মোদির জন্য ক্ষেপণাস্ত্র হামলা প্রতিরোধী নতুন উড়োজাহাজ

0

ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির জন্য ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা সম্পন্ন বিশেষ ভিভিআইপি উড়োজাহাজ আনা হয়েছে যুক্তরাষ্ট্র থেকে। মার্কিন নির্মাণকারী প্রতিষ্ঠান বোয়িং তৈরি করা নিরাপত্তামূলক ব্যবস্থাসম্পন্ন এই উড়োজাহাজ যুক্ত হচ্ছে এয়ার ইন্ডিয়া ওয়ান বহরে।

যুক্তরাষ্ট্রের টেক্সাসের ওথ বিমানবন্দর থেকে বৃহস্পতিবার দিল্লির ইন্দিরা গান্ধী আন্তর্জাতিক বিমানবন্দরে এসে পৌঁছে অত্যাধুনিক বোয়িং ৭৭৭-৩৩০ ইআর বিমানটি। আগস্টের শেষ দিকে আসার কথা থাকলে করোনা পরিস্থিতির জন্য প্রায় পাঁচ সপ্তাহ পর উড়োজাহাজটি ভারতে এসে পৌঁছায়। এই ধরণের দ্বিতীয় উড়োজাহাজটি এই মাসের শেষের দিকে আসার কথা রয়েছে।

ভারতীয় সংবাদ মাধ্যম হিন্দুস্তান টাইমস জানিয়েছে, বিশেষ বিমানের ক্ষেপণাস্ত্র প্রতিরোধের নিজস্ব ‘মিসাইল ডিফেন্স সিস্টেম’ আছে। যা ‘লার্জ এয়ারক্রাফ্ট ইনফ্রারেড কাউন্টারমেজার্স’ (এলএআইআরসিএম) নামেও পরিচিত। বিমানে রয়েছে সেল্ফ প্রোটেকশন স্যুট (এসপিএস)। নিরাপত্তা ব্যবস্থার বিচারে মার্কিন প্রেসিডেন্টের বিমানের সমপর্যায়ের মোদির এ বিশেষ উড়োজাহাজ।

একইসঙ্গে উড়োজাহাজটিতে বড়সড় অফিস থাকছে। বৈঠকের জন্য ঘর, বিভিন্ন কমিউনিকেশন সিস্টেমের পাশাপাশি স্বাস্থ্যজনিত জরুরি অবস্থা সামলানোর জন্য আছে একটি আলাদা অংশ।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।