যুক্তরাষ্ট্র থেকে ফেরানো হচ্ছে শহীদুলকে, নতুন রাষ্ট্রদূত ইমরান

0
Travelion – Mobile

যুক্তরাষ্ট্রে বাংলাদেশের নতুন রাষ্ট্রদূত হিসেবে নিয়োগ পেতে যাচ্ছেন বর্তমানে ভারতে বাংলাদেশের হাইকমিশনার মোহাম্মদ ইমরান। বর্তমান রাষ্ট্রদূত মো. শহীদুল ইসলামকে মেয়াদের আগেই দেশে ফিরিয়ে নেওয়া হচ্ছে বলে জানিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়ের একটি সূত্র।

সেই সূত্র জানিয়েছে, ২০২১ সালের জানুয়ারি মাসে ওয়াশিংটনে বাংলাদেশের রাষ্ট্রদূত হিসেবে দুই বছর মেয়াদে চুক্তিভিত্তিক নিয়োগ পেয়েছিলেন মো. শহীদুল ইসলাম। এই দায়িত্বে যাওয়ার আগে তিনি ‘বে অব বেঙ্গল ইনিশিয়েটিভ ফর মাল্টিসেক্টরাল টেকনিক্যাল অ্যান্ড ইকোনমিক কো-অপারেশন’ বিমসটেকের মহাসচিবের দায়িত্বে ছিলেন।

তারও আগে দক্ষিণ কোরিয়া ও ফ্রান্সে রাষ্ট্রদূতের দায়িত্ব পালন করেছেন। এবারই প্রথম তাকে নির্দিষ্ট মেয়াদের আগেই দায়িত্ব থেকে সরিয়ে দেওয়া হচ্ছে। তবে কি কারণে তাকে নির্ধারিত সময়ের আগেই দেশে ফেরানো হচ্ছে তা নিশ্চিত করতে পারেনি সূত্র।

amar lab – mobile

সূত্র আরও জানায়, যুক্তরাষ্ট্রে বাংলাদেশের পরবর্তী রাষ্ট্রদূত হিসেবে মোহাম্মদ ইমরানের নিয়োগের জন্য এরই মধ্যে প্রক্রিয়া শুরু হয়েছে। নিয়ম অনুযায়ী রাষ্ট্রদূত হিসেবে তাকে গ্রহনে যুক্তরাষ্ট্রের কাছে অনাপত্তিপত্রও চাওয়া হয়েছে। 

মোহাম্মদ ইমরান আরও আড়াই বছর আগে নয়াদিল্লিতে বাংলাদেশের হাইকমিশনার হিসেবে চুক্তিভিত্তিক নিয়োগ পেয়েছিলেন। গত ফেব্রুয়ারি মাসে তার চুক্তির মেয়াদ আরও তিন বছর বাড়ায় সরকার। 

সূত্র জানায়, ওয়াশিংটনে রাষ্ট্রদূত হিসেবে তার নিয়োগ চূড়ান্ত হলে নিয়ম অনুযায়ী আগের চুক্তি বাতিল করে নতুন করে চুক্তিভিত্তিক নিয়োগ দেওয়া হবে।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

আপনার মন্তব্য লিখুন