লেবাননে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত শনাক্ত

0

লেবাননে প্রথম করোনাভাইরাসে (কোভিট ১৯) আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে। তিনি ৪৫ বছর বয়সী একজন লেবানিজ মহিলা, যিনি ইরান থেকে এসেছিলেন ।

রাজধানী বৈরুতের একটি হাসপাতালে তাকে আলাদা করে নিবিড় পর্যবেক্ষেণে রাখা হয়েছে।

বৈরুতে সংবাদ সম্মেলন করে এ তথ্য জানিয়েছেন লেবাননের স্বাস্থ্যমন্ত্রী হামাদ হাসান।

তিনি বলেন, ইরানের কোম থেকে বেড়াতে আসা ৪৫ বছর বয়সী এক লেবানিজ মহিলার মধ্যে এই ভাইরাসটি পাওয়া গেছে এবং তিনি সুস্থ আছেন।

স্বাস্থ্যমন্ত্রী হামাদ হাসান সংবাদ সম্মেলনে আরও জানিয়েছেন, আরও দুজন সন্দেহভাজনকে পরীক্ষা ও পর্যবেক্ষণ করা হচ্ছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার সুপারিশ অনুসারে কর্তৃপক্ষ সকল প্রয়োজনীয় সতর্কতা অবলম্বন করছে বলে স্বাস্ত্যমন্ত্রী নিশ্চিত করেন এবং প্রবাসীসহ দেশবাসীকে আতংকিত না হওয়ার পরামর্শ দেন।

জানা গেছে, ইরানের কোম থেকে উড়োজাহাজে বৈরুতে ফেরার পর রফিক হারিরি আন্তর্জাতিক বিমানবন্দরে পরীক্ষার সময় এই মহিলার শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়। সঙ্গে সঙ্গে তাকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়।

ওই মহিলার চিকিত্সা করা হচ্ছে এমন হাসপাতালের একটি মেডিকেল সূত্র জানিয়েছে যে, তিনি উচ্চ জ্বরে আক্রান্ত হয়ে ইরান থেকে ফিরে এসেছিলেন, তবে তার সংক্রম্যতা কম ছিল এবং তার অবস্থা এখন স্থিতিশীল রয়েছে।

স্বাস্থ্যমন্ত্রী হামাদ আরও বলেন যে, ইরান থেকে একই ফ্লাইটের আসা সকল যাত্রীর সাথে যোগাযোগ করছে স্বাস্থ্য কর্তৃপক্ষ । এ ছাড়া এখন থেকে ইরান থেকে আসা সকলকেই দুই সপ্তাহের হোম কোয়ারানটাইম পর্যবেক্ষণ থাকতে বলা হবে।

প্রসঙ্গতঃ বুধবার (১৯ ফেব্রুয়ারি) ইরানে মরণঘাতি কোভিট ১৯ বা করোনাভাইরাসে আক্রান্ত দুই নাগরিক মারা যান, যা মধ্যপ্রাচ্যে প্রথম মৃত্যুর ঘটনা। ইরানের স্বাস্থ্য মন্ত্রণালয় জানান, নিহত দুই ইরানি নাগরিক ছিলেন রাজধানী তেহরান থেকে প্রায় ১৪০ কিলোমিটার দূরে কোম এলাকার বাসিন্দা।

এ পর্যন্ত ইরানে চার জনের মৃত্যু এবং ১৮ জনের সংক্রমণ হয়েছে বলে নিশ্চিত করেছে ইরানী স্বাস্থ্য মন্ত্রণালয়।

লেবাননে পাওয়া এই মহিলাও কোম শহর থেকে এসেছেন। ধারণা করা হচ্ছে তিনি সেখানই করোনাভাইরাসে সংক্রামক হয়েছেন।

প্রতি বছর হাজার হাজার লেবানিজ ইরান ভ্রমণ করে কোম এবং অন্যান্য শহরগুলিতে শিয়াদের পবিত্র স্থানগুলি পরিদর্শনের জন্য।

আরও পড়ুন
করোনাভাইরাসে মধ্যপ্রাচ্যে প্রথম মৃত্যু, ইরানের দুই নাগরিক

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

Loading...