সম্পর্ক উন্নয়নে বাংলাদেশ রাষ্ট্রদূতের উদ্যোগের প্রশংসায় তুরস্কের স্পিকার

স্পিকারের সঙ্গে রাষ্ট্রদূতের বিদায়ী সাক্ষাৎ

তুরস্ক-বাংলাদেশ দুই দেশের সম্পর্ক উন্নয়নে বাংলাদেশের রাষ্ট্রদূত এম. আল্লামা সিদ্দীকীর উদ্যোগ ও গতিশীল কর্মকাণ্ডের ভূয়সী প্রশংসা করেছেন দেশটির জাতীয় সংসদের স্পিকার মুস্তাফা সেনটপ। তিনি রাষ্ট্রদূতের ঐকান্তিক প্রচেষ্টায় তুরস্কের রাজধানী আঙ্কারায় সম্প্রতি নির্মিত বাংলাদেশের দূতাবাসের নিজস্ব ভবন দু’দেশের সম্পর্কের জন্য একটি মাইলফলক হয়ে থাকবে বলে আশাবাদ ব্যক্ত করেন।

গত মঙ্গলবার (৬ অক্টোবর) বিকালে রাজধানী আঙ্কারায় বাংলাদেশের রাষ্ট্রদূতের বিদায়ী সাক্ষাতের আলোচনায় এমন অভিমত জানান তুরস্কের স্পিকার।

বাংলাদেশ দূতাবাসের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, সাক্ষাতকালে প্রায় ঘণ্টাব্যাপী আলোচনায় দু’দেশের ঐতিহাসিক ও সাংস্কৃতিক যোগসূত্রের পাশাপাশি বিদ্যমান চমৎকার দ্বিপাক্ষিক সম্পর্কের খুটিনাটি এবং আঞ্চলিক ও আন্তর্জাতিক বিভিন্ন বিষয় উঠে আসে। রাষ্ট্রদূত এবং স্পিকার একমত হন যে, দু’দেশের জনগণের মধ্যে বাণিজ্য, বিনিয়োগ, শিক্ষা ও সাংস্কৃতিক মেলবন্ধন জোরালো করার যথেষ্ট সুযোগ রয়েছে।

Travelion – Mobile

দু’দেশের সংসদের মধ্যে সর্ম্পক বৃদ্ধির উপর জোর দিয়ে স্পিকার বলেন যে, তুরস্কের স্বাধীনতা সংগ্রামে বাংলাদেশের মানুষের অকৃত্রিম সহযোগিতার কথা তুরস্কের জনগণ কখনো ভুলবে না।

তুর্কি স্পিকার বাংলাদেশের আর্থ-সামাজিক ক্ষেত্রে উন্নয়ন প্রক্রিয়ার প্রশংসা করে বলেন, বর্তমান বিশ্বে বাংলাদেশ একটি উদীয়মান অর্থনৈতিক শক্তি। তিনি আশা প্রকাশ করেন যে, উভয় দেশের মধ্যকার চলমান দ্বিপাক্ষিক ও অর্থনৈতিক সম্পর্ক আরও বেগবান হবে।

স্পিকার সেনটপ নির্যাতিত রোহিঙ্গাদের পাশে দাঁড়াবার জন্য বাংলাদেশের সরকার ও জনগণকে অভিনন্দন ও ধন্যবাদ জ্ঞাপন করেন। তিনি রোহিঙ্গা প্রসঙ্গে তুরস্কের অব্যাহত সমর্থন ও সহযোগিতার বিষয়টি দৃঢ়তার সঙ্গে পুনর্ব্যক্ত করেন। স্পিকার মুস্তাফা সেনটপ বাংলাদেশের স্পিকারকে তুরস্ক সফরের আমন্ত্রণ জানান।

জবাবে রাষ্ট্রদূত বলেন, বাংলার মানুষের সঙ্গে তুরস্কের জনগোষ্ঠীর সম্পর্ক শতশত বছরের পুরোনো এবং দিনদিন এ সম্পর্ক আরও শক্তিশালী হচ্ছে। তিনি বাংলাদেশের ইতিহাস, সংস্কৃতি এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার দক্ষ ও দূরদর্শী নেতৃত্বে বাংলাদেশের আর্থ-সামাজিক ক্ষেত্রে চলমান উন্নয়ন কার্যক্রমের বিষয়ে স্পিকারকে জানান। এ ছাড়া, তিনি বাংলাদেশ ও তুরস্কের মধ্যকার সাম্প্রতিক দ্বিপাক্ষিক সম্পর্কোন্নয়নের বিষয়ে আলোকপাত করেন।

রাষ্ট্রদূত দু’দেশের বেসরকারি খাতের সহযোগিতার বিভিন্ন দিক তুলে ধরেন। সাম্প্রতিক সময়ে বাংলাদেশে বাণিজ্য ও বিনিয়োগে তুরস্কের ব্যবসায়ী ও বিনিয়োগকারীদের আগ্রহ বৃদ্ধি পেয়েছে উল্লেখ করে তিনি ইলেকট্রনিক্স, প্রকৌশল, অবকাঠামো নির্মাণ এবং প্রতিরক্ষা খাতে বিদ্যমান সহযোগিতা বিষয়ে বিস্তারিত উল্লেখ করেন। তিনি আশা প্রকাশ করেন যে, আগামী দিনগুলোতে শিক্ষা, সংস্কৃতি ও প্রযুক্তি স্থানান্তরের ক্ষেত্রে দু’দেশ আরও ঘনিষ্ঠভাবে কাজ করবে।

রাষ্ট্রদূত সিদ্দীকী উল্লেখ করেন যে, বাংলাদেশের পক্ষ থেকেও প্রথমবারের মতো বাংলাদেশ-তুরস্ক সংসদীয় মৈত্রী সমিতির চ্যাপ্টার গঠন করা হয়েছে। বাংলাদেশ এ বছর থেকে নিয়মিতভাবে তুরস্কের বৃহত্তম বাণিজ্য মেলা “মুসিয়াদ মেলা”-তে অংশগ্রহণ করবে।

তিনি আশা প্রকাশ করেন যে, তুরস্কের স্পিকার অদূর ভবিষ্যতে বাংলাদেশ সফর করবেন। এ ছাড়া তারা নিয়মিতভাবে দু’দেশের সংসদীয় প্রতিনিধি বিনিময়ের ওপরও গুরুত্বারোপ করেন।

আগের খবর:
ইস্তানবুলের মেয়র ও ডেইক প্রেসিডেন্টের সঙ্গে বাংলাদেশ রাষ্ট্রদূতের বিদায়ী সাক্ষাৎ
ইস্তানবুলে তুরস্কের বিদায়ী রাষ্ট্রদূতের সম্মানে সংবর্ধনা
তুরস্কে নতুন দূতাবাস কমপ্লেক্স, প্রকল্পের ২.২৬ কোটি টাকা ফেরত

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!