লেবাননে করােনা-আক্রান্ত ১৬৩ জনে পৌঁছেছে

0

লেবাননে শুক্রবার বিকেল পর্যন্ত গত ২৪ ঘন্টার মধ্যে করােনাভাইরাসে আরও ১৪ জন আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে। এ নিয়ে দেশটিতে ১৬৩ জন করােনা আক্রান্ত রেকর্ড করা হয়েছে, দেশটির মন্ত্রনালয়ের স্বাস্থ্য বিবৃতিতে জানানো হয়েছে।

শুক্রবার স্বাস্থ্যমন্ত্রী হামাদ হাসান জানান যে, লেবাননে ব্যবহারের জন্য ১ হাজার ১৮৫ টিশ্বাস-প্রশ্বাসের ভেন্টিলেটর রয়েছে।

সংসদীয় স্বাস্থ্য কমিটির প্রধানের সাথে এক যৌথ সংবাদ সম্মেলনে হাসান বলেন, করোনাভাইরাস প্রাদুর্ভাবের লেবানন তৃতীয় পর্যায়ে থাকলেও পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখার জন্য সবাইকে সজাগ ও সচেতন থাকতে হবে।

মন্ত্রী আরও জানান, ভাইরাসে আক্রান্ত রোগীদের মধ্যে মাত্র ৫ শতাংশের অবস্থা আশঙ্কাজনক।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, নাগরিক আর প্রবাসীদের বাড়িতে থাকা আর সতর্কতা অবলম্বন উপরই করােনাভাইরাস পরিস্থিতি নির্ভর করছে।

সংসদীয় স্বাস্থ্য কমিটির প্রধান এমপি আসেম আরাজি বলেন,শ্বাসকষ্টের ভেন্টিলেটরগুলির প্রয়োজনের তুলনায় শতকরা ৩ শতাংশের বেশি নয়।

তিনি আরও জানান, করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ের কেন্দ্রস্থল রফিক হারিরি বিশ্ববিদ্যালয় হাসপাতাল ছাড়াও সারাদেশের ১২টি অঞ্চলে ১২ টি সরকারী হাসপাতাল করোনভাইরাস রোগীদের জন্য প্রস্তুত রাখা হয়েছে।

স্বাস্থ্যমন্ত্রী হামাদ হাসান আরও যোগ করেন যে, করোনভাইরাস প্রতিরোধ লড়াইয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ের জন্য ২০ মিলিয়ন মার্কন ডলারের নিশ্চয়তা দিয়েছে প্রতিরক্ষা মন্ত্রণালয় এবং ব্যাংকস অ্যাসোসিয়েশনও ৬ মিলিয়ন মার্কিন ডলার অনুদান দিয়েছে।

মন্ত্রী জানান, বিশ্বব্যাংকও ৪০ মিলিয়ন ডলার সরবরাহ করেছে এবং তা গ্রহণ করতে সক্ষম হতে ব্যাংকের নির্ধারিত সকল শর্তে মন্ত্রণালয় সম্মত হয়েছে।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

Loading...