যান্ত্রিক ত্রুটিতে শাহ আমানতে বিমানের জরুরি অবতরণ

0

ঢাকা থেকে চট্টগ্রামে আসা বাংলাদেশ বিমানের একটি ফ্লাইট অবতরণের আগ মুহূর্তে যান্ত্রিক ত্রুটির কবলে পড়েছিল। ফ্লাইটটি অবতরণ করতে না পেরে কয়েকবার আকাশে চক্কর দেয়। তবে শেষ পর্যন্ত চট্টগ্রামের শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে ফ্লাইটটি জরুরি অবতরণ করেছে। অবতরণ নিয়ে জটিলতার সময় ওই ফ্লাইটে থাকা যাত্রীদের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়লেও সবাই নিরাপদে আছেন।

বুধবার (০১ ডিসেম্বর) রাত সাড়ে ৮টায় বাংলাদেশ বিমানের ফ্লাইটটির (বিজি-৬১৭) চট্টগ্রাম শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করার কথা ছিল। যান্ত্রিক জটিলতার কারণে ৯টা ৪২ মিনিটে সেটি জরুরি অবতরণ করে।

বাংলাদেশ বিমানের চট্টগ্রামের ব্যবস্থাপক সাকিয়া সুলতানা বলেন, ‘ফ্লাইটটি ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ৪২ জন যাত্রী নিয়ে আসছিল। অবতরণের আগ মুহূর্তে যান্ত্রিক ত্রুটি দেখা দেয়। তবে পরে সেটি সেফলি ইমার্জেন্সি ল্যান্ড করেছে। ফ্লাইটটি এখন রানওয়েতে আছে। যাত্রীদের কোনো সমস্যা হয়নি। সবাই নিরাপদে আছেন।’

সংশ্লিষ্ট বিভিন্ন কর্মকর্তার সঙ্গে কথা বলে জানা গেছে, অবতরণের আগ মুহূর্তে ড্যাশ-৮ ফ্লাইটটির ল্যান্ডিং গিয়ারে সমস্যা দেখা দেয়। প্রথমবার অবতরণের চেষ্টা করে ব্যর্থ হন পাইলট। কয়েকবার আকাশে চক্কর দিয়ে আরও দুই দফা চেষ্টা করা হয়। চতুর্থবারে ফ্লাইটটির জরুরি অবতরণে সক্ষম হন পাইলট।

রানওয়ের ঘাসে অবতরণের পর মাঝামাঝিতে সেটিকে রাখা হয়েছে। যাত্রীদের সবাইকে নিরাপদে ফ্লাইট থেকে বের করা হয়েছে। ফ্লাইটটিতে ৪২ জন যাত্রী ছাড়াও ২ জন পাইলট ও ২ জন কেবিন ক্রু ছিলেন।

তবে যান্ত্রিক ত্রুটির বিষয়ে সুনির্দিষ্টভাবে এখনো কিছু জানা যায়নি জানিয়ে সাকিয়া সুলতানা বলেন, ‘পরীক্ষা-নিরীক্ষা চলছে। সুনির্দিষ্ট ত্রুটির বিষয় জানতে আরও সময় লাগবে।’

ফায়ার সার্ভিস সূত্রে জানা গেছে, বিমানের ফ্লাইট জরুরি অবতরণের জন্য তিনটি অগ্নিনির্বাপণ গাড়ি পাঠানো হয়েছে।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

আপনার মন্তব্য লিখুন