বিশ্বের সবচেয়ে খারাপ বিমানবন্দরের তকমা পেল পর্তুগাল

0
Travelion – Mobile

বিশ্বের সবচেয়ে খারাপ বিমানবন্দরের তকমা পেল পর্তুগাল। দক্ষিণ-পশ্চিম ইউরোপের দেশটির রাজধানী লিসবনের হাম্বারতো ডেলগাডো আন্তর্জাতিক বিমানবন্দর বা পোর্তোলা বিমানবন্দর বিশ্বের সবচেয়ে খারাপ বিমানবন্দরের তালিকায় শীর্ষস্থানে রয়েছে। এর সঙ্গে বাণিজ্যিক শহর পোর্তো ফ্রান্সিসকো সা কার্নেইরো আন্তর্জাতিক বিমানবন্দরটি (পোর্তো বিমানবন্দর) অষ্টম সবচেয়ে খারাপ হিসাবে বিবেচিত হয়েছে।

জার্মান কোম্পানি এয়ারহেল্প (Airhelp)-এর পরিচালিত বার্ষিক র‌্যাঙ্কিংয়ে খারাপ বিমানবন্দরের তালিকায় স্থান করে নিয়েছে পর্তুগালের এই দুই গুরুত্বপূর্ণ আন্তর্জাতিক বিমানবন্দর। প্রস্থান এবং আগমনে বিলম্ব,পরিষেবার মান এবং খাবার ও দোকানের প্রাপ্যতার ভিত্তিতে বিশ্বের ১৩২টি আন্তর্জাতিক বিমানবন্দরের মূল্যায়নে সেরা এবং সবচেয়ে খারাপ বিমানবন্দরগুলি র‌্যাঙ্কিং করা হয়।

সামগ্রিক রেটিংয়ে লিসবনে দ্য হাম্বারটো ডেলকাডো ১০ পয়েন্টের মধ্যে ৫.৭৬ পয়েন্ট পেয়ে ১৩২ তম অর্থ্যাৎ শেষ অবস্থানে রয়েছে। এই বিমানবন্দরের অনটাইম কর্মক্ষমতা ৪.৭, পরিষেবার মান ৭.৩, খাবার এবং দোকান ৭.৪। যাত্রীরা প্রায়ই ইমিগ্রেশনে দীর্ঘ লাইন সম্পর্কে অভিযোগ করেছেন, কেউ কেউ পাসপোর্ট নিয়ন্ত্রণের জন্য ছয় ঘন্টা পর্যন্ত অপেক্ষা করছেন। স্কাইট্র্যাক্স-এ বিমানবন্দরটির গড় রেটিং ৩/১০ রয়েছে। একজন ব্যবহারকারী বলেছেন যে, এটি “আমরা এখন পর্যন্ত ভ্রমণ করা সবচেয়ে খারাপ বিমানবন্দর।”

অন্যদিকে পোর্তোর চা কর্নিরো ৬.৪৬ সামগ্রিক স্কোর নিয়ে অষ্টম সবচেয়ে খারাপ হিসেবে তালিকায় স্থান পেয়েছে। পোর্তো বিমানবন্দরের অনটাইম কর্মক্ষমতা ৫.৬, পরিষেবার মান ৭.৯ খাবার ও দোকান ৭.৬। Skytrax-এ এটির একটি ৪ তারকা আঞ্চলিক রেটিং রয়েছে, যেখানে যাত্রীরা বিমানবন্দরটিকে ৬/১০ রেটিং দিয়েছে৷ মনে হচ্ছে জনমত বিভক্ত – যখন একজন যাত্রী বলেছেন, বিমানবন্দরটি “ইউরোপের সেরাগুলির মধ্যে একটি,” অন্য একজন নিম্নমানের খাবার এবং অত্যন্ত দীর্ঘ লাইনের অভিযোগ করেছেন।

পোর্তো ফ্রান্সিসকো সা কার্নেইরো আন্তর্জাতিক বিমানবন্দরটি (পোর্তো বিমানবন্দর)
পোর্তো ফ্রান্সিসকো সা কার্নেইরো আন্তর্জাতিক বিমানবন্দরটি (পোর্তো বিমানবন্দর)

র‌্যাঙ্কিং অনুসারে, বিশ্বের শীর্ষ ১০টি সবচেয়ে খারাপ বিমানবন্দরের মধ্যে আটটি ইউরোপে এবং তাদের মধ্যে দুটি পর্তুগিজে। তালিকার বাকি ৮ টি হলো, কুয়েত আন্তর্জাতিক বিমানবন্দর (কুয়েত), আইন্দহোভেন বিমানবন্দর (নেদারল্যান্ডস), হেনরি কোন্ডা আন্তর্জাতিক বিমানবন্দর (বুখারেস্ট, রোমানিয়া), মাল্টা আন্তর্জাতিক বিমানবন্দর (মাল্টা), ম্যানচেস্টার বিমানবন্দর (ম্যানচেস্টার, যুক্তরাজ্য), প্যারিস অরলি বিমানবন্দর (প্যারিস, ফ্রান্স),বিলি বিশপ টরন্টো সিটি এয়ারপোর্ট (টরন্টো,কানাডা), গ্যাটউইক বিমানবন্দর (লন্ডন, যুক্তরাজ্য)।

amar lab – mobile

অন্যদিকে ৮.৩৯ পয়েন্ট নিয়ে কাতারের দোহা হামাদ আন্তর্জাতিক বিমানবন্দর বিশ্বের সেরা বিমানবন্দরের স্থান দখল করে নিয়েছে। এর পরেই রয়েছে জাপানের টোকিও আন্তর্জাতিক বিমানবন্দর। তৃতীয় সেরা হয়েছে গ্রিসের এথেন্স আন্তর্জাতিক বিমানবন্দর।

রাজধানী লিসবন শহরের কেন্দ্র থেকে ৭ কিমি উত্তর-পূর্বে অবস্থিত পোর্তোলা বিমানবন্দর ও লিসবন বিমানবন্দর হিসেবেও পরিচিত হাম্বারতো ডেলগাডো আন্তর্জাতিক বিমানবন্দরটি ১৯৪২ সালে দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় করা চালু হয়েছিল। বিমানবন্দরটি পর্তুগালের প্রধান আন্তর্জাতিক প্রবেশদ্বার। গত বছরের হিসাবে এটি যাত্রীর পরিমাণের দিক থেকে ইউরোপের ১৬তম বৃহত্তম বিমানবন্দর। এটি ব্রাজিলের একটি গুরুত্বপূর্ণ ইউরোপীয় হাব, দক্ষিণ আমেরিকার বৃহত্তম ইউরোপীয় স্টার অ্যালায়েন্স হাব এবং আফ্রিকার একটি ইউরোপীয় হাব।

বিমানবন্দরটি পর্তুগালের পতাকাবাহী টিএপি এয়ারের প্রধান কেন্দ্র যার সহায়ক টিএপি এক্সপ্রেসসহ স্বল্পমূল্যের এয়ারলাইন রায়নায়ার এবং ইজিজেট এর হাব। এটি আজোরেস এয়ারলাইন্স, ইউরোআটলান্টিক এয়ারওয়েজ, হাই ফ্লাই এবং হোয়াইট এয়ারওয়েজের জন্য একটি ফোকাস শহর।

১৯৪৫ সালে পেড্রাস রুব্রাস বিমানবন্দর নামে চালু হওয়া ফ্রান্সিসকো সা কার্নেইরো আন্তর্জাতিক বিমানবন্দর বা সহজভাবে পোর্তো বিমানবন্দর পর্তুগালের দ্বিতীয় ব্যস্ততম বিমানবন্দর। লিসবন বিমানবন্দরের পরে এবং ফারো বিমানবন্দরের আগে এর অবস্থান। ইজিজেট, রায়নায়ার, টিএপি এয়ার পর্তুগাল এবং এর সহায়ক TAP এক্সপ্রেসের জন্য একটি হাব এই বিমানবন্দর।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

আপনার মন্তব্য লিখুন