ভারতের কেরালায় বিমান দুর্ঘটনায় দুই পাইলটসহ নিহত ১৭

0

ভারতের কেরালা রাজ্যের কোঝিকোড় বিমানবন্দরে যাত্রীবাহী বিমান দুর্ঘটনায় নিহতের সংখ্যা বেড়ে ১৭ জনে দাঁড়িয়েছে। এছাড়া আহত হয়েছেন আরও অর্ধশতাধিক আরোহী। নিহতদের মধ্যে উড়োজাহাজটি পাইলট ও কো-পাইলট রয়েছেন। বিমানের ধ্বংসস্তূপের নিচে এখনও বেশ কয়েকজন আটকা পড়ে রয়েছেন। হতাহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা স্থানীয় প্রশাসনের।

শুক্রবার সন্ধ‌্য়ায় দুবাই ফেরত এয়ার ইন্ডিয়ার এক্সপ্রেস (IX 1344) বিমান কোঝিকোড়ে বিমানবন্দরে অবতরণের সময় রানওয়েতে পিছলে গিয়ে দু টুকরো হয়ে যায়। ট্র্যাকিং ওয়েবসাইট ফ্লাইটর‍্যাডার ২৪ অনুসারে, বিমানটি বিমানবন্দরে বেশ কয়েকবার চক্কর কেটেছিল এবং অবতরণের জন্য দু’বার চেষ্টাও করেছিল। বিমানটিতে ১০ শিশুসহ ১৮৪ জন যাত্রী, দুজন পাইলট এবং চার জন কেবিন ক্রু সদস্য সহ মোট ১৯০ জন আরোহী ছিলেন এয়ার ইন্ডিয়া বিবৃতিতে জানিয়েছে।।

সন্ধ‌্যা ৭টা ৪০ মিনিট নাগাদ বিমানবন্দরে অবতরণের চেষ্টা করে বিমানটি। প্রবল বৃষ্টির জেরে রানওয়েতে পিছলে গিয়ে রানওয়ে সংলগ্ন রাস্তার ৩৪ ফিট নীচে পড়ে যায় এয়ার ইন্ডিয়া এক্সপ্রেসের আইএক্স ১৩৪৪ বিমানটি।

রানওয়েতে ভেঙ্গে পড়ল ১৯১ আরোহী নিয়ে এয়ার ইন্ডিয়ার উড়োজাহাজ

রানওয়েতে ভেঙ্গে পড়ল ১৯১ আরোহী নিয়ে এয়ার ইন্ডিয়ার উড়োজাহাজ

Posted by AkashJatra on Friday, August 7, 2020

দুর্ঘটনাস্থলের প্রাথমিক ছবিতে দেখা গিয়েছে, থেকে পাওয়া ছবিতে দেখা গিয়েছে বিমানটি দু’টুকরো হয়ে রানওয়ে ও তার বাইরেও ছড়িয়ে পড়েছে। তবে বিমানটিতে আগুন লাগেনি এবং উদ্ধার কাজ চলছে বলে কর্তৃপক্ষ জানিয়েছে।

ভারতের বিমান নিয়ন্ত্রক সংস্থা সূত্রে জানা যাচ্ছে, ”একটি খাদে পড়ে যায় বিমানটি। ভেঙে দু’টুকরো হয়ে গিয়েছে। অনেকে বেঁচে গিয়েছেন”।

বিমান দুর্ঘটনা প্রসঙ্গে টুইটারে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ লিখেছেন, ”কোঝিকোড়ে এয়ার ইন্ডিয়া এক্সপ্রেস বিমানের মর্মান্তিক দুর্ঘটনার খবরে উদ্বিগ্ন। যত দ্রুত সম্ভব উদ্ধারকাজের জন্য় এনডিআরএফকে (ন্যাশনাল ডিজাস্টার রেসপন্স ফোর্স) নির্দেশ দিয়েছি।”

কেরালার মুখ্য়মন্ত্রী পিনারাই বিজয়ন জানিয়েছেন, ”পুলিশ ও দমকল বাহিনীকে দ্রুত পদক্ষেপ করতে বলেছি। উদ্ধারকাজের জন্য় আধিকারিকদেরও নির্দেশ দিয়েছি”।

করোনাভাইরাস মহামারীর সময়ে বিদেশ থেকে ভারতীয়দের ফিরিয়ে আনার উদ্দেশে নেওয়া ‘বন্দে ভারত’ কর্মসূচির অধীনে এয়ার ইন্ডিয়া এই ফলাইট চলাচল করছিল।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।