হজ নিবন্ধন আগামী বছরেও কার্যকর, রয়েছে জমা টাকা তোলারও সুযোগ

0

করোনাভাইরাসের সংক্রমণের কারণে সৌদি আরব হজ সীমিত করায় চলতি বছরের নিবন্ধনকারীদের আগামী বছরের (২০২১) প্রাক-নিবন্ধন এবং নিবন্ধন হিসেবে কার্যকর থাকবে বলে জানিয়েছে সরকার।

এছাড়া কোনো হজযাত্রী হজের টাকা উত্তোলন করতে চাইলে সরকারি বা বেসরকারি ব্যবস্থাপনায় হজযাত্রীদের জন্য তিনি অনলাইনে মন্ত্রণালয়ের মাধ্যমে আবেদন করবেন এবং কোনো প্রকার সার্ভিস চার্জ কর্তন ছাড়াই তাকে তার সমুদয় অর্থ ফেরত দেওয়া হবে। এক্ষেত্রে তার প্রাক-নিবন্ধন বাতিল হয়ে যাবে এবং নতুন করে হজে যেতে চাইলে নতুন করে প্রাক-নিবন্ধন করতে হবে।

বুধবার (২৪ জুন) সচিবালয়ে ধর্ম সচিব মো. নুরুল ইসলামের সভাপতিত্বে চলতি বছরের হজ ব্যবস্থাপনা নিয়ে অনলাইন সভায় এসব সিদ্ধান্ত হয়। সভায় ধর্ম মন্ত্রণালয় ছাড়াও প্রধানমন্ত্রীর কার্যালয়, স্বরাষ্ট্র, স্বাস্থ্য, বিমানসহ বিভিন্ন মন্ত্রণালয় ও দপ্তর এবং হাবের নেতারা যোগ দেন। করোনা পরিস্থিতির কারণে শুধু সৌদিতে বসবাসরতদের নিয়ে সীমিত আয়োজনে এবার হজ অনুষ্ঠানের সৌদির সিদ্ধান্তের প্রেক্ষিতে এ বৈঠকের আয়োজন করা হয়।

সভায় সিদ্ধান্ত হয়, চলতি বছরের প্রাক-নিবন্ধন এবং নিবন্ধন যথারীতি ২০২১ সালের প্রাক-নিবন্ধন এবং নিবন্ধন হিসেবে কার্যকর থাকবে।

আগামী বছর (২০২১ সালে) কোনো কারণে হজ প্যাকেজের ব্যয় বাড়লে বা কমলে তা বর্তমানে হজযাত্রীর জমা অর্থের সঙ্গে সমন্বয় করা হবে।

সভায় আরও সিদ্ধান্ত হয়, সরকারি অথবা বেসরকারি ব্যবস্থাপনায় যে সব হজযাত্রী তাদের জমা নিবন্ধনের টাকা তুলতে চান তাদের আগামী ১২ জুলাইয়ের পর আবেদন করতে হবে।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

Loading...