লেবাননে করোনায় ফিলিপাইনের রাষ্ট্রদূতের মৃত্যু

0

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে লেবাননে নিযুক্ত ফিলিপাইনের রাষ্ট্রদূত বার্নার্ডিটা কাতাল্লা মারা গেছেন। বৃহস্পতিবার (২ এপ্রিল) সকালে রাজধানী বৈরুতের একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ৬২ বছর বয়েসী এই কুটনীতিকের অকাল মৃত্যু হয়।

বৃহস্পতিবার সবশেষ তথ্য অনুযায়ী লেবাননে করোনাভাইরাসের আক্রান্তের সংখ্যা ৪৯৪ জনে দাঁড়িয়েছে। এর মধ্যে ফিলিপাইনের রাষ্ট্রদূত বার্নার্ডিটা কাতাল্লাসহ ১৬ জন মারা গেছেন।

ফিলিপাইনের কর্তৃপক্ষের বিবৃতিতে বলা হয়েছে,”গভীর দুঃখের সাথে, পররাষ্ট্র বিষয়ক অধিদফতর ২২ শে এপ্রিল কোভিড-১৯ থেকে উদ্ভূত জটিলতায় লেবাননে ফিলিপাইনের রাষ্ট্রদূত বার্নার্ডিটা কাতাল্লার অকালমৃত্যু ঘোষণা করছে।”

বিবৃতিতে আরও বলা হয়েছে যে, “কাতাল্লা গত ডিসেম্বর থেকে লেবাননপ্রবাসী ফিলিপিনোদের স্বেচ্ছায় দেশে প্রত্যাবাসন কর্মসূচির নেতৃত্ব দিয়েছেন এবং বেশ সহায়তা করেছেন।”

করোনাভাইরাসের আশঙ্কায় মার্চ মাসে লেবাননে ফিলিপিনো কর্মীদের প্রত্যাবর্তণ কর্মসূচি স্থগিত করে কাতাল্লা এবং ফিলিপাইন কর্তৃপক্ষ।

বার্নার্ডিটা কাতাল্লা ছিলেন সফল কূটনীতিক, যিনি ২৭ বছর ধরে তার দেশের বিদেশী পরিষেবায় দায়িত্ব পালন করেছিলেন। ২০১৮ সালের জানুয়ারিতে লেবাননে দায়িত্ব অর্পণ করার আগে কাতালা হংকংয়ের কনসাল জেনারেল ছিলেন।

“ রাষ্ট্রদূত কাতাল্লাকে স্নেহস্বরূপ ডাকা হত বার্নি , তিনি সর্বদা তার পরিবার, বন্ধুবান্ধব এবং সহকর্মীদের প্রতি সাহায্যের হাত বাড়িয়ে রেখেছিলেন। তার সদা প্রস্তুত হাসিমূখ হয়ত নিভিয়ে গেছে তবে ফিলিপাইনের বিদেশ বিষয়ক বিভাগের সকল সদস্যের জন্য আমাদের দেশের প্রতি তাঁর উত্সর্গ সর্বদা আলোকবর্তিকা হিসাবে থাকবে”, ফিলিপিন্সের পরাষ্ট্র বিভাগের বিবৃতিতে লেখা হয়েছে।

ফিলিপাইনের পররাষ্ট্রসচিব তেওডোরো লকসিন বৃহস্পতিবার তার টুইটার অ্যাকাউন্টে কাতালার প্রতি শ্রদ্ধা জানিয়ে লিখেন, “রাষ্ট্রদূত বার্নি কাতাল্লাv মরদেহ গার্ড অব অনারের সঙ্গে গ্রহণ করা হবে। তাকে সম্মানজনক গওয়াদ মাবিনী এবং সিকাতুনা সম্মানের জন্য মনোনীত করা হবে।”

পরাষ্ট্রসচিব বলেছিলেন যে, তিনি সর্বশেষ ৯ ই মার্চ কাতাল্লাকে দেখেছিলেন এবং তিনি “একটি কঠিন পোস্টে দুর্দান্ত কাজ করেছেন”। তিনি কৌতুক করে তাকে প্যারিসে পাঠানোর প্রতিশ্রুতি দিয়েছিলেন, কাতালা কেবল হেসেছিলেন এবং বলেছিলেন,’এখন আমাকে ফ্রেঞ্চ শিখতে হবে।’

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

Loading...