যুক্তরাজ্য প্রবাসী বাংলাদেশিদের ভোটার নিবন্ধন শুরু

0

যুক্তরাজ্যে বসবাসরত বাংলাদেশিদের ভোটার তালিকায় নিবন্ধনের কার্যক্রম শুরু হয়েছে।

স্থানীয় সময় বুধবার সকালে লন্ডনে বাংলাদেশ হাই কমিশনে এক অনুষ্ঠানে এ কার্যক্রমের উদ্বোধন করেন প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদা।

ঢাকার আগারগাঁওয়ের নির্বাচন ভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এ অনুষ্ঠানে যোগ দেন নির্বাচন কমিশনার মো. রফিকুল ইসলাম, কবিতা খানম, শাহাদাত হোসেন চৌধুরী ও ইসির জ্যেষ্ঠ সচিব সচিব মো. আলমগীর ।

উদ্বোধনকালে প্রধান নির্বাচন কমিশনার বলেন, প্রবাসী বাংলাদেশিদের জন্য যুক্তরাজ্যে জাতীয় পরিচয় নিবন্ধন কার্যক্রম শুরু করতে পারা একটি ‘ঐতিহাসিক’ ঘটনা।

বাংলাদেশের হাই কমিশনার সাঈদা মুনা তাসনিম এ কার্যক্রম শুরু করায় নির্বাচন কমিশনকে ধন্যবাদ জানান বলে ইসি সচিবালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ সাইদুল ইসলাম তথ্য চিত্রের মাধ্যমে নিবন্ধন প্রক্রিয়া উপস্থাপন করেন।

এখন থেকে প্রবাসী ভোটাররা services.nidw.gov.bd ওয়েবসাইটে গিয়ে নির্ধারিত ফরম পূরণের মাধ্যমে ভোটার হওয়ার জন্য আবেদন করতে পারবেন।

এ জন্য তাদের বৈধ পাসপোর্ট, বিদেশি পাসপোর্টধারী হলে দ্বৈত নাগরিকত্বের সনদ ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অনুমতিপত্র, শনাক্তকারী প্রবাসী বাংলাদেশির পাসপোর্টের কপি, সংশ্লিষ্ট দূতাবাসের প্রত্যয়নপত্র জমা দিতে হবে।

গত ৫ নভেম্বর থেকে মালয়েশিয়ায় অবস্থানরত প্রবাসী বাংলাদেশিদের ভোটার তালিকায় অন্তর্ভুক্ত করা শুরু হয়। পরে ১৮ নভেম্বর সংযুক্ত আরব আমিরাতেও এ সেবা চালু করে ইসি।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

Loading...