সৌদিতে আটক ২৪ বাংলাদেশি নারী গৃহকর্মী উদ্ধার

0

সৌদি আরবের রাজধানী রিয়াদে থেকে ১ হাজার ১০০ কিলোমিটার দূরে আরআর শহর। সেখানেই আটকে রাখা হয়েছে ২৪ নারী গৃহকর্মীকে। তাঁরা সবাই বাংলাদেশের নাগরিক। এমন অভিযোগ পেয়ে বাংলাদেশ দূতাবাস সৌদি আইনশৃঙ্খলা কর্তৃপক্ষের সহযোগিতায় তাঁদের সবাইকে উদ্ধার করেছে।

দূতাবাসের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, সৌদি রিক্রুটিং এজেন্সি ২৪ জন বাংলাদেশি নারী গৃহকর্মীকে অবৈধভাবে আটকে রেখেছে, এমন তথ্যের ভিত্তিতে তাঁদের দ্রুত উদ্ধার করে দেশে পাঠানোর জন্য দূতাবাসের শ্রম কল্যাণ উইংকে নির্দেশ দেন সে দেশে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী।

সৌদি আরবের সব খবর জানতে, এখানে ক্লিক করে আকাশযাত্রার ফেসবুক পেইজে লাইক দিয়ে যুক্ত থাকার অনুরোধ

Travelion – Mobile

শ্রম উইংয়ের কর্মকর্তার সরেজমিন পরিদর্শনের ভিত্তিতে জানা যায়, সৌদি রিক্রুটিং এজেন্সি মাকতাব তাওয়াসুল আলসারি তাঁদের সহযোগী বাংলাদেশি রিক্রুটিং এজেন্সি মেসার্স এস. আনোয়ার ওভারসিজের মাধ্যমে ওই নারী কর্মীদের সৌদি আরবে নিয়ে যায়।

কিন্তু তাঁদের সৌদি কর্তাদের বাসায় কাজে না পাঠিয়ে বেআইনিভাবে দীর্ঘদিন আটকে রাখা হয়। বাংলাদেশে অবস্থিত পরিবারের সঙ্গে তাঁদের সব যোগাযোগ বিচ্ছিন্ন করে দেওয়া হয়।

আরও পড়তে পারেন : সৌদি আরবের উন্নয়নে বড় অবদান রাখছে নারীরা

পর্যাপ্ত খাবার ও পানীয় দেওয়া হয়নি। তাঁদের অনেকে অসুস্থ হয়ে গেলেও চিকিৎসা সেবা দেওয়া হয়নি। দূতাবাসের কর্মকর্তা ঘটনাস্থলে নারী কর্মীদের সঙ্গে দেখা করতে চাইলে সংশ্লিষ্ট সৌদি এজেন্সি বাধা দেয়।

বাংলাদেশ দূতাবাস, রিয়াদ, সৌদি আরব
বাংলাদেশ দূতাবাস, রিয়াদ, সৌদি আরব

এরপর, দূতাবাস সৌদি আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সহযোগিতায় ২৪ জন নারী গৃহকর্মীকে সম্প্রতি উদ্ধার করে। সৌদি কর্তৃপক্ষের নিয়ন্ত্রণাধীন নিরাপদ স্থানে রেখে পর্যাপ্ত খাবার, পানীয় ও সুচিকিৎসার ব্যবস্থা করা হয়েছে।

আরও পড়তে পারেন : সৌদি আরবের জাতীয় দিবস উদযাপনে মুগ্ধ করা পোশাক

সৌদি কর্তৃপক্ষ অভিযুক্ত সৌদি রিক্রুটিং এজেন্সির বিরুদ্ধে মামলা করে এজেন্সিটি বন্ধ করে দিয়েছে। ওই নারীদের দ্রুত বাংলাদেশে পাঠানোর প্রস্তুতি চলছে বলে জানিয়েছে দূতাবাস।

al sohar – mobile

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

আপনার মন্তব্য লিখুন