সোমবার থেকে লেবাননের ব্যাংকগুলো আবার খুলবে

0

সঞ্চয তোলার দাবিতে আমানতকারীদের দ্বারা পরিচালিত ব্যাঙ্ক “ডাকাতি” এর জেরে এক সপ্তাহের বন্ধের পরে লেবাননের ব্যাঙ্কগুলি সোমবার থেকে আবার কাজ শুরু করবে।

রবিবার অ্যাসোসিয়েশন অফ ব্যাঙ্কস (এবিএল) বিবৃতিতে এই ঘোষণা দিয়েছে। ব্যাঙ্কগুলি প্রথমে তিন দিনের ধর্মঘট ঘোষণা করেছিল কিন্তু স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের প্রস্তাবিত একটি নিরাপত্তা পরিকল্পনা প্রত্যাখ্যান করার পরে এটি বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছিল।

বিবৃতিতে এবিএল বলেছে যে,ব্যাঙ্কগুলি সোমবার থেকে “বাণিজ্যিক, শিক্ষাগত, স্বাস্থ্য এবং অন্যান্য প্রতিষ্ঠানের ক্রিয়াকলাপের জন্যনির্দিষ্ট চ্যানেলগুলির মাধ্যমে এবং প্রত্যেকের দ্বারা অ্যাক্সেসযোগ্য এটিএমগুলির মাধ্যমে” তাদের কার্যক্রম পুনরায় শুরু করবে।

Travelion – Mobile

“ব্যাংক তাদের আমানত এবং উত্তোলন করার অনুমতি দেবে এবং সরকারী ও বেসরকারী খাতের বেতনের প্রাপ্যতা নিশ্চিত করবে,” এবিএল বলেছে।

লেবাননের গাজিহে বাইব্লস ব্যাঙ্কের শাখা ছবি : রয়টার্স
লেবাননের গাজিহে বাইব্লস ব্যাঙ্কের শাখা ছবি : রয়টার্স

“প্রয়োজনে, যেকোন ক্লায়েন্ট সংশ্লিষ্ট ব্যাঙ্কের সাধারণ প্রশাসন বা তার ক্লায়েন্ট পরিষেবা বিভাগের সাথে যোগাযোগ করতে পারেন যাতে অন্য কোনও জরুরি বিষয় যত তাড়াতাড়ি সম্ভব পূরণ করা যায়,” অ্যাসোসিয়েশন বলে।

এই মাসে অন্তত সাতটি ব্যাঙ্ক-শাখায় হামলা চালানো হয়েছিল, যেখানে হামলাকারীরা তাদের আটকে থাকা সঞ্চয়গুলি তুলে নেওয়ার দাবি করেছিল৷

অর্থনৈতিক মন্দার কারণে ব্যাপক সরকার বিরোধী বিক্ষোভের সময় লেবাননের নগদ-সঙ্কুচিত ব্যাঙ্কগুলি দীর্ঘ সময়ের জন্য ২০১৯ সালের অক্টোবরে দুই সপ্তাহের জন্য বন্ধ ছিল। ২০১৯ সাল থেকে, ব্যাংকগুলি মুদ্রা উত্তোলনের উপর কঠোর সীমা আরোপ করেছে, লক্ষ লক্ষ মানুষের সঞ্চয় বন্ধ করে দিয়েছে।

আগের খবর : লেবাননে ব্যাংক বন্ধের মধ্যে লিরার রেকর্ড দরপতন

তারপর থেকে, ক্ষুদ্র দেশটির অর্থনীতি সর্পিল হতে থাকে। লেবানিজ পাউন্ড ডলারের বিপরীতে তার মূল্যের প্রায় ৯৫% হারিয়েছে, যখন জনসংখ্যার তিন-চতুর্থাংশ দারিদ্র্যের মধ্যে নিমজ্জিত হয়েছে।

অ্যাসোসিয়েশন অফ ব্যাঙ্কের মহাসচিব ফাদি খালাফ সম্প্রতি বলেছিলেন “আমাদের দাবিগুলির মধ্যে একটি হল যে আমরা ব্যাঙ্কগুলিকে নিরাপদ রাখতে পারি তার গ্যারান্টি দেওয়ার জন্য আমাদের নিরাপত্তা দেওয়া হয়,” ।

লেবাননের রাজধানী বৈরুতে একটি ব্যাঙ্কের কাচের বেষ্টনি ভেঙে ভেতরে ঢুকে একজন মহিলা তার বোনের হাসপাতালের ফি পরিশোধের জন্য নিজের আমানতের অর্থ আদায় করেন । ছবি : আনোয়ার আমরো/এএফপি
লেবাননের রাজধানী বৈরুতে একটি ব্যাঙ্কের কাচের বেষ্টনি ভেঙে ভেতরে ঢুকে একজন মহিলা তার বোনের হাসপাতালের ফি পরিশোধের জন্য নিজের আমানতের অর্থ আদায় করেন । ছবি : আনোয়ার আমরো/এএফপি

“যখন আপনার কাছে লোকজন অস্ত্র নিয়ে আসে এবং পেট্রল নিক্ষেপ করে, তখন আমরা কিছু করার আগে কেউ মারা না যাওয়া পর্যন্ত কি আমাদের অপেক্ষা করতে হবে?”

খালাফ বলেছেন যে তত্ত্বাবধায়ক স্বরাষ্ট্রমন্ত্রী বাসাম মাওলাউয়ের দল মঙ্গলবার তাদের কাছে যে নিরাপত্তা পরিকল্পনা পেশ করেছিল তাতে ব্যাঙ্কগুলি সন্তুষ্ট নয়।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেঠিলেন যে, “তাদের পর্যাপ্ত কর্মী নেই এবং ব্যাঙ্কগুলির নিজস্ব নিরাপত্তা দেওয়া উচিত,” ।

খালাফের প্রশ্ন, “কিন্তু ব্যক্তিগত নিরাপত্তা কর্মী কি রক্ষা করতে পারে যদি তাকে বন্দুক বহনকারী কারো সাথে মোকাবিলা করতে হয়?”

বৃহস্পতিবার একটি বিবৃতিতে ইউনিয়ন অফ ব্যাঙ্ক এমপ্লয়ি সিন্ডিকেট অনুরূপ অনুভূতির প্রতিধ্বনি করেছে, যতক্ষণ না তারা বিশ্বাস করে যে এটি করা তাদের পক্ষে নিরাপদ।

আকাশযাত্রার ফেসবুক গ্রুপে যোগ দিতে চাইলে এখানে ক্লিক করার অনুরোধ

ব্যাংক ডাকাতি বেশিরভাগই লেবাননের জনসাধারণের মধ্যে পালিত হয়েছিল, যারা কর্তৃপক্ষের বিরুদ্ধে ব্যাপক দুর্নীতি ও অব্যবস্থাপনার অভিযোগ এনেছে। লক্ষ লক্ষ লেবানিজ আকাশ ছোঁয়া খাবারের দাম এবং ব্যাপক বিদ্যুতের ঘাটতি মোকাবেলায় লড়াই করছে এবং অনেকেই এখন বিষয়গুলি নিজের হাতে নেওয়ার জন্য লোকেদের প্রতি সহানুভূতি প্রকাশ করছে।

আমানতকারীদের প্রতিবাদী দলগুলি জোরপূর্বক তাদের সঞ্চয় পুনরুদ্ধারে জনগণের প্রচেষ্টাকে সমর্থন অব্যাহত রাখার প্রতিশ্রুতি দিয়েছে।

al sohar – mobile

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

আপনার মন্তব্য লিখুন