ব্রুনাইয়ের করোনা-লড়াইয়ে বাংলাদেশ হাইকমিশনের সহায়তা

0

করোনাভাইরাস (COVID-19) প্রাদুর্ভাবের বিরুদ্ধে লড়াইয়ে ব্রুনাই সরকার, বিশেষত স্বাস্থ্য মন্ত্রণালয়কে (এমওএইচ) সহায়তায় দেশটির বিভিন্ন সংস্থার পাশাপাশি বিদেশি মিশন ও প্রবাসী কমিউনিটিগুলো এগিয়ে এসেছে। সেই ধারাবাহিকতায় বন্ধুপ্রতিম দেশটির করোনাভাইরাস বিরুদ্ধে লড়াইয়ে সহায়তার হাত বাড়িয়েছে বাংলাদেশও।

ব্রুনাই দারুসসালামে বাংলাদেশ হাইকমিশন ও বাংলাদেশি কমিউনিটির পক্ষ থেকে ৯ হাজার ৫০০ বিএনডি (বাংলাদেশি মুদ্রায় ৫ লাখ ৬০ হাজার টাকা) দেশটির স্বাস্থ্য সহায়তা তহবিলে প্রদান করা হয়েছে।

মঙ্গলবার (৩১ মার্চ) রাজধানী বন্দর সেরি বেগাওয়ানে ব্রুনাইয়ের স্বাস্থ্যমন্ত্রী ডা. হাজী মোহাম্মদ ইসলাম বিন হাজী জাফরের কাছে অনুদানের চেক তুলে দেন দেশটিতে নিযুক্ত বাংলাদেশ হাইকমিশনার এয়ার ভাইস মার্শাল (অব.) মাহমুদ হোসেন।

এসময় ব্রুনাইয়ের স্বাস্থ্য সচিব হাজী আবদুল মোনাফ বিন ওসমান এবং বাংলাদেশ হাইকমিশনের উর্ধ্বতন কর্মকর্তাগন উপস্থিত ছিলেন।

মহামারীর এই সংকটকালে ব্রুনাইয়ের পাশে দাঁড়ানো জন্য স্বাস্থ্যমন্ত্রী বাংলাদেশ সরকার এবং জনগণের প্রতি আন্তরিক কৃতজ্ঞতা জানিয়ে আশা প্রকাশ করেন, বাংলাদেশ ও ব্রুনাই দারুসসালামের মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্ক আগামী দিনে আরও জোরদার হবে।

ব্রুনাই সরকার দেশের নাগরিকদের পাশাপাশি প্রবাসীদেরও সুরক্ষায় সবধরনের প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। সেই কৃতজ্ঞতা ও দায়িত্ববোধ থেকেই তাদের পাশে দাঁড়িয়েছে বাংলাদেশ হাইকমিশন ও কমিউনিটি, এমনটি জানিয়েছেন হাইকমিশনার।

এ দিকে ব্রুনাইয়ে করোনায় সংকটে পড়া দুস্থ ও অসহায় প্রবাসী বাংলাদেশিদের সহায়তায় বিশেষ পরিকল্পনা নেওয়া হচ্ছে বলে জানিয়েছে হাইকমিশনের শ্রম উইং। প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের নির্দেশনায় এ ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হচ্ছে বলে জানানো হয়।

দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের সবশেষ তথ্য অনুযায়ী, এ পর্যন্ত ব্রুনাইয়ে করোনাভাইরাস আক্রান্তের সংখ্যা ১৩১ জনে দাঁড়িয়েছে। যার মধ্যে ১ জন মারা গেছেন এবং ৫২ জন সুস্থ হয়ে উঠেছেন। বাকীরা চিকিৎসাধীন আছেন।

এ পর্যন্ত ৬ হাজার ৭৯৯ জন নমুনা পরীক্ষা করা হয়েছে। কোয়ারেন্টিনে আছেন ৬৯২ জন, কোয়ারেন্টিনে সম্পন্ন করেছেন ১ হাজার ৫৮৮ জন।

হাইকমিশন জানিয়েছে, দেশটিতে এ পর্যন্ত ৫ জন বাংলাদেশি করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন, যারা একই পরিবারের সদস্য। চিকিৎসায় থাকা তাদের সকলের অবস্থা স্থিতিশীল।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

Loading...