লেবাননে সপ্তাহের মধ্যে ডলারের দাম কমার প্রত্যাশা মানি এক্সচেঞ্জ সিন্ডিকেটের

ধর্মঘট শেষ

0

লেবাননের মানি এক্সচেঞ্জের শপগুলি তাদের মাসব্যাপী ধর্মঘট শেষ করেছে এবং হার নিয়ন্ত্রণের ব্রত নিয়ে সিন্ডিকেট আশা করছে সপ্তাহ খানেকের মধ্যে মার্কিন ডলারে দাম ৩২০০ লিরায় নেমে আসবে।

গত মাসে, সরকারী ক্র্যাকডাউনের পরিপ্রেক্ষিতে মানি এক্সচেঞ্জের দোকানগুলি প্রকাশ্য ধর্মঘট শুরু করে, যার জন্য লিরার তীব্র অবমূল্যায়নের জন্য ডিলারদের দায়ী করা হয়। তাদের সর্বনিম্ন ৩,৯৫০ লেবানিজ লিয়ায় কিনে সর্বাধিক ৪০০০ লিরায় ডলার বিক্রয় করতে হয়েছে।

সিন্ডিকেট জানিয়েছে, ডলারের দাম প্রতিদিন নির্ধারণ করা হবে বলে । ফলে আশা যাচ্ছে করা সপ্তাহের মধ্যে দাম কমে আসবে।

অন্যদিকে কেন্দ্রীয় ব্যাংক এবং এক্সচেঞ্জ ডিলার সিন্ডিকেট বৈদেশিক মুদ্রার দৈনিক হারের জন্য বৈদ্যুতিন (ইলেকট্রনিক) প্ল্যাটফর্ম চালুর ব্যবস্থা নেওয়ার কারণে লেবাননের লাইসেন্সপ্রাপ্ত এক্সচেঞ্জ হাউসগুলি বুধবার কার্যক্রম শুরু করছে।

মুদ্রা কারসাজির অভিযোগে অভিযুক্ত বেশ কয়েকটি মুদ্রা ব্যবসায়ীদের আটকের প্রতিবাদে এবং লাইসেন্সবিহীন ব্যবসায়ীদের ব্যাপক ক্ষতিতে কর্তৃপক্ষকে চাপ দেওয়ার জন্য বেশিরভাগ লাইসেন্সপ্রাপ্ত এক্সচেঞ্জ হাউসগুলো দুই সপ্তাহ ধরে বন্ধ ছিল।

লাইসেন্সপ্রাপ্ত এক্সচেঞ্জ হাউসগুলির অন্তবর্তীকালীন প্রেসিডেন্ট মাহমুদ হালাভি সরফডেইলি স্টারকে জানান যে, ব্যবসায়ীরা বর্তমান সমান্তরাল বাজারের দামের কাছাকাছি ডলার কিনে বিক্রি করবে।

তিনি ব্যাখ্যা করে বলেন, “আমরা গ্রাহকদের কাছ থেকে শুরুতে প্রচলিত হারের তুলনায় ডলারের নোট কেনার চেষ্টা করব। আমাদের লক্ষ্য লেবাননের লিরার বিপরীতে ডলারের হার ৩২০০ লিরার এর কাছাকাছি নামানো।”

কেন্দ্রীয় ব্যাংক, বাণিজ্যিক ব্যাংক এবং এক্সচেঞ্জ ডিলাররা বর্তমানে বৈদ্যুতিন প্ল্যাটফর্মের চালুর কাজ করছেন, যা তারা আশা করছেন যে এই সপ্তাহে পুরোপুরি চালু হবে। এই প্ল্যাটফর্মটি লিরার বিপরীতে সকল বিদেশী মুদ্রার দৈনিক হারগুলি ঘড়ির চারদিকে প্রদর্শন করবে এবং ডিলাররা এই হারগুলি সম্পূর্ণরূপে মেনে চলতে বাধ্য থাকবে।

এই প্ল্যাটফর্মটির লক্ষ্য হ’ল ডলারের হারকে গ্রহণযোগ্য স্তরে কম করা তবে এটি অবশ্যই ৩০০০ লিরা এর চেয়ে বেশি এবং ৪০০০ লিরার চেয়ে কম হবে।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

Loading...