সৈয়দপুরে দুর্ঘটনায় পড়া উড়োজাহাজকে উদ্ধার করল সেনাবাহিনী

0

সৈয়দপুর বিমানবন্দরে দুর্ঘটনায় পড়া নভোএয়ারের উড়োজাহাজটি রানওয়ে থেকে সরিয়ে নিয়েছে বাংলাদেশ সেনাবাহিনীর একটি উদ্ধারকারী দল। বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের (বেবিচক) অনুরোধে সেনাসদরের নির্দেশনায় সেনাবাহিনীর ২২২ পদাতিক ব্রিগেড এই উদ্ধার কাজ পরিচালনা করে।

বুধবার (১৭ নভেম্বর) সন্ধ্যা ৬.৫০ মিনিটে নভোএয়ারের উড়োজাহাজ (AT 72-500) ফ্লাইট নম্বর VQ-967/8 ঢাকা থেকে ৬৭ জন যাত্রী ও ৪ জন ক্রুসহ মোট ৭১ জন আরোহী নিয়ে সৈয়দপুর বিমানবন্দরের উদ্দেশ্যে যাত্রা করে। আনুমানিক ৭.৪০ মিনিটে সৈয়দপুর বিমানবন্দরে অবতরণের সময় আড়াআড়িভাবে রানওয়েতে স্পর্শ করার কারণে উড়োজাহাজটির সামনের চাকা (নোজ হুইল) ফেটে গিয়ে দুর্ঘটনায় পড়ে।

উড়োজাহাজটি রানওয়েতে থেমে যাওয়ার কারণে সৈয়দপুর বিমানবন্দরে ফ্লাইট উঠানামা বন্ধ হয়ে যায়।

আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর) সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, ব্রিগেডি কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ শহীদুল আবেদীন, এএফডব্লিউসি, পিএসসি-এর নেতৃত্বে সেনাবাহিনীর ২২২ পদাতিক ব্রিগেডের উদ্ধারকারী দল রাত সাড়ে ৮ টা থেকে উদ্ধার কার্যক্রম শুরু করে।

৩ টি রিকভারী যানের সহায়তায় উড়োজাহাজ সামনের ফেটে যাওয়া চাকার নিচে ট্রলি স্থাপন করা হয়। ছবি : আইএসপিআর।
৩ টি রিকভারী যানের সহায়তায় উড়োজাহাজ সামনের ফেটে যাওয়া চাকার নিচে ট্রলি স্থাপন করা হয়। ছবি : আইএসপিআর।

উদ্ধারের প্রয়োজনীয় সরঞ্জামাদি সৈয়দপুর বিমানবন্দরে মজুদ না থাকায় উদ্ভাবিত উপায়ে ৩ টি রিকভারী যানের সহায়তায় উড়োজাহাজ সামনের ফেটে যাওয়া চাকার নিচে ট্রলি স্থাপন করা হয়।

পরবর্তীতে রিকভারী যানের সহায়তায় উড়োজাহাজটিকে স্বল্প সময়ে রানওয়ে থেকে বের করে বিমানবন্দরের এপ্রোনে নিয়ে আসা হয়। উদ্ধারকারী দলসমূহের নিরলস প্রচেষ্টায় রাত ২ টায় বিমানটিকে রানওয়ে থেকে সরিয়ে পুনরায় সৈয়দপুর বিমানবন্দরকে বিমান চলাচলের উপযোগী করা হয়।

আরও পড়তে পারেন : বড় দুর্ঘটনা থেকে রক্ষা পেল নভোএয়ারের ৬৭ যাত্রী

উদ্ধার কার্যক্রমে সৈয়দপুর সেনানিবাসে অবস্থানরত আর্মি এভিয়েশনের সদস্যরা প্রয়োজনীয় সহায়তা প্রদান করে।

অত্যন্ত দ্রুততা এবং পেশাদারীত্বের সাথে বেসামরিক উড়োজাহাজটি উদ্ধার করার কারণে সেনাবাহিনীর প্রতি বেবিচক এবং সংশ্লিষ্ট সকলের আস্থা ও বিশ্বাস ব্যাপকভাবে বৃদ্ধি পেয়েছে।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

আপনার মন্তব্য লিখুন