লেবাননে করোনাভাইরাসে প্রথম মৃত্যু

0

লেবাননে করোনাভাইরাসে প্রথম মৃত্যুর ঘটনা ঘটলো। ৫৬ বছর বয়সী এই লেবানিজ পুরুষ রাজধানী বৈরুতের রফিক হারিরি হাসপাতালে মারা যান।

মঙ্গলবার দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় এই তথ্য নিশ্চিত করে বিবৃতিতে জানায় যে, তিনি ২০ ফেব্রুয়ারি মিশর থেকে বিমানযােগে লেবাননে ফিরে এসেছিলেন। তার শরীরে করোনাভাইরাস সংক্রমণ ধরা পড়ে এবং এবং তিনি দীর্ঘস্থায়ী অসুস্থতায় ভুগছিলেন।

তাকে ইসবেলের নটরডেম ডি সিকোর্স হাসপাতাল থেকে রফিক হারিরি বিশ্ববিদ্যালয় হাসপাতালে স্থানান্তর করা হয়েছিল । তখন থেকে তিনি রফিক হারিরিই হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন। মঙ্গলবার সেখানেই মারা যান।

লেবাননে এ পর্যন্ত ৪১ জনকে করেনাভাইরাস রোগী শনাক্ত হয়েছে। বৈরুতের রাফিক হারিরি হাসপাতাল কর্তৃপক্ষ জানায় যে, সোমবার মারাত্মক ভাইরাসে আক্রান্ত নয়টি রোগী শনাক্ত হয়েছে। ১২২ জনকে পরীক্ষা করে কেবল এই নয় জনের করোনাভাইরাস শনাক্ত হয়।

এই সপ্তাহে আক্রান্তের সংখ্যা বেড়ে হওয়ার কারণে সরকার সকল শিক্ষাপ্রতিষ্ঠান, ক্যাফে, পাব বন্ধ ঘোষণা করেছে এবং জনসমাগমের বিরুদ্ধে সতর্কতা জারি করেছে। ক্রীড়া টুর্নামেন্টগুলি স্থগিত করা হয়েছে এবং বাতিল করা হয়েছে সাংস্কৃতিক অনুষ্ঠানগুলি। এমনকি স্থগিত করা হয়েছে পার্লামেন্ট অধিবেশনও ।

বেশি প্রাদূর্ভাবের দেশ চীন, দক্ষিণ কোরিয়া, ইরান এবং ইতালি থেকে আগত পর্যটক ও প্রবাসীদের লেবানন প্রবেশে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

স্বাস্থ্যমন্ত্রী হামাদ হাসান গত সপ্তাহে বলেছিলেন যে, দেশটি “নিয়ন্ত্রণের” পর্ব পেরিয়ে গেছে এবং আরও মারাত্মক প্রাদুর্ভাবের কারণ বিবেচনা করছে। তার মতে, লেবাননের করোনা আক্রান্তের ঘটনা বেশিরভাগই অন্য দেশ থেকে ফরেত আসাদের মধ্যে খুঁজে পাওয়া গেছে।

আন্তর্জাতিক বিশ্লেষকদের মতে, অর্থনৈতিক পতন ও সরকারবিরোধী বিক্ষোভে ক্ষতিগ্রস্ত লেবানন এখন মরণঘাতি করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কবলে পড়ছে – এটি সঙ্কটের দীর্ঘ তালিকার সর্বশেষতমতম ঘটনা।

রয়টার্স বলছে, একটি বৃহত্তর মহামারী মোকাবেলার জন্য লেবানন প্রস্তুত নয়- এমন আশঙ্কায় উদ্বেগ বাড়ছে বলে অনেকের ধারণা ।

নাকাল তারল্য সংকট এবং বিদেশী রিজার্ভ হ্রাসের লেবানন করোনাভাইরাস আসার আগেই চিকিত্সা আমদানির জন্য প্রয়োজনীয় ডলার সুরক্ষিত করার জন্য লড়াই করেছে।

প্রধানমন্ত্রী হাসান দিয়াব শনিবার ঘোষণা করেছিলেন যে দেশটি ইওরোবন্ডে অর্থ প্রদান স্থগিত করবে।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

Loading...