ভারতে আগামীকাল শুরু হচ্ছে অভ্যন্তরীণ বিমান চলাচল

0

করোনাভাইরাস পরিস্থিতে দীর্ঘ দু’মাস বন্ধ থাকার আগামীকাল (সোমবার) থেকে ভারতে চালু হচ্ছে আভ্যন্তরীণ বিমান চলাচল।

চতুর্থ পর্যায়ের লকডাউনের মধ্যে কেন্দ্রীয় বিমান পরিবহন সংস্থার দেওয়া স্বাস্থ্য সুরক্ষার নয়া নির্দেশিকা মেনেই পরিষেবা চালু করছে দেশটির বিমানসংস্থাগুলাে। তবে রাজ্যগুলি নিজেরাও বেশ কিছু নিয়ম জারি করছে উড়ান পরিষেবার ক্ষেত্রে।

যেমন এক দিনে মোট ৫০টি উড়ান ওঠানামা করবে মুম্বাইয়ের ছত্রপতি আন্তর্জাতিক বিমানবন্দরে। মুম্বাই থেকে ২৫টি ঘরোয়া বিমান যাবে আর ২৫টি বিমান আসবে। আসতে আসতে এই সংখ্যা বাড়ানো হবে। মহারাষ্ট্রের মন্ত্রী নওয়াব মালিক সংবাদসংস্থা এএনআইকে এমনটি জানিয়েছেন।

তবে এখনও করোনা সংক্রমনের নিরিখে রেড জোনেই রয়েছে মহারাষ্ট্র। তাই বিমানবন্দর খোলা কতটা সমুচীন হবে সে বিষয়ে কেন্দ্রীয় বেসামরিক বিমান পরিবহন মন্ত্রী হরদীপ সিং পুরির সঙ্গে কথা বলেন মুখ্যমন্ত্রী।

অন্যদিকে আমফান বিধ্বস্ত বাংলায় আপাতত বিমান পরিষেবা স্থগিত রাখার আর্জি জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি জানান যে ২৮ তারিখের পর থেকে কলকাতা এবং বাগডোগরা বিমানবন্দর চালু করা যেতে পারে।

লকডাউন পরিস্থিতিতে দেশে যাত্রীদের সুবিধার্থে ভ্রমণে ছাড় দেওয়া হলেও ফের নয়া নির্দেশিকা প্রকাশ করল কেন্দ্র। যেখানে ভ্রমণের সময়ে যাত্রীদের ‘আরোগ্য সেতু’ অ্যাপ ফোনে রাখার পরামর্শ দেওয়া হয়েছে।

ভারতে বিমান ছাড়াও ট্রেন ও বাস ভ্রমণের সময় যেসব নির্দেশ মানতে হবে
* সব যাত্রীকেই আরোগ্য সেতু অ্যাপটি ডাউনলোড করার পরামর্শ দেওয়া হয়েছে।

* কোভিড ভাইরাসের বিরুদ্ধে সতর্কতামূলক ব্যবস্থা যা গ্রহণ করা হবে বিমানবন্দর, রেল স্টেশন এবং বাস স্টপে, তা মানতে হবে।

* যেভাবেই যাত্রীরা রাজ্যে প্রবেশ করুক না কেন তাঁদের সকলের থার্মাল টেস্টিংয়ের বিষয়টি নিশ্চিত করতে হবে সব রাজ্যকেই।

* একমাত্র করোনায় সংক্রমিত নয় এমন ব্যক্তিরাই ভ্রমণের অনুমতি পাবেন।

* ভ্রমণের সময় মাস্ক পরা বাধ্যতামূলক। সকল হাইজিনও মেনে চলতে হবে।

* বিমানবন্দর, স্টেশন এবং বাসস্ট্যান্ডে মানতে হবে সামাজিক দূরত্বের নিয়মবিধি।

* যাত্রীরা যে প্রদেশের, সংশ্লিষ্ট সেই রাজ্য সরকারই কোয়ারেন্টিনের ব্যবস্থা করতে হবে। আইসিএমআর-এর বিধি মেনেই তাঁদের রাখা হবে।

* প্রত্যেকের নমুনা পরীক্ষা হবে। পজিটিভ মিললে চিকিৎসা হবে। মৃদু উপসর্গ থাকলে তাঁদের কোভিড কেয়ার সেন্টারে (সরকারি/বেসরকারি) পাঠানো হবে।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

Loading...