বাংলাদেশ থেকে ইতালিতে প্রবেশে নিষেধাজ্ঞা

0

করোনা পরিস্থিতির অবনতির কারণে বাংলাদেশ ও ভারত থেকে যাত্রী প্রবেশ নিষিদ্ধ করেছে ইতালি। ইতালির স্বাস্থ্যমন্ত্রী রোবেরতো স্পেরেন্সা দুই দেশের নাগরিকদের প্রবেশে নিষেধাজ্ঞায় নতুন করে প্রজ্ঞাপন জারি করে। স্বাস্থ্যমন্ত্রীর বরাত দিয়ে গতকাল স্থানীয় গণমাধ্যমে এ তথ্য নিশ্চিত করেছে।

বাংলাদেশে ইতালির রাষ্ট্রদূত এনরিকো নুনজিটা গণমাধ্যমেকে এ তথ্য নিশ্চিত করেছেন। আজ বৃহস্পতিবার তিনি বলেন, ‘গত ১৪ দিনের মধ্যে যারা বাংলাদেশে ছিলেন বা অবস্থান করেছেন তাদের ইতালিতে প্রবেশ করতে দেওয়া হবে না।’

তবে, ২০২১ সালের ২৫ এপ্রিলের আগে যারা ইতালির বাসিন্দা হয়েছেন, তারা বাংলাদেশ থেকে ইতালিতে প্রবেশ করতে পারবেন বলে জানিয়েছেন তিনি। সেক্ষেত্রে, তাদের করোনা নেগেটিভ সনদ থাকতে হবে এবং ইতালীয় কর্তৃপক্ষের নির্ধারিত স্থানে ১০ দিন কোয়ারেন্টিনে থাকতে হবে।

ভারতের করোনা পরিস্থিতি দেখে কঠোর সতর্কবস্থা নিয়েছেন সরকার। নতুন যে ভাইরাসটি দেখা গেছে সেটি আরও বিপদজনকের ফলে দেশের জনগণের স্বার্থে প্রয়োজনীয় সব ব্যবস্থা গ্রহণ করেছে।

ইতোমধ্যে ভারত থেকে ২১৪ জন যাত্রীকে হোম কোয়ারেন্টাইনে বিভিন্ন স্থানে পাঠানো হয়েছে। তারা দিল্লি থেকে গতকাল রোমের আন্তর্জাতিক বিমানবন্দর লিওনার্দো ভিঞ্চি এসে অবতরণ করে।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, ইতালিতে করোনায় এখন পর্যন্ত মারা গেছে এক লাখ ২০ হাজার মানুষ। গত ২৪ ঘণ্টায় ৩৪৪ জনের মৃত্যু এবং ১৩ হাজার তিনশ ৮৫ জন আক্রান্ত হয়েছে। অন্যদিকে তিনশ ভারতীয় শিক নাগরিককে দেশে ফেরত পাঠিয়েছে ইতালি।

উল্লেখ্য, ২৬ এপ্রিল ইতালির ১৫ অঞ্চলকে হলুদ জোন ঘোষণা করে। এরপর দেশটিতে বার, রেস্টুরেন্ট, সিনেমা, থিয়েটারসহ বিভিন্ন ব্যবসাপ্রতিষ্ঠান নতুন করে খোলা হয়। জনজীবনে স্বস্তি এলেও করোনা আতংক থেকেই যাচ্ছে।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

আপনার মন্তব্য লিখুন