লেবাননে লকডাউন আরও দুই সপ্তাহ বাড়ছে

0

করোনাভাইরাস রোধ লেবাননে চলমান লকডাউনের মেয়াদ আরও দুই সপ্তাহ বাড়ানো হচ্ছে। বৃহস্পতিবার মন্ত্রিসভা এই বিষয়ে সিদ্ধান্ত নিতে পারে বলে দেশটির ইংরেজি পত্রিকা ডেইলি স্টারের অনলাইন প্রতিবেদনে বলা হয়েছে।

সরকারী সূত্র সোমবার পত্রিকাটিকে জানিয়েছে, করোনাভাইরাস মহামারী ছড়িয়ে পড়া রোধে কর্তৃপক্ষ কঠোর পদক্ষেপ নিয়ে এগিয়ে চলেছে। দেশব্যাপী লকডাউনের দুই সপ্তাহের সম্প্রসারণ মন্ত্রিসভার অনুমোদনের জন্য প্রস্তুত রয়েছে।

“উচ্চতর প্রতিরক্ষা কাউন্সিল জরুরী অবস্থার মেয়াদ ২৬ এপ্রিল পর্যন্ত দুই সপ্তাহের বাড়ানোর জন্য প্রস্তাব প্রস্তুত করেছে। দু’সপ্তাহের মেয়াদ বাড়ানোর সুপারিশ অনুমোদনের জন্য প্রতিরক্ষা কাউন্সিলের বৈঠকের পর মন্ত্রিসভা বৃহস্পতিবার বৈঠক করবে”, সরকারী সূত্রটি ডেইলি স্টারকে জানিয়েছে।

গত বৃহস্পতিবার মন্ত্রিপরিষদের অধিবেশনে প্রধানমন্ত্রী হাসান ডিয়াব সতর্ক করেছিলেন যে, নাগরিক ও প্রবাসীরা এই ব্যবস্থা গ্রহণ করতে ব্যর্থ হলে সরকার করোনভাইরাস থেকে রক্ষার জন্য আরও কঠোর লকডাউন ব্যবস্থা গ্রহণ করা হবে।

কিছু কিছু অঞ্চলে ব্যবস্থাগুলির “একটি বড় এবং বিপজ্জনক লঙ্ঘন” উল্লেখ করে ডিয়াব বলেছিলেন,”যদি এই ব্যবস্থাগুলি কঠোরভাবে প্রয়োগ না করা হয়, তবে আমরা আরও কঠোর সিদ্ধান্ত নিতে এবং আরও কঠোর ব্যবস্থা চাপিয়ে দিতে বাধ্য হতে পারি।”

স্বরাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ ফাহমি গত সপ্তাহে একটি টিভি সাক্ষাত্কারে সতর্ক করেছিলেন যে, শাটডাউন ব্যবস্থা লঙ্ঘন অব্যাহত থাকলে সরকার ২৪ ঘন্টা কারফিউ চাপিয়ে দিতে পারে।

এদিকে করোনাভাইরাস প্রতিরোধের লক্ষ্যে নিরাপত্তা বাহিনী সোমবার থেকে যানবাহন চলাচল নিয়ন্ত্রণে কঠোর পদক্ষেপ নিয়েছে। মোটর চালকদের নতুন নিয়ম মেনে চলা মনিটরিংয়ের জন্য রাজধানী বৈরুত এবং দেশব্যাপী প্রধান সড়কগুলিতে চেকিং পোস্ট বসিয়েছে নিরাপত্তা বাহিনী।

নতুন নিয়মে বলা হয়েছে, যাদের গাড়ির নাম্বার প্লেট বিজোড় সংখ্যায় শেষ হয় তারা কেবল সোমবার,বুধবার ও শুক্রবার চলাচল করতে পারবে। যাদের গাড়ির নাম্বার প্লেটে সমান সংখ্যা বা শূন্য দিয়ে শেষ হয় তারা কেবল মঙ্গলবার, বৃহস্পতিবার এবং শনিবারে চলাচল করতে পারবে। লঙ্ঘনকারীদের ৫০ হাজার লিরা পর্যন্ত জরিমানা করা গতে পারে।।

রবিবার সকল যানবাহন চলাচল বন্ধ থাকবে। প্রতিটি গাড়িতে সর্বোচ্চ তিনজন ব্যক্তি চলাচল করতে পারবেন (মাঝারি আসনটি খালি রেখে চালক এবং পিছনে দু জন যাত্রী)।

এই নিয়ম থেকে অব্যাহতি দেওয়া হয়েছে কূটনৈতিক, সামরিক ও সুরক্ষা যানবাহন,পাশাপাশি চিকিত্সক, ফার্মাসিস্ট, রেড ক্রসকর্মী, সাংবাদিক এবং মিডিয়া কর্মীদের দ্বারা চালিত যানবাহনগুলি।

আমি বাড়ি আছি, তুমি বাড়ি থেকাে (ভিডিও)

আমি বাড়ি আছি, তুমি বাড়ি থেকাে : চিরকুট

আমি বাড়ি আছি, তুমি বাড়ি থেকােজয় আসবে আমাদের, বিশ্বাস বুকে রেখোইউএনডিপির প্রযোজনায় চিরকুটের করোনা সচেতনতা সংগীত

Posted by AkashJatra on Monday, April 6, 2020

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

Loading...