছি যে রানওয়ে ধরে এমনভাবে ঝাঁপিয়ে পড়েছিল যেন ব্রেক করতে পারছে না।’

‘আমরা সকলেই বুঝতে পারি যে ল্যান্ডিং গিয়ারটি ভেঙে গেছে। আমরা অনুভব করিনি যে বিমানটি থামছে – আমরা রানওয়ের শেষের দিকে চলে যাচ্ছি । কিন্তু শেষ পর্যন্ত পাইলটরা রানওয়ের পাশের ঘন বরফে উড়োজাহাটি থামাতে সক্ষম হন ’, তিনি যোগ করেন।


ইউটিএয়ার বিমানসংস্থা জানিয়েছে, জরুরী অবতরণের সময়, বিমানবন্দরের ইন্সট্রুমেন্ট ল্যান্ডিং সিস্টেমটি কাজ করেনি এবং বরফে আচ্ছাদিত রানওয়ে বাতি বন্ধ ছিল ।

অবতরণের পর পুরোপুরি থামা না পর্যন্ত উড়োজাহাজটিকে নিয়ন্ত্রণে রেখে বড় দুর্ঘটনা থেকে রক্ষার জন্য পাইলটদের দ্রুত এবং অত্যন্ত পেশাদার কাজের প্রশংসা করেছে বিমানসংস্থাটি।

তারা জানিয়েছে, অত্যন্ত দক্ষ প্রধান পাইলটের এ পর্যন্ত প্রায় ৭ হাজার ঘন্টা উড়োজাহাজ উড়ানোর অভিজ্ঞতা রয়েছে।

রাশিয়ার জরুরী মন্ত্রণালয়ে স্থানীয় শাখার একজন মুখপাত্র বলেছেন,”উড়োজাহাজটি অবতরণ করেছে তার পিছনের চাকা (টেইল) ভর করে। মাইনাস ২০ ডিগ্রী তাপমাত্রায় প্রচণ্ড বাতাসে উড়োজাহাজটি রানওয়ে থেকে ছিটকে পড়ে। ”

কোমি অঞ্চলের প্রধান সের্গেই গাপলিকভ এক বিবৃতিতে বলেছেন,”আজ উনসিন্ক বিমানবন্দরে যা ঘটেছিল তা অগ্রহণযোগ্য।ইশ্বরকে ধন্যবাদ, কোন হতাহত হয়নি হয়নি।”

সমালোচকরা বলেছেন, বেসামরিক বিমান চলাচল নিরাপত্তায় দুর্বল রক্ষণাবেক্ষণ এবং শিথিল সুরক্ষার মানসহ খারাপ রেকর্ডের অধিকারী রাশিয়া।

ইউটিএয়ার এয়ার (এমসিএক্স) রাশিয়ান স্বল্প খরচের বিমানসংস্থা। এটি নিয়মিত অভ্যান্তরীন এবং কিছু আন্তর্জাতিক রুটে যাত্রী পরিষেবা পরিচালনা করে। এছাড়া সংস্থাটি হেলিকপ্টার পরিষেবা, চার্টার ফ্লাইট এবং পশ্চিম সাইবেরিয়া জুড়ে তেল ও গ্যাস শিল্পে হেলিকপ্টার পরিষেবা দিয়ে থাক ।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

Loading...