মিশরে ৯ম আন্তর্জাতিক ঢোল উৎসব বাংলাদেশ

0
Travelion – Mobile

‘শান্তির জন্য বাজছে ঢোল’ এ স্লোগান নিয়ে মিশরের শুরু হয়েছে সপ্তাহব্যাপী আন্তর্জাতিক ঢোল ও ঐতিহ্যবাহী লোকশিল্প উৎসব।

দেশটির পর্যটন ও পুরাকীর্তি মন্ত্রণালয় আয়োজিত উৎসবের ৯ম আসরে বাংলাদেশসহ ৪৩টি দেশের ঐতিহ্যবাহী সাংস্কৃতিক প্রতিনিধি দল অংশ নিয়েছে।

গতকাল শনিবার ( ২১ মে) রাজধানী কায়রোর সুলতান সালাহ উদ্দিন আইয়ুবী দুর্গের (বে’রে ইউসুফ থিয়েটারে উৎসবের উদ্বোধন করেন দেশটির সংস্কৃতিমন্ত্রী এনাস আবদেল দাইম।

amar lab – mobile

বাংলাদেশ দূতাবাসের সার্বিক তত্ত্বাবধানে প্রবাসী বাংলাদেশি শিল্পীদর নিয়ে গড়া বাংলাদেশ সাংস্কৃতিক দল অংশ নিয়েছে আন্তর্জাতিক এই উৎসবে।

রাষ্ট্রদূত মো. মনিরুল ইসলামের নেতৃত্বে বাংলাদেশ দল দেশের কৃষ্টি-সংস্কৃতি তুলে ধরার পাশাপাশি উৎসবের কর্মশালাগুলোতেও অংশ নিবে।

মিশরে ৯ম আন্তর্জাতিক ঢোল উৎসব
মিশরে ৯ম আন্তর্জাতিক ঢোল উৎসব

উদ্বোধনী অনুষ্ঠানে রাষ্ট্রদূত সাংবাদিকদের বলেন, বাংলাদেশ-মিশরের বন্ধুত্বের দীর্ঘ ইতিহাস রয়েছে এবং কায়রো-ঢাকা বিনিময় ও সহযোগিতা গভীরতর হচ্ছে। আন্তর্জাতিক ঢোল ও লোকশিল্প উৎসবটি দুই দেশের সংস্কৃতির অঙ্গনের দ্বার আরো উন্মুক্ত করবে।

আন্তর্জাতিক ঢোল ও লোকশিল্প উৎসবটি ২০১২ সালে মিশরের সংস্কৃতি মন্ত্রণালয়ের সংস্কৃতি ও শিল্প বিশেষজ্ঞ এবং থ্যাতিমান শিল্পী ইন্তেসার আবদেল ফাত্তাহ (Intesar Abdel Fattah) সূচনা করেছিলেন। তিনি মিশরীয় আর্টস ট্রুপের মতো বিভিন্ন শিল্প গোষ্ঠী প্রতিষ্ঠাতা।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

আপনার মন্তব্য লিখুন