মাদ্রিদে ফ্রুতেরিয়া ব্যবসায়ীদের সমস্যা নিরসনে কমিটি

0

স্পেনের রাজধানী মাদ্রিদে প্রবাসী বাংলাদেশিদের সংখ্যা বৃদ্ধির সাথে সাথে দিন দিন ব্যবসা প্রতিষ্ঠান বা ব্যবসায়ীদের সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। পর্যটকনির্ভর দেশটির রাজধানী মাদ্রিদে আনুমানিক সহস্রাধিক বাংলাদেশি বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠানের সাথে জড়িত থাকায় আত্মউন্নয়নের পাশাপাশি সমাজ উন্নয়নে বিশেষ বিশেষ অবদানও রাখছেন। আর এ ব্যবসাগুলোর মধ্যে বেশিরভাগ প্রতিষ্ঠানই হচ্ছে ফ্রুতেরিয়া (ফ্রুড শপ)। ভাগ্য উন্নয়নে এই ব্যবসা প্রতিষ্ঠান চালাতে বর্তমানে দোকান মালিকদের পড়তে হয় বিভিন্ন বিড়ম্বনায়।

এ সমস্যাগুলো সমাধানের লক্ষ্যে গতকাল রবিবার (২৬ জুলাই) আয়োজন করা হয় প্রবাসী বাংলাদেশি ফ্রুতেরিয়া যবসায়ীদের সমসাময়িক সমস্যা এবং সমাধান শীর্ষক এক মতবিনিময় সভার।

বাংলাদেশ এসোসিয়েশন ইন স্পেনের সভাপতি কাজী এনায়েতুল করিম তারেকের সভাপতিত্বে সংগঠনের সাধারণ সম্পাদক কামরুজ্জামান সুন্দরেরর পরিচালনায় সভায় বক্তব্য দেন বাংলাদেশ মসজিদ পরিচালনা কমিটির সভাপতি খোরশেদ আলম মজুমদার, বাংলাদেশ এসোসিয়েশন ইন স্পেনের সাবেক সভাপতি জামাল উদ্দিন মনির, আল মামুন, সিনিয়র সহ সভাপতি আলামিন মিয়া, অর্থ সম্পাদক আবুল হাসেম মেম্বার, গ্রেটার ঢাকা এসোসিয়েশন ইন স্পেনের সভাপতি এম এইচ সোহেল ভূঁইয়া, কমিউনিটি নেতা মোজাম্মেল হোসেন মনু, বেলাল আহমদ, ভালিয়েন্তে বাংলার সভাপতি মো. ফজলে এলাহী, ঢাকা জেলা এসোসিয়েশন ইন স্পেনের সাধারণ সম্পাদক মাসুদুর রহমান, দবির তালুকদার, আবু জাফর রাসেলসহ কমিউনিটি নেতারা।

ব্যবসায়ী নেতৃবৃন্দের মধ্যে উপস্থিত ছিলেন সাইফুল ইসলাম ইকবাল, আব্দুল আউয়াল, আব্দুল মজিদ সুজন, পিন্টু আহমদসহ আরও অনেকে।

মতবিনিময় সভায় ভিনদেশে বিভিন্ন সমস্যার কথা তুলে ধরে ব্যবসায়িরা বলেন, সম্প্রতি সময়ে ফ্রুতেরিয়া ব্যবসায়ীদের বিভিন্ন বিড়ম্বনার কারণে প্রবাসী ব্যবসায়ীরা ক্ষতির সম্মুখীন হচ্ছেন। অনেকেই তাদের ব্যবসা ছেড়ে দিতে বাধ্য হচ্ছেন।

সভায় নেতৃবৃন্দ এসব সমস্যা বিশেষভাবে চিহ্নিত করেন এবং যথাযথ ব্যবস্থা গ্রহণের জন্য ৭ সদস্য বিশিষ্ট একটি সমন্বয় কমিটি গঠনের সিদ্ধান্তে উপনীত হন। এই কমিটি সংশ্লিষ্টদের অবহিত করে দ্রুত সময়ের মধ্যে এসব সমস্যা সমাধানের ব্যাপারেও আশা ব্যক্ত করা হয়।

প্রসঙ্গতঃ গত ১৯ জুলাই ব্যবসায়ী নেতারা তাদের নানা বিড়ম্বনা ও মধ্যস্বত্বভোগী সিন্ডিকেটের দৌরাত্ম বন্ধ করার দাবিতে বাংলাদেশ এসোসিয়েশন ইন স্পেনের নেতৃবৃন্দের কাছে স্মারকলিপি প্রদান করেন। স্মারকলিপিতে তারা নতুন এসব ব্যাবসায়ীদের পুরাতন ব্যাবসায়ীদের কাছ থেকে নিরাপদ দুরুত্ব বজায় রেখে চালু করার জন্য প্রয়জনীয় ব্যবস্থা নিতে বাংলাদেশ এসোসিয়েশন ইন স্পেনের প্রতি আহ্বান জানানো হয়।

এরই প্রেক্ষিতে গতকাল এসব ব্যাবসায়ীদের নিয়ে এসোসিয়েশন ইন স্পেনের হলে আয়োজিত আলোচনা সভায় সংশ্লিষ্ট সমস্যাগুলোর সমাধান, ব্যবসাবান্ধব পরিবেশ গঠনের লক্ষ্যে এ আয়োজন করা হয়।

করোনাময় বিশ্ব : কেমন আছেন স্পেনপ্রবাসী বাংলাদেশিরা

১৮ জুলাই, শনিবার – স্পেন সময় : বিকেল ৫.৩০ টা, বাংলাদেশ সময় : রাত ৯.৩০ টা সঞ্চালনায় : আহমেদ তোফায়েল, সাংবাদিক ও উপস্থাপকসমন্বয় ও সহযোগিতা : কবীর আল মাহমুদ, লেখক ও সাংবাদিক, অতিথি এনায়েতুল করিম তারেক, সভাপতি, বাংলাদেশ এসোসিয়েশন ইন স্পেনএম এইচ সোহেল ভূঁইয়া, সভাপতি, বৃহত্তর ঢাকা এসোসিয়েশন ইন স্পেনকামরুজ্জামান সুন্দর, সাধারণ সম্পাদক বাংলাদেশ এসোসিয়েশন ইন স্পেনমো. মনোয়ার পাশা , সভাপতি, এসোসিয়েশন. কুলতুরাল দে সুনামগঞ্জ এন কাতালুনিয়া

Posted by AkashJatra on Saturday, July 18, 2020

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

Loading...