সৌদি, আমিরাতসহ মধ্যপ্রাচ্যের অনেক দেশে রবিবার ঈদ

0

সৌদি আরবে ২৪ মে (রবিবার) পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হবে । শুক্রবার সন্ধ্যায় ১৪৪১ হিজরি সনের পবিত্র শাওয়াল মাসের চাঁদ দেখা না যাওয়ায় এই সিদ্ধান্ত ঘোষণা করে দেশটির সুপ্রিম কোর্ট ।

একই দিন ঈদ পালন করবে সংযুক্ত আরব আমিরাত, কাতার, বাহরাইনসহ মধ্যপ্রাচ্যের বেশ কয়েকটি দেশ। শুক্রবার সন্ধ্যায় দেশগুলোর সরকারি বার্তা সংস্থা চাঁদ দেখা কমিটির ঘোষণার আলোকে এই তথ্য নিশ্চিত করেছে।

এক মাসের সিয়াম সাধনার পর শাওয়াল মাসের চাঁদ দেখা গেলে পরদিন ঈদুল ফিতর উদযাপন করেন মুসলমানরা। আজ শুক্রবার ছিল মধ্যপ্রাচ্যে ২৯তম রোজা। চাঁদ দেখা না যাওয়ায় তাই আগামীকাল ৩০তম রোজা পালিত হবে সৌদিসহ মধ্যপ্রাচ্যের অনেক দেশে। অর্থাৎ আগামী রবিবার উদযাপিত হবে ঈদুল ফিতর।

এদিকে, তুরস্ক, ইন্দোনেশিয়া ও অস্ট্রেলিয়াতে আগামী রবিবার পবিত্র ঈদুল ফিতর উদযাপন হবে। তুরস্কের পক্ষ থেকে বলা হয়েছে, দেশটির আকাশে সাওয়ালের চাঁদ দেখা না যাওয়ায় আগামী রবিবার উদযাপন হবে পবিত্র ঈদুল ফিতর।

ইন্দোনেশিয়ার জ্যোতির্বিজ্ঞান কেন্দ্র জানিয়েছে, সেখানেও রবিবার উদযাপিত হবে পবিত্র ঈদুল ফিতর। অপরদিকে অস্ট্রেলিয়ান জাতীয় ইমাম পরিষদ বলেছে, শনিবার হবে রমজানের শেষ দিন। আর রবিবার শাওয়ালের প্রথম দিনে উদযাপিত হবে ঈদুল ফিতর।

মালয়েশিয়া, ফিলিপাইন ও সিঙ্গাপুরে শুক্রবার চাঁদ দেখা যায়নি। তাই এই দেশগুলোতেও রবিবার ঈদ উদযাপিত হবে।

বাংলাদেশে শাওয়াল মাসের চাঁদ দেখার সংবাদ পর্যালোচনা এবং এ বিষয়ে সিদ্ধান্ত নিতে শনিবার (২৩ মে) সন্ধ্যায় জাতীয় চাঁদ দেখা কমিটির সভা হবে। ইসলামিক ফাউন্ডেশনের বায়তুল মোকাররম মসজিদের সভাকক্ষে অনুষ্ঠিত সভায় সভাপতিত্ব করবেন ধর্ম বিষয়ক প্রতিমন্ত্রী ও জাতীয় চাঁদ দেখা কমিটির সভাপতি শেখ মো. আব্দুল্লাহ।

ইসলামিক ফাউন্ডেশন বাংলাদেশের আকাশে কোথাও পবিত্র শাওয়াল মাসের চাঁদ দেখা গেলে তা জানাতে অনুরোধ জানিয়েছে। টেলিফোন নম্বরগুলো হলো, ৯৫৫৯৪৯৩, ৯৫৫৫৯৪৭, ৯৫৫৬৪০৭ ও ৯৫৫৮৩৩৭।

শনিবার চাঁদ দেখা গেলে দেশে রবিবার ঈদ উদযাপিত হবে। আর চাঁদ দেখা না গেলে সোমবার ঈদ উদযাপিত হবে।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

Loading...