ভিসার মেয়াদ শেষ হলেও কাতার ঢুকতে পারবেন বাংলাদেশিরা

0

ভিসার মেয়াদ শেষ হলেও কাতারে ঢুকতে পারবেন বাংলাদেশিরা। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে যেসব বাংলাদেশি দেশে এসে করোনাভাইরাসের নিষেধাজ্ঞার জন্য আটকা পড়েছেন তাদের ভিসার মেয়াদ (কাতার আইডি) শেষ হলেও কাতারে ঢুকতে সমস্যা হবে না ।

বুধবার (১১ মার্চ) দোহার বাংলাদেশ দূতাবাসের জারি করা এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়ে বলা হয়, কাতারের পররাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে বাংলাদেশসহ নিষেধাজ্ঞায় পরা দেশগুলোর রাষ্ট্রদূতদের ব্রিফিংয়ে এই নিশ্চয়তা দেওয়া হয়েছে।

করোনাভাইরাস রোধে সতর্কতমূলক ব্যবস্থা হিসেবে গত সোমবার থেক বাংলাদেশসহ ১৪ দেশের নাগরিকদের কাতারে প্রবেশের ক্ষেত্রে সাময়িক নিষেধাজ্ঞা জারি করেছে কর্তৃপক্ষ। এ সব দেশের প্রবাসী এবং পর্যটক আপাতত কাতারে প্রবেশ করতে পারবেন না । এর ফলে দেশে আটকা পড়ে যায় কাতারগামী বিপুল সংখ্যক প্রবাসী। সে সঙ্গে আশংখায় পড়েন অনেকেই । কারণ এদের কারো ভিসার মেয়াদ শেষের পথে, অনেকেরই ছুটি শেষে কর্মস্থলে যোগদানের সময় হয়ে গেছে ।

প্রথম সচিব ও দূতালয় প্রধান মাহবুর রহমান স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে জানানো হয়, বর্তমানে যারা ছুটিতে বাংলাদেশে অবস্থান করছেন, তাদের নিজ নিজ নিয়োগকারী কর্তৃপক্ষ-কোম্পানি বা কফিলের সঙ্গে যোগাযোগ রক্ষার জন্য আবারো অনুরোধ করা হলো। একান্ত জরুরি প্রয়োজন ছাড়া কাতার থেকে বাংলাদেশে ভ্রমণ না করার জন্য বলা হচ্ছে।

এছাড়া, যে সব কর্মী ছুটিতে গিয়ে আটকা পড়েছেন তাদের চাকুরীর নিশ্চয়তা প্রদানের বিষয়ে কাতার কর্তৃপক্ষ যাতে যথাযথ ব্যবস্থা গ্রহণ করে সে বিষয়ে ব্রিফিংয়ে গুরুত্ব আরোপ করেন রাষ্ট্রদূতরা ।

তবে অত্যন্ত জরুরি ক্ষেত্রে কাতার আইডির মেয়াদ বেশিদিন আছে কিনা কাতার ত্যাগের আগে তা নিশ্চিত হওয়ার জন্য প্রবাসীদের প্রতি অনুরোধ জানিয়েছে দূতাবাস।

এ ছাড়া কাতারের প্রবাসী বাংলাদেশিদের কারো করোনাভাইরাসে আক্রান্তের লক্ষণ দেখা গেলে বাংলাদেশ দূতাবাসের হট লাইন নাম্বার-৩৩৬৬ ২০০০ দ্রুত জানাতে অনুরোধ জানানো হয়েছে।

আগের খবর:
কাতারে বাংলাদেশিসহ ১৪ দেশের নাগরিকদের প্রবেশে নিষেধাজ্ঞা

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

Loading...