রাশিয়ার তৈরি দু’টি হেলিকপ্টার পাচ্ছে বাংলাদেশ পুলিশ

0

রাশিয়া থেকে জিটুজি ভিত্তিতে এমআই-১৭১এ-২ মডেলের দু’টি হেলিকপ্টার সংগ্রহের নীতিগত সিদ্ধান্ত নিয়েছে সরকার। বুধবার (৬ অক্টোবর) অর্থমন্ত্রী আ হ ম মোস্তফা কামালের সভাপতিত্বে ভার্চুয়ালি অনুষ্ঠিত অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির (সিসিইএ) চলতি বছরের ২৮তম বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়।

বৈঠকের পরে ভার্চুয়াল ব্রিফিংয়ে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মো. শামসুল আরেফিন সাংবাদিকদের জানান, জিটুজি ভিত্তিতে জেএসসি রাশিয়ান হেলিকপ্টার্স থেকে নতুন দু’টি এমআই-১৭১এ-২ হেলিকপ্টার ক্রয় করা হবে।

বাসসের খবরে বলা হয়েছে, হেলিকপ্টার দুটি বাংলাদেশ পুলিশের জন্য কেনা হচ্ছে।

অতিরিক্ত সচিব শামসুল আরেফিন জানান, রাশিয়ান হেলিকপ্টার্সের অধীন মিল মস্কো হেলিকপ্টার প্লান্ট এই এমআই-১৭১এ-২ মধ্যম মানের বেসামরিক যাত্রী পরিবহন হেলিকপ্টার তৈরি করেছে।

সর্বোচ্চ মানের এমআই-৮/১৭ সিরিজের সক্ষমতা এমআই-১৭১এ-২ হেলিকপ্টারে সংযুক্ত করা হয়েছে। এটি উলান-ইউডি এভিয়েশন প্লান্টের তেরি এমআই-১৭১এ-১ হেলিকপ্টারের উন্নত সংস্করণ। এই নতুন হেলিকপ্টারে কাঠামো ও পরিচালনা ব্যবস্থার পাশাপাশি প্রধান রটার এবং গিয়ার সিস্টেম উন্নত করা হয়েছে।

সভায় বাণিজ্য মন্ত্রণালয়ের পাঠানো বিদ্যমান ‘আমদানি নীতি আদেশ ২০১৫-১৮’ এর দু’টি ধারা সংশোধনের প্রস্তাব আংশিক অনুমোদন করা হয়েছে বলে জানান আরেফিন। তিনি বলেন, প্রস্তাবের একটি ধারার সংশোধনের অনুমোদন দেওয়া হয়নি, এটি আরও যাচাইয়ের পরে পুনরায় সিসিইএ-তে পাঠাতে বলা হয়েছে।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

আপনার মন্তব্য লিখুন