লেবাননে করোনা নিয়ন্ত্রণে ১২ দিনের জরুরি অবস্থা জারি

0

লেবানন করোনা পরিস্থিতির অবনতির রোধে ১২ দিনের জন্য জরুরি অবস্থা জারি করা হয়েছে। ১৪ জানুয়ারি থেকে ২৫ জানুয়ারি পর্যন্ত জরুরি অবস্থার চলাকালীন সারা দেশে পুরোপুরি লকডাউন এবং কারফিউ বলবৎ থাকবে। তবে বৈরুত বিমানবন্দরকে ছাড় দেওয়া হয়েছে, যা এই সময়ের মধ্যে কার্যকর থাকবে।

সোমবার (১১ জানুয়ারি) রাষ্ট্রপতি মিশেল আউনের আহ্বানে অনুষ্ঠিত উচ্চ প্রতিরক্ষা কাউন্সিলের জরুরি বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়।

বৈঠকের শুরুতে আউন বলেছিলেন,”আমরা হাসপাতালের গেটগুলিতে যে ট্র্যাজেডি দেখছি তার জন্য কঠোর ব্যবস্থা নেওয়া দরকার যাতে আমরা করোনাভাইরাস ছড়িয়ে পড়ার বিপর্যয়কর ফলাফলকে সহনীয় করতে পারি”।

তত্ত্বাবধায়ক প্রধানমন্ত্রী হাসান ডিয়াব মন্ত্রিসভার বৈঠকে বলেছিলেন যে, লেবানন “মারাত্মক বিপদের” পর্যায়ে প্রবেশ করেছে এবং কর্তৃপক্ষকে অবশ্যই বেপরোয়া লেবাননিজদের কাছ থেকে জনগণকে বাঁচাতে কঠোর লকডাউন চাপিয়ে দিতে হবে।

ভাইরাসটি নিয়ন্ত্রণে কঠোরতর বিধিনিষেধের বিষয়ে মন্ত্রিসভা কমিটির বৈঠকের শুরুতে ডিয়াব আরও বলেছিলেন “করোনাভাইরাস ছড়িয়ে পড়ার সমস্ত সূচক পরিষ্কারভাবে দেখায় যে আমরা গুরুতর বিপদের পর্যায়ে প্রবেশ করেছি বা এসেছি”।

তিনি আরও বলেছিলেন, “আমাদের হয় পুরো ও কঠোর লকডাউনের মধ্য দিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণ করতে হবে বা এমন একটি লেবাননের মডেলের মুখোমুখি করতে হবে যা ইতালীয় মডেলের চেয়ে মারাত্মক।”

রোববার লেবাননে নতুন ৩ হাজার ৭৪৩ জন করোনা আক্রান্ত রেকর্ড হয় এবং মারা যান ১৬ জন। এ নিয়ে দেশটিতে মোট ২ লাখ ১৯ হাজার ২৯৬ জন করোনভাইরাসে আক্রান্ত হয়েছেন এবং ১ হাজার ৬০৬ জন মারা গেছেন।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।