বাহরাইনে বাংলাদেশিদের জন্য দূতাবাসের করোনা সতর্কতা কার্যক্রম

ভাইরাসে আক্রান্ত রোগীর সংখ্যা ২৩

0

মাত্র দুই দিনের ব্যবধানে বাহরাইনে করোনাভাইরাসে আক্রান্ত রোগীর সংখ্যা মোট ২৩ জন দাঁড়িয়েছে। এদের মধ্যে দুজন সৌদি নারী ছাড়া বাকির সবাই বাহারাইনের নাগরিক। মঙ্গলবার নতুন করে যোগ হওয়া ১৫ জন যোগ হওয়া বেশির ভাগ ইরান থেকে শারজাহ এবং দুবাই হয়ে বাহরাইন ফেরা। বর্তমানে তাদের সবাইকে সালমানিয়ার ইব্রাহিম খলিল কানু কমিউনিটি মেডিকেল সেন্টারের আইসোলেশন ওয়ার্ডে চিকিৎসা দেওয়া হচ্ছে।

করোনাভাইরাস প্রার্দূভাব প্রতিরোধে বাহরাইন সরকার ব্যাপক প্রস্তুতি গ্রহন করেছে। বাহরাইনের নাগরিক ও প্রবাসীদের স্বাস্থ্য ও সুরক্ষা সর্বোচ্চ অগ্রাধিকার দিয়ে সরকার এই ভাইরাসের প্রাদুর্ভাব রোধে সতর্কতা ও প্রতিরক্ষামূলক পদক্ষেপগুলি কার্যকর করেছে। করোনাভাইরাস প্রাদূর্ভাবের দেশগুলো থেকে আসা সকল যাত্রীকে বাহরাইন আন্তর্জাতিক বিমানবন্দরের ভেতের সুসজ্জিত এবং আলাদাপরীক্ষা করা হচ্ছে।

দুবাই এবং শারজার সকল ফ্লাইট বন্ধ ঘোষণা করে। নাগরিকদের নিরাপত্তা নিশ্চিত করার জন্য পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত ইরানে সাময়িকভাবে ভ্রমণে নিষেধাজ্ঞা জারি বাহরাইনের পরাষ্ট্রমন্ত্রণালয়। বুধবার থেকে সকল শিক্ষাপ্রতিষ্ঠান দুই সপ্তাহের জন্য বন্ধ ঘোষণা করেছে বাহরাইন সরকার।

Travelion – Mobile

বাহরাইনে এখন পর্যন্ত কোনো বাংলাদেশির এ রোগে আক্রান্ত হওয়ার খবর পাওয়া যায়নি। তবে চরম আতংক ও উৎকন্ঠার মধ্যে রয়েছেন দেশটিতে বসবাসরত প্রবাসী বাংলাদেশিরা।

বর্তমান পরিস্থিতিতে বাহরাইনে বাংলাদেশ দূতাবাস প্রবাসীদের জন্য সতর্কতামূলক কার্যক্রমসহ নানা উদ্যােগ নিয়েছে বলে জানা গেছে।

প্রবাসী বাংলাদেশিদের জন্য সচেনতায় সোশ্যাল মিডিয়ায় একজন বাংলাদেশি ডাক্তারের উপস্থিতিতে করোনাভাইরাস সম্পর্কে সতর্ক হওয়া এবং প্রতিরোধ করার ব্যাপারে ‘লাইভ’ অনুষ্ঠানের ব্যবস্থা করা হয়েছে। প্রচার করা হয়েছে করোনাভাইরাস প্রতিরোধের লিফলেট ।

Posted by Embassy of Bangladesh, Manama on Tuesday, February 25, 2020

দূতাবাস কর্মকর্তা আশরাফুর রহমানের সঞ্চালনায় লাইভ অনুষ্ঠানে বাহরাইন প্রবাসী বাংলাদেশি চিকিৎসক ডা. রিফাত আকতার করোনাভাইরাস সর্ম্পকে বিস্তারিত তুলে ধরেন এবং মরণঘাতি এই ভাইরাসরোধ প্রবাসীদের করণীয়, সর্তকতা ও সচেতনতা বিষয়ে গুরুত্বপূর্ণ পরামর্শ দেন।
এ ছাড়া বাংলাদেশের স্কুলের শিক্ষার্থীদের পরিচ্ছন্ন থাকার এবং রোগের সতর্কতা সম্পর্কে বিশেষ ট্রেনিং ক্লাস দেওয়া হয়েছে। ষ্কুলটি প্রায় এক হাজার বাংলাদেশি ছাত্র-ছাত্রী রয়েছে।

এসব তথ্য জানিয়ে বাংলাদেশ দূতাবাসের শ্রম কাউন্সেলর শেখ মো. তৌহিদুর রহমান বলেন,’আমরা এ দেশের করোনাভাইরাস পরিস্থিতি সার্বক্ষণিক নজর রাখছি। বাহরাইন সরকার করােনাভাইরাস প্রতিরোধে যে ব্যাপক প্রস্তুতি নিয়েছে তাতে আমরা সন্তুষ্ট। আশা করি প্রার্দূভাব বাড়বে না। প্রবাসী বাংলাদেশিদের আতংকিত না হয়ে সতর্ক ও সচেতন থাকাই এখন বেশি জরুরী।’

যে কােন তথ্য জানতে কিংবা জরুরী সহায়তায় দূতাবাসের হটলাইনে যোগাযোগ করার জন্য প্রবাসী বাংলাদেশিদের অনুরোধধ জানিয়েছেন শ্রম কাউন্সেলর।

এদিকে করোনাভাইরাসের কোনো লক্ষণ কারও কাছে পরিলক্ষিত হলে ৪৪৪ নম্বরে ডায়াল করতে নাগরিক ও প্রবাসীদের প্রতি অনুরোধ জানিয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয় । এছাড়া লক্ষণ অনুভব করা মানুষ থেকে নিজেকে দূরে রাখতে, চিকিৎসক দলের দেওয়া নির্দেশাবলী অনুসরণ করতে এবং অন্যের সঙ্গে ঘনিষ্ঠ যোগাযোগ এড়ানোর জন্যও পরামর্শ দেওয়া হয়েছে।

এদিকে করোনভাইরাস (কোভিড -১৯) প্রতিরোধে ব্যবহৃত মুখোশের চাহিদা বেড়ে যাওয়ায় রাতারাতি বেড়ে গেছে দামও। বর্তমান পরিস্থিতিতে উচ্চ মূল্যে মাস্ক বিক্রি বন্ধে মাঠে নেমেছে শিল্প, বাণিজ্য ও পর্যটন মন্ত্রণালয়ের নিয়ন্ত্রণ অধিদফতর। মঙ্গলবার বুদাইয়া, রিফা এবং মুহহারাকের তিনটি ফার্মেসি বন্ধ করে দেওয়া হয়েছে।

মন্ত্রণালয় ঘোষণা করেছে যে, মাস্কসহ করোনাভাইরাস প্রতিরোধক পণ্য মজুদ বা উচ্চ মূল্যে বিক্রি বন্ধে বাহরাইন জুড়ে ফার্মেসি, মার্কেট এবং অন্যান্য বাণিজ্য কেন্দ্রগুলিতে অভিযান অব্যাহত থাকবে।

আগের খবর :
বাহরাইনে করোনাভাইরাসে আক্রান্ত নতুন ৬ জন শনাক্ত, মোট ৮
বাহরাইনে করোনাভাইরাসে আক্রান্ত ২ জন শনাক্ত

al sohar – mobile

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

আপনার মন্তব্য লিখুন