বাহরাইনে চলছে বাংলাদেশি শিল্পীর একক চিত্রপ্রদর্শনী

0

বাহরাইনে চলছে বাংলাদেশের খ্যাতিমান শিল্পী জাহাঙ্গীর হোসেনের ‘হোপ ফর লাইফ’ শিরোনামে একক চিত্রপ্রদর্শনী । রাজধানী মানামায় বাহরাইন আর্ট সেন্টারে আয়োজিত ১৫ দিনের এই প্রদর্শনী চলবে আগামী ২৯ নভেম্বর পর্যন্ত।

বাংলাদেশ দূতাবাস ও বাহরাইনের সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের যৌথ আয়োজনে গত সোমবার (১৫ নভেম্বর) এ প্রদর্শনীর শুরু হয়।

উদ্বোধনী অনুষ্ঠানে বাহরাইন অথরিটি ফর কালচার অ্যান্ড অ্যান্টিকুইটিজের (বিএসিএ) সংস্কৃতি ও শিল্প বিভাগের পরিচালক ফারাহ মাতার এবং বাহরাইনে বাংলাদেশের রাষ্ট্রদূত ড. মুহাম্মদ নজরুল ইসলামসহ শিল্পী ও সংস্কৃতিমনা অনেকে উপস্থিত ছিলেন।

আয়োজকরা জানায়, বিশ্বব্যাপী করোনা মহামারির চ্যালেঞ্জ কাটিয়ে উঠতে মানব যোগাযোগের শক্তির ওপর আলোকপাত করাই হচ্ছে প্রদর্শনীর মূল লক্ষ। শিল্পে করোনার প্রাদুর্ভাব কাঠিয়ে আগামীর সুন্দর পৃথিবী গড়ার আশা জাগিয়ে রাখার প্রত্যয় ব্যক্ত করা হয়েছে।

জাহাঙ্গীর হোসেন ১৯৮৪ সাল থেকে ফ্রিল্যান্স শিল্পী হিসেবে কাজ করে আসছেন। বাহরাইনে এই প্রথমবার অংশ নিয়েছেন। এর আগে দেশে ও বিদেশে অনেক প্রদর্শনী করেছেন। বাহরাইনে এই প্রথমবার অংশ নিয়েছেন।

বাহরাইনের রাজধানী মানামায় আর্ট সেন্টারে আয়োজিত বাংলাদেশের চিত্রশিল্পী জাহাঙ্গীর হোসেনের একক চিত্রপ্রদর্শনী। ছবি: সংগৃহীত
বাহরাইনের রাজধানী মানামায় আর্ট সেন্টারে আয়োজিত বাংলাদেশের চিত্রশিল্পী জাহাঙ্গীর হোসেনের একক চিত্রপ্রদর্শনী। ছবি: সংগৃহীত

প্রদর্শনীতে শিল্পী জাহাঙ্গীর হোসেনের ৭১টি চিত্রকর্ম স্থান পেয়েছে। ইস্ট এবং ওয়েস্ট কালচার, বাংলাদেশের গ্রামীণ নারীর অবয়ব, গ্রামের কৃষ্টি-কালচার ফুটিয়ে তুলেছেন তার চিত্রকর্মে। রয়েছে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পোট্রেট। বিদেশি ও প্রবাসী বাংলাদেশি দর্শনার্থীদের কাছে ব্যাপক প্রশংসিত হচ্ছে চিত্রকর্মগুলো।

নিজের শিল্পকর্ম ও প্রদর্শনী বিষয়ে শিল্পী জাহাঙ্গীর হোসেন বলেন, মানুষের কর্ম এবং আবেগ নিয়েই আমার শিল্পকর্ম । রঙ-তুলিতে মানুষের অনুভূতি বের করে আনার চেষ্টা করি। এছাড়াও বিমূর্ত শৈলী দিয়ে বাংলাদেশি সংস্কৃতিকে তুলে ধরার চেষ্টা করে যাচ্ছি।

তিনি জানান, তার শিল্পকর্মগুলো অক্সফোর্ড গ্যালারি দ্বারা অনুপ্রাণিত এবং সারাবিশ্বে তা ছড়িয়ে দেওয়ার ইচ্ছে তার।

প্রদর্শনীর বিষয়ে রাষ্ট্রদূত ড. নজরুল ইসলাম বলেন, মধ্যপ্রাচ্যের মধ্যে বাহরাইনে শিল্প-সংস্কৃতি অনেক সমৃদ্ধ। অনেক আগে থেকেই শিল্প-সংস্কৃতিতে অন্য দেশের তুলনায় এগিয়ে রয়েছে। আমাদের শিল্প-সংস্কৃতিও অনেক সমৃদ্ধ। সেটা বোঝাতে আমাদের দেশের প্রখ্যাত একজন শিল্পীকে দিয়ে একক চিত্র প্রদর্শনীর আয়োজন করেছি।

সবার জন্য উন্মুক্ত এই চিত্র প্রদর্শনী আগামী ২৯ নভেম্বর পর্যন্ত প্রতিদিন সকাল ৯টা থেকে রাত ৮টা পর্যন্ত চলবে । প্রবাসী বাংলাদেশিদের পরিবার ও বাহরাইনি পরিচিতজনদের নিয়ে প্রদর্শনী দেখার অনুরোধ জানিয়েছে আয়োজক ও বাংলাদেশি কমিউনিটি সংগঠনগুলো।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

আপনার মন্তব্য লিখুন