লেবাননে লকডাউন আরও শিথিল, কমেছে কারফিউ

করোনা সংক্রমণ কমে যাওয়ায়

0

লেবাননে লকডাউনের নিয়ম শিথিল করে আরও বাণিজ্যক প্রতিষ্ঠান ও স্থাপনা খোলার অনুমতি দেওয়া হয়েছে এবং কারফিউয়ের সময় উল্লেখযোগ্যভাবে হ্রাস করা হয়েছে। দেশটিতে করোনা আক্রান্তের সংখ্যা তুলনামূলকভাবে কমে আসায় এই সিদ্ধান্ত নিয়েছে সরকার।

রবিবার (৩১ মে) জারি করা স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বিজ্ঞতি অনুসারে, চলমান কারফিউয়ের সময়সীমা কমিয়ে মধ্যরাত থেকে শুরু হয়ে সকাল ৫ টা পর্যন্ত শুরু করা হয়েছে। আগে সন্ধ্যা ৭ টা থেকে কারফিউ শুরু হতো এবং সকাল ৫ টায় শেষ হতো। এখন মধ্যরাত থেকে কারফিউ শুরু হবে।

সরকারী প্রতিষ্ঠানগুলি তাদের কাজের সময়কালে খোলা থাকবে। নতুন কারফিউ সময় অনুসারে দোকান, স্থাপনা এবং সংস্থাগুলি তাদের খোলার সময়গুলি সামঞ্জস্য করতে হবে।

কারখানা, মুদি এবং মাংসের দোকান, হোটেল এবং জ্বালানী স্টেশনগুলি ২৪ ঘন্টা খোলা রাখতে পারবে।

ব্যাংক, অর্থ স্থানান্তর অফিস,মানি এক্সচেঞ্জা এবং ফার্মেসিগুলিকে খোলার সময়গুলির জন্য তাদের নিজ নিজ সমিতির নির্দেশাবলী অনুসরণ করবে।

রেস্তোঁরা, ক্যাফে, শপিংমল, যাদুঘর এবং ক্যাসিনো ডু লিবান এখন ভোর পাঁচটা থেকে মধ্যরাত পর্যন্ত খুলতে পারে।

তবে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সিদ্ধান্ত অনুসারে জিম, পাবলিক পার্ক, নাইটক্লাব, বিনোদন পার্ক এবং নার্সারিগুলি বন্ধ থাকবে।

মন্ত্রণালয় নাগরিকদের খেলাধুলা এবং অনুশীলনের সময় মুখোশ না পরার পরামর্শ দিয়েছে এবং বিশেষ নির্দেশিকা অনুসরণ করে সুইমিং পুল এবং সৈকতগুলি খুলতে হবে।

সকল প্রতিষ্ঠানে করোনভাইরাস সংক্রামণ প্রতিরোধে স্বাস্থ্য নির্দেশিকা অনুসরণ করতে হবে এবং ভিড় বৃদ্ধি করা এড়াতে হবে।

যানবাহন চলাচল আগের প্লেট নাম্বার বিধিতে চলাচল করবে। জোড় সংখ্যার নাম্বার প্লেটের গাড়িগুলি মঙ্গলবার, বৃহস্পতিবার এবং শনিবারে চালিত করার অনুমতি পেয়েছে এবং বিকল্প দিনগুলিতে বিজোড় সংখ্যাযুক্ত প্লেট সমাপ্ত প্লেটযুক্ত গাড়িগুলি চালিত করার অনুমতি দেওয়া হয়েছে। সকল গাড়ি রবিবার চলাচলা করতে পারবে।

নাগরিকদের এখনও জনসমক্ষে এবং গাড়িতে যখন ড্রাইভার ছাড়াও অন্য যাত্রী থাকলে মাস্ক পরতে হবে ।

মন্ত্রণালয়ের এইসব নিয়ম লঙ্ঘনকারী ব্যক্তি এবং সংস্থাকে জরিমানা করা হবে।

লেবাননে বর্তমানে ১,১৯১ টি নিবন্ধিত করোনাভাইরাস কেস রয়েছে। সরকার করোনা প্রতিরোধে মার্চ মাসের মাঝামাঝি সময়ে লকডাউন জারিকরেছিল এবং পাঁচ-পর্যায়ের পরিকল্পনার মাধ্যমে মে মাসের শুরু থেকেই বিধিনিষেধ হ্রাস করে চলেছে।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

Loading...