লেবাননে ডলারের সরকারি বিনিময় হার ১৫,০০০ লিরা হচ্ছে

0

লেবাননের কেন্দ্রীয় ব্যাংক মার্কিন ডলারে ১,৫০৭ এর পরিবর্তে ১৫,০০০ লিরার একটি আনুষ্ঠানিক বিনিময় হার ব্যবহার করবে। এই উদ্যোগের মাধ্যমে দেশটি দুই দশকেরও বেশি সময়ের মধ্যে প্রথমবারের মতো তার সরকারি বিনিময় হার দুর্বল করছে।

নভেম্বর মাসের শুরু থেকে এই পদক্ষেপ কার্যকর হবে বলে বুধবার রয়টার্সকে জানিয়েছেন দেশটির অর্থমন্ত্রী ইউসেফ খলিল। এই উদ্যোগ দেশের অসংখ্য বিনিময় হার একত্রিত করার একটি পদক্ষেপ বলে অভিহিত করেছেন তিনি।

লেবানিজ কর্তৃপক্ষ ১৯৯৭ সালে মার্কিন ডলারের বিনিময় হার ১,৫০৭ লিরা চালু করেছিল। কিন্তু তিন বছর আগে লেবানন আর্থিক সঙ্কটে পড়ার পর থেকে লিরার দাম সরকারি এই হার থেকে ৯৫% শতাংশেরও বেশি কমে যায়। বর্তমানে খোলাবাজারে ডলারের বিনিময় হার প্রায় ৩৮,০০০ লিরা ।

লেবাননের রাজধানী বৈরুতে একটি ব্যাঙ্কের কাচের বেষ্টনি ভেঙে ভেতরে ঢুকে একজন মহিলা তার বোনের হাসপাতালের ফি পরিশোধের জন্য নিজের আমানতের অর্থ আদায় করেন । ছবি : আনোয়ার আমরো/এএফপি
লেবাননের রাজধানী বৈরুতে একটি ব্যাঙ্কের কাচের বেষ্টনি ভেঙে ভেতরে ঢুকে একজন মহিলা তার বোনের হাসপাতালের ফি পরিশোধের জন্য নিজের আমানতের অর্থ আদায় করেন । ছবি : আনোয়ার আমরো/এএফপি

বিবিনময় হার স্থানান্তরের সিদ্ধান্তটি গত সপ্তাহে আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) প্রতিনিধিদলের সফর অনুসরণ করে, যা বিলিয়ন ডলার ঋণ আনলক করার জন্য সংস্কার বাস্তবায়নের জন্য লেবাননকে চাপ দিচ্ছে। আইএমএফ বলেছে যে, সংস্কার বাস্তবায়নে লেবাননের অগ্রগতি খুবই ধীরগতিতে রয়ে গেছে।

Travelion – Mobile

আগের খবর : লেবাননে ব্যাংক বন্ধের মধ্যে লিরার রেকর্ড দরপতন

বেশ কয়েকটি কেন্দ্রীয় ব্যাংকের বিনিময় হারের একীকরণ এবং একটি বিশ্বাসযোগ্য এবং স্বচ্ছ মুদ্রা ও বিনিময় হার ব্যবস্থা প্রতিষ্ঠা আইএমএফের শর্তগুলির মধ্যে একটি।

লেবাননের অর্থ মন্ত্রণালয় বিবৃতিতে, পঙ্গু আর্থিক সংকট মোকাবেলার প্রচেষ্টার অংশ হিসেবে এই পদক্ষেপটিকে একটি “প্রয়োজনীয় সংশোধনমূলক পদক্ষেপ” বলে অভিহিত করেছে।

বিবৃতিতে উল্লেখ করা হয় যে, কেন্দ্রীয় ব্যাংক এটি অনুমোদন করেছে। এই সিদ্ধান্তটি দেশে “ধীরে ধীরে বিনিময় হার একীকরণের একটি পদক্ষেপ”।

আগের খবর : লেবানন থেকে ইউরোপ : সিরিয়ায় নৌকা ডুবে নিহত ৭৩ অভিবাসী

বিশ্লেষকরা সংশয় প্রকাশ করেছেন যে, স্থানান্তরটি একীভূত বিনিময় হারের দিকে নিয়ে যাবে। অর্থনীতিবিদ নাসের সাইদি বলেন, “নতুন হার এখনও খোলাবাজারের হারের তুলনায় যথেষ্ট কম, তাই কার্যকরভাবে একটি নতুন হার ঘোষণা করে, আমরা ইতিমধ্যে বিদ্যমান হারের বহুগুণে যোগ করি।”

“এটি একাধিক বিনিময় হারের সমস্যা সমাধান করে না, এটি কেবল একটি অন্য হার যোগ করে।”

লেবাননের ব্লুম ব্যাঙ্কের শাখা ছবি : রয়টার্স
লেবাননের ব্লুম ব্যাঙ্কের শাখা ছবি : রয়টার্স

সাবেক মন্ত্রী এবং কেন্দ্রীয় ব্যাংকের ভাইস গভর্নর সাইদি বলেছেন, নতুন বিনিময় হার আর্থিক সমস্যাকে আরও বাড়িয়ে দিতে পারে।

আকাশযাত্রার ফেসবুক গ্রুপে যোগ দিতে চাইলে এখানে ক্লিক করার অনুরোধ

“সাধারণ মানুষের জন্য এর অর্থ অতিরিক্ত মূল্যস্ফীতি (এবং) সেই অনুযায়ী দাম বৃদ্ধি,” তিনি এএফপিকে বলেছেন।

জাতিসংঘের মতে লেবাননের সবচেয়ে খারাপ অর্থনৈতিক সংকটের কারণে দারিদ্র্যের হার জনসংখ্যার ৮০ শতাংশেরও বেশি পৌঁছেছে। বিশ্ব খাদ্য কর্মসূচি বলছে, খাদ্যের দাম ২০১৯ সাল থেকে ২০০০ শতাংশ বেড়েছে।

al sohar – mobile

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

আপনার মন্তব্য লিখুন