ভারতে ২১৪ টি ‘৭৩৭ ম্যাক্স’ অর্ডার নিশ্চিত করেছে বোয়িং

0

বছরের পর বছর খরা এবং সঙ্কুচিত অর্ডার খাতার পরে, বোয়িং ভারতের অভ্যন্তরীণ বাজারে একটি জমি খুুঁজে পেয়েছে। আমেরিকান জায়ান্ট এখন ভারত থেকে ২১৪টি ৭৩৭ ম্যাক্স (737 MAX) অর্ডার নিশ্চিত করেছে, যা সংস্থাটিকে ইরোপীয় প্রতিদ্বন্দ্বী এয়ারবাস থেকে হারানো জমি ফিরে পেতে সাহায্য করেছে, যেহেতু ভারতসহ এশিয়ার বাজারে সরু বডির উড়োজাহাজগুলো ফোকাস হিসাবে থাকে।

সাম্প্রতিক হিসেবে দেখা যাচ্ছে, বোয়িং এই সপ্তাহে পুনরুদ্ধারে দ্রুত এগিয়েছে এবং ভারতে উল্লেখযোগ্য অগ্রগতি করেছে। জোয়ারটি ঘুরছে, MAX উড়োজাহাজগুলি উড়তে না দেওয়া থেকে শুরু করে একটি নতুন অর্ডার দেওয়া পর্যন্ত তার সবচেয়ে বড় গ্রাহকের সাথে মীমাংসা পর্যন্ত পৌঁছানোর জন্য।

আজ,বোয়িংয়ের কাছে ভারতীয় দুই গ্রাহক, আকাশা এয়ার (Akasa Air) এবং স্পাইস জেট (SpiceJet) থেকে ২১৪ টি ৭৩৭ ম্যাক্স ৮ (737 MAX 8) এর বড় ও দৃঢ় অর্ডার রয়েছে।

এই সপ্তাহে দুবাই এয়ার শোতে ৭২ টি ৭৩৭ ম্যাক্স উড়োজাহাজের জন্য একটি অর্ডার সুরক্ষিত করে বোয়িং-এর নতুন ক্লায়েন্ট আকাশা এয়ার (Akasa Air)। আর বোয়িং এর বৃহত্তম অপারেটর স্পাইস জেট (SpiceJet), যেখানে ১৫৫টি MAX 8s এবং ৫০টি বিকল্পের অর্ডার রয়েছে৷ এর মধ্যে, ১৩টি উড়োজাহাজ ২০১৯ সালের মার্চে গ্রাউন্ডিংয়ের আগে বিতরণ করা হয়েছিল, যা অসামান্য অর্ডার ১৩২-এ নিয়ে এসেছিল।

বিকল্পগুলিসহ, ২৬৪ একটি তুচ্ছ সংখ্যা নয়, এবং বোয়িং ভবিষ্যতে জেট এয়ারওয়েজের মতো এয়ারলাইনগুলি থেকে আরও অর্ডার সংগ্রহ করার সম্ভাবনা রয়েছে৷ যদিও এয়ারবাসের আধিপত্য এখনও ভাঙেনি, সেখানে আরেকটি পরিবর্তন ঘটছে।

তুলনা করার জন্য, এয়ারবাসের বর্তমানে ভারতে ৬৫০টিরও বেশি এ ৩২০ (A320) পরিবারের উড়োজাহাজের অর্ডার রয়েছে। এর মধ্যে বেশিরভাগই ভারতের বিশাল বাজারের শীর্ষস্থানীয় ইন্ডিগো (IndiGo)-এর কাছ থেকে এসেছে। এয়ারবাসের কাছে ইন্ডিগোর অর্ডারে আরও ৫৫০টি A320neo, A321neos এবং A321XLR উড়োজাহাজ আছে। গো ফাস্ট (Go First) এবং ভিস্তারা (Vistara) আসে যথাক্রমে দ্বিতীয় এবং পরের স্থানে।

আরও পড়তে পারেন :
দুবাই এয়ার শো : ম্যাক্সের বড় অর্ডার পেয়েছে বোয়িং
নতুন জীবনে বোয়িং ৭৩৭ ম্যাক্স, উড়েছে ৫ লাখ ঘন্টা
পুনরুদ্ধারে এয়ারবাস থেকে পিছিয়ে বোয়িং

এয়ার ইন্ডিয়া হল আরেকটি প্রধান এয়ারবাস গ্রাহক, কিন্তু আজ পর্যন্ত তাদের অর্ডারে কোনো উড়োজাহাজ নেই। টাটা সংস্থাটি কেনার পর, আগামী বছরগুলিতে একটি বড় অর্ডারের সম্ভাবনা রয়েছে কারণ এয়ারলাইনটি তার বহরের আধুনিকায়ন করছে৷

বড় অর্ডার খাতা এবং বিভিন্ন ক্লায়েন্ট মানে এয়ারবাস বাজারে ধাক্কার জন্য বোয়িংয়ের জন্য আরও স্থিতিস্থাপক হবে। জেট এয়ারওয়েজের পতন বোয়িংকে তার ভারতের বৃদ্ধিতে কয়েক বছর পিছিয়ে দিয়েছে, সকল সংকীর্ণ বডি অর্ডারের অর্ধেকেরও বেশি বাতিল করা হয়েছে। যাইহোক, প্লেনমেকার এখন ফিরে এসেছে, এবং এটি একটি স্প্ল্যাশ তৈরি করতে চাইছে।

বোয়িং-এর জন্য সবকিছু ঠিকঠাক থাকলে, SpiceJet ডেলিভারি নেওয়া শুরু করবে এবং ২০২১ সালের শেষ নাগাদ 737 MAX উড়তে শুরু করবে, তার বর্তমান টাইমলাইন। এদিকে, আকাসা এয়ারের সাফল্যের অর্থ হতে পারে বোয়িং-এর জন্য পরবর্তী অর্ডার, বাজারে আরেকটি ইন্ডিগো-সদৃশ সম্পর্ক স্থাপন করা।
.

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

আপনার মন্তব্য লিখুন