ষাটোর্ধ্ব নন-গ্রাজুয়েট প্রবাসীরা নতুন ভিসায় কুয়েত প্রবেশ করতে পারবেন

0

কুয়েতের জনশক্তি কর্তৃপক্ষের (পিএএম) মহাপরিচালক আহমেদ আল মুসার নেওয়া ৬০ বছর বা তার বেশি বয়সী, নন-গ্রাজুয়েট প্রবাসীদের ওয়ার্ক পারমিট নবায়ন না করার সিদ্ধান্তটি বাতিলের বিষয়ে আলোচনার জন্য চলতি সপ্তাহে পরিচালনা পর্ষদের একটি সভা ডাকা হচ্ছে।

পরিচালনা পর্ষদের চেয়ারম্যান, বাণিজ্য ও শিল্প মন্ত্রী ড. আব্দুল্লাহ আল-সালমান এই সভা ডাকবেন বলে দৈনিক আল-রাই পত্রিকার খবরে বলা হয়েছে।

সূত্রের খবর অনুযায়ী, পর্ষদ চেয়ারম্যান আল-সালমানের এই পদক্ষেপটি মন্ত্রী পরিষদের ফতোয়া এবং আইন বিভাগ, এই সিদ্ধান্তে পৌঁছানোর পর এসেছে যে, ২০২০ সালের আগস্টে জারি করা এবং ১ জানুয়ারি পর্যন্ত কার্যকর করা এই সিদ্ধান্তটি অযৌক্তিক।

এদিকে, জনশক্তির জন্য পাবলিক অথরিটির একজন কর্মকর্তার বরাত দিয়ে দৈনিক আল-কাবাস জানাচ্ছে, সোশ্যাল মিডিয়ায় ৬০ বছর বা তার বেশি বয়সী নন-গ্রাজুয়েট প্রবাসীদের আকামা নবায়নের স্বয়ংক্রিয় সিস্টেম ব্যবস্থা খোলা হয়েছে বলে যে খবর প্রচার হচ্ছে সঠিক নয়, গুজব ।

ওই কর্মকর্তা দৈনিকটিকে বলেন,এই শ্রেণীর অধিবাসীদের জন্য নবায়ন বন্ধের আদেশ এখনও বহাল রয়েছে, কারণ শ্রম বিভাগ বা কম্পিউটার বিভাগ কেউই সিস্টেমটি খোলার এবং নবায়ন অনুরোধ গ্রহণের জন্য প্রোগ্রাম করার বিষয়ে নতুন কোনো নির্দেশনা পায়নি।

দৈনিকটি জানিয়েছে, গত বছরের (২০২০ সাল) ১ আগস্ট জারি করা রেজোলিউশন নং ৫২০ এখনও বহাল আছে।

সূত্রটি উল্লেখ করেছে যে, বৃহস্পতিবার শ্রম বিভাগ প্রত্যক্ষ করেছে যে, আকামা নবায়নে করতে ইচ্ছুক ৬০ বছর এবং তার বেশি বয়েসী প্রবাসীদের ‘কার্যকলাপ’ বৃদ্ধি পেয়েছ।

সূত্রটি যোগ করেছে, জনশক্তি কর্তৃপক্ষ যদি কোন নির্দেশনা পায়, সেটিকে সরকারীভাবে প্রকাশ করা হবে।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের রেসিডেন্স অ্যাফেয়ার্স ডিপার্টমেন্টের বরাত দিয়ে দৈনিক আল-জারিদা জানিয়েছে, ৬০ বছর বা তার বেশি ননগ্র্যাজুয়েট প্রবাসী যারা পিএএম-এর সিদ্ধান্ত (আবাসিক অনুমতি নবায়ন না করা) জারির পর দেশ ত্যাগ করেছেন তেমন কারো অভিযোগ না শোনার নির্দেশ দেওয়া হয়েছে।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সূত্রের বরাত দিয়ে দৈনিকটি জানিয়েছে, এই লোকেরা অবশ্য নতুন ভিসায় দেশে প্রবেশ করতে পারেন।

সূত্রগুলি প্রকাশ করেছে যে, সিদ্ধান্তটি জারি করার সময় প্রায় পাঁচ হাজার প্রবাসীকে তাদের স্থিতি সামঞ্জস্য করার জন্য অস্থায়ী বসবাসের অনুমতি দেওয়া হয়েছে। ইঙ্গিত দেয় যে, এই প্রবাসীরা ব্যবস্থা চালু হলে তাদের আকামা নবায়ন করতে পারবেন।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

আপনার মন্তব্য লিখুন