মালয়েশিয়ায় ফিরলেন ১২৩ বাংলাদেশি কর্মী

রিটার্ন টু ওয়ার্ক পরিকল্পনায়

0

বিশ্বের অন্যতম বৃহৎ পাম তেল উৎপাদক মালয়েশিয়ার সিম ডার্বি প্ল্যান্টেশন বাংলাদেশ থেকে ১২৩ জনকর্মীকে ফিরিয়ে নিয়ে গেছে। করোনভাইরাস মহামারিজনিত শ্রমিক সংকট এবং নতুন বিদেশী কর্মী নিয়োগের স্থিরতা কাটাতে পাইলট স্কিমের অংশ হিসাবেএই উদ্যোগ নেওয়া হয়েছে।

সিম ডার্বি জানিয়েছে, মহামারী আগে দেশে গিয়ে করোনা পরিস্থিতি আটকেপড়া ১২৩ বাংলাদেশি কর্মীকে চার্টার ফ্লাইটের মাধ্যমে মালয়েশিয়ায় ফিরিয়ে আনা হয়েছে।

বৃহস্পতিবার সিম ডার্বি একটি ইমেইলে আন্তর্জাতিক বার্তা সংস্থা রয়টার্সকে এ তথ্য জানিয়ে বলেছে যে, এই পরিকল্পনা “মালয়েশিয়ার সরকারের সহযোগিতায় একটি নিয়ন্ত্রিত ও নিরাপদ পদ্ধতিতে রিটার্ন টু ওয়ার্ক পরিকল্পনা বাস্তবায়নের জন্য পরিচালিত হচ্ছে।”

কারখানা এবং বৃক্ষরোপণসহ নানা কাজে প্রায় ২ মিলিয়ন বৈধ বিদেশী কর্মীদের উপর নির্ভর করে মালয়েশিয়া, যারা প্রধানত বাংলাদেশ, ইন্দোনেশিয়া এবং নেপাল থেকে গেছে।

করোনভাইরাস ছড়িয়ে পড়া রোধে এক বছর আগে সীমান্ত বন্ধ এবং গত বছরের মাঝামাঝি থেকে মালয়েশিয়ানদের চাকরির সুরক্ষার জন্য নতুন বিদেশী শ্রম নিয়োগের ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি করার দেশটির অনেক সংস্থারশ্রম ঘাটতির মুখোমুখি হয়েছে।

বাংলাদেশি কর্মীদের নিরাপদে কাজে ফেরা নিশ্চিত করার জন্য সাত দিনের কোয়ারেন্টিনসহ কভিড-১৯ প্রতিরোধের সকল স্বাস্থ্য অনুসরণ করা হয়েছিল। সকল ব্যয় প্রতিষ্ঠানই বহন করেছে।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

আপনার মন্তব্য লিখুন