বাংলাবান্ধা দিয়ে ভ্রমণ ভিসায় যাওয়াত শুরু

বাংলাবান্ধা, ভ্রমণ, ভিসা

0
Travelion – Mobile

২ বছরের বেশি সময় বন্ধ থাকার পর পঞ্চগড়ের বাংলাবান্ধা স্থলবন্দরের ইমিগ্রেশন চেকপোস্ট দিয়ে ভ্রমণ ভিসায় যাতায়াতের ওপর নিষেধাজ্ঞা তুলে নিয়েছে ভারত ও বাংলাদেশ সরকার। ফলে এখন থেকে ভ্রমণ ভিসায় বাংলাবান্ধা-ফুলবাড়ী রুটে যাত্রীরা যাতায়াত করতে পারবেন।

বাংলাবান্ধা স্থলবন্দরের ইমিগ্রেশন পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) নজরুল ইসলাম এ তথ্য নিশ্চিত করে জানান, গত বৃহস্পতিবার বাংলাবান্ধা স্থলবন্দরের ইমিগ্রেশন পুলিশ ভ্রমণ ভিসায় ভারত যেতে ২ দেশের সম্মতির কথা জেনেছে এবং ব্যবস্থা গ্রহণের মৌখিক নির্দেশনা পেয়েছে।

বাংলাবান্ধা স্থলবন্দরের ইমিগ্রেশন পুলিশ সূত্রে জানা যায়, বিশ্বব্যাপী করোনা মহামারি শুরু হলে ২০২০ সালের ৩০ মার্চ বাংলাবান্ধা স্থলবন্দরের ইমিগ্রেশন দিয়ে যাতায়াত বন্ধ ঘোষণা করে সরকার।

amar lab – mobile

তবে, ভ্রমণ ভিসা বন্ধ থাকলেও শর্ত সাপেক্ষে ভারত ও নেপালের শিক্ষার্থী এবং ভারতীয় ব্যবসায়ীরা যাতায়াত করতে পারতেন। পরে করোনা সংক্রমণের দ্বিতীয় ঢেউয়ে ভারতে সংক্রমণ ও মৃত্যু বেড়ে যাওয়ায় ২০২১ সালের ২৬ এপ্রিল থেকে এই ইমিগ্রেশন দিয়ে যাতায়াত পুরোপুরি বন্ধ করে দেয় সরকার।

ধীরে ধীরে বাংলাদেশিদের জন্য ব্যবসায়ী ভিসা, সরকারি জরুরি পাসপোর্ট ও চিকিৎসা ভিসা শিথিল হলেও ভ্রমণ ভিসায় যাতায়াত পুরোপুরি বন্ধ ছিল।

ইমিগ্রেশন পুলিশের ওসি নজরুল ইসলাম জানান, শুক্রবার সন্ধ্যা পর্যন্ত এই স্থলবন্দর দিয়ে ৩৫ জন বাংলাদেশে প্রবেশ করেছেন। তাদের মধ্যে ৮ জন বাংলাদেশি, ২৩ জন ভারতীয় এবং ৪ জন নেপালের নাগরিক। একই সময়ে এই বন্দর ব্যবহার করে মোট ৫০ জন ভারতে প্রবেশ করেছেন। তাদের মধ্যে ৪৩ জন ভারতীয় এবং ৭ জন নেপালের নাগরিক।

তিনি আরও জানান, কোনো বাংলাদেশি নাগরিক এই ২ দিনে ভারতে প্রবেশ করেননি।
সূত্র : দ্য ডেইলি স্টার

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

আপনার মন্তব্য লিখুন