সরকারি কর্মীদের জন্য সাধারণ ক্ষমা ঘোষণা তালেবানের

0

সরকারি কর্মকর্তা–কর্মচারীদের কাজে ফেরাতে নতুন পদক্ষেপ নিয়েছে আফগানিস্তানের রাষ্ট্রক্ষমতা দখল করা তালেবান। মঙ্গলবার সশস্ত্র এ গোষ্ঠীর পক্ষ থেকে বলা হয়েছে, সরকারি কর্মকর্তা–কর্মচারীদের জন্য সাধারণ ক্ষমা ঘোষণা করা হয়েছে। এ ছাড়া তাঁদের কাজে ফেরার আহ্বান জানিয়েছে তালেবান। খবর আল–জাজিরার।

সরকারি কর্মকর্তা–কর্মচারীদের উদ্দেশে তালেবানের ওই বিবৃতিতে বলা হয়েছে, ‘আপনাদের উচিত, পূর্ণ বিশ্বাস নিয়ে নিয়মিত জীবনে ফিরে আসা।’
রোববার আফগানিস্তানের রাজধানী কাবুলের নিয়ন্ত্রণ নেয় তালেবান। এরপর থেকে দেশটির প্রশাসনিক কাঠামো ভেঙে পড়েছে। কারণ, সরকারের বিভিন্ন দপ্তরে কর্মীরা যাচ্ছেন না। এ ছাড়া থানাগুলো থেকে পালিয়েছে পুলিশ।

এরপর সেখানে লুটপাটের ঘটনা ঘটেছে। যদিও তালেবানের পক্ষ থেকে বলা হয়েছে, নগরীর নিরাপত্তা নিশ্চিত করতে কাজ করবেন তালেবানের সশস্ত্র সদস্যরা। কিন্তু এতে ইতিবাচক সাড়া পাওয়া যায়নি। কারণ, এরপরও লুটের ঘটনা ঘটেছে।

মূলত তালেবানের সশস্ত্র সদস্যরা কাবুলে ঢোকার আগেই দেশটির প্রেসিডেন্ট আশরাফ গনি দেশ ছেড়ে পালিয়ে যান। এরপর থেকে প্রশাসনিক কাঠামো ভেঙে পড়ে। এ ছাড়া তালেবান পুরো শহরের নিয়ন্ত্রণ নিলে সেখানকার বাসিন্দাদের মধ্যে উদ্বেগ বাড়তে থাকে। অনেকে শহর ছেড়ে পালানোর চেষ্টা করে। আবার অনেকে দেশ ছাড়তে সীমান্তে ও বিমানবন্দরে অবস্থান নেয়।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

আপনার মন্তব্য লিখুন