যুক্তরাষ্ট্রে কবিতা প্রতিযোগিতায় প্রথম স্থানে বাংলাদেশি জয়া আহমেদ

0
Travelion – Mobile

স্বাস্থ্য এবং চিকিৎসা সম্পর্কিত প্রেরণাদায়ক মন্ত্রে উজ্জীবিত কবিতা প্রতিযোগিতায় বাংলাদেশি বংশোদ্ভূত আমেরিকান জয়া আহমেদ প্রথম হয়েছেন। তার কবিতার নাম ছিল ‘এনাটমি অব গ্রিফ’ (Anatomy of Grief)। জয়ার এ সাফল্যে উৎফুল্ল বাংলাদেশি কমিউনিটি।

চিকিৎসা-বিজ্ঞানে অধ্যয়নরত শিক্ষার্থীদের জন্য ‘আলফা ওমেগা আলফা অনর মেডিকেল সোসাইটি’ (Alpha Omega Alpha Honor Medical Society)’র এ কবিতা প্রতিযোগিতায় চলতি বছর ১৫৪ জন অংশ গ্রহণ করেছিলেন।

ইতিহাস, নীতি-নৈতিকতা, জাতীয় ইস্যু, ব্যক্তি-কেন্দ্রিক নন-টেকনিক্যাল মেডিকেল বিষয়ক এই প্রতিযোগিতার জন্য কবিতা জমা নেয়া হয় গত নভেম্বরে। প্রথম, দ্বিতীয় এবং তৃথীয় স্থান অর্জনকারীদের নাম ঘোষণা করা হয় ১৮ ফেব্রুয়ারি।

amar lab – mobile

প্রথম স্থান অর্জনকারী জয়া আহমেদ হলেন সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামার উপদেষ্টা এবং ডেমক্র্যাটিক পার্টির নেতা বাংলাদেশি আমেরিকান ড. নীনা আহমেদের জ্যেষ্ঠ কন্যা এবং স্টেট ইউনিভার্সিটি অব নিউইয়র্কের ডাউনস্টেট হেলথ সায়েন্স ইউনিভার্সিটির প্রথম বর্ষের ছাত্রী।

মায়ের মতোই মেধাবি এবং একইসাথে নেতৃত্ব প্রদানের পাশাপাশি আর্ত-মানবতার কল্যাণেও নিজেকে নিয়োজিত রেখেছেন জয়া আহমেদর। বর্তমানে তিনি ‘ডাউনস্টেট হেলথ সায়েন্স ইউনিভার্সিটি’র শিক্ষার্থী পরিষদের প্রেসিডেন্ট এবং ২০২৫ সালে কোর্স শেষ হওয়া নাগাদ এ দায়িত্বে থাকবেন।

দ্বিতীয় এবং তৃতীয় স্থান অর্জন করেছেন যথাক্রমে ইউনিভার্সিটি অব টলেডো কলেজ অব মেডিসিন এ্যান্ড লাইফ সায়েন্সের কেলী ফ্রেডরিকসন (ব্লিসফুল ইগনরেন্স অব ক্রনিক ডিজেবিলিটি) এবং ইউনিভার্সিটি অব রচেস্টার স্কুল অব মেডিসিন এ্যান্ড ডেন্ট্রিস্ট্রির কলীন স্নাইডার(২০২০ টাচ)।

জানা গেছে. ‘আলফা ওমেগা আলফা’ নামক এই ‘ন্যাশনাল মেডিকেল অনর সোসাইটি’ প্রতিষ্ঠিত হয়েছে ১৯০২ সালে। প্রতিযোগিতায় বিজয়ীদেরকে নগদ অর্থ প্রদান ছাড়াও মেডিকেল হিউম্যানিটিজ জার্নালে তা প্রকাশিত হয়।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

আপনার মন্তব্য লিখুন