সৌদিতে মঙ্গলবার থেকে আন্তর্জাতিক ফ্লাইট চলাচল শিথিল

0

সৌদি আরব আন্তর্জাতিক ফ্লাইট চলাচলে তাদের স্থগিতাদেশ আগামীকাল মঙ্গলবার থেকে আংশিকভাবে তুলে নেবে। দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় এমন তথ্য জানিয়েছে। করোনাভাইরাস মহামারির কারণে ভ্রমণে ছয় মাস বিধিনিষেধ থাকার পর এ সিদ্ধান্ত নেওয়া হলো।

গতকাল রোববার দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, সৌদি নাগরিকদের জন্য আকাশ, স্থল ও জলপথে ভ্রমণের সব ধরনের বিধিনিষেধ আগামী বছরের ১ জানুয়ারির পর থেকে তুলে নেওয়া হবে। স্বরাষ্ট্র মন্ত্রণালয় আরও জানায়, আগামী ডিসেম্বর মাসে এ ব্যাপারে সুনির্দিষ্ট তারিখ ঘোষণা করা হবে।

সৌদি সরকারি সংবাদ সংস্থায় প্রকাশিত স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতি বলছে, উপসাগরীয় নাগরিক ও সৌদি আরবে আবাসনের অনুমতি বা ভিসা আছে—এমন নাগরিকেরা কাল মঙ্গলবার থেকে সৌদি আরবে ঢুকতে পারবেন।

মঙ্গলবার থেকে সৌদি সরকারি কর্মী বা সেনাসদস্য, দূতাবাসের কর্মী, শিক্ষার্থী ও চিকিৎসার জন্য আসা মানুষও সৌদিতে ঢুকতে ও দেশটি থেকে বাইরে যেতে পারবেন। গত মার্চে সৌদি আরব আন্তর্জাতিক সব ফ্লাইট স্থগিত করে। এতে সৌদি আরবের অনেক নাগরিক বিদেশে আটকে পড়েন।

আরও পড়তে পারেন : এরদোয়ানকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানালেন প্রধানমন্ত্রী

বিবৃতিতে জানানো হয়, ওমরাহ পালনের জন্য অনুমতির বিষয়ে পরে ঘোষণা দেওয়া হবে।

করোনাভাইরাসের সংক্রমণের কারণে গত মার্চ মাসে সৌদি আরব ওমরাহ স্থগিত করে। জুলাই মাসের শেষ দিকে সীমিত পর্যায়ে সৌদি আরবে পবিত্র হজ পালন করা হয়।

এএফপির খবরে জানানো হয়, সৌদি আরবে এ পর্যন্ত ৩ লাখ ২৫ হাজারের বেশি মানুষ করোনাভাইরাসে সংক্রমিত হয়েছেন। এ পর্যন্ত মারা গেছেন ৪ হাজার ২০০ জনের বেশি। গতকাল পর্যন্ত দেশটিতে ৩ লাখ ২ হাজারের বেশি মানুষ সুস্থ হন।

জুনে সৌদি আরবে করোনাভাইরাসের সংক্রমণের কারণে জারি করা কারফিউ তুলে নেওয়া হয়। ব্যবসা, সিনেমা ও অন্যান্য বিনোদনের স্থান থেকেও বিধিনিষেধ তুলে নেওয়া হয়।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।