বাংলাদেশ থেকে ৪১৯ যাত্রী নিয়ে হজের প্রথম ফ্লাইট কাল

0
Travelion – Mobile

৪১৯ জন হজযাত্রী নিয়ে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের প্রথম হজ ফ্লাইট রোববার সকাল ৯টার দিকে ঢাকার হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ছেড়ে যাবে। বেসামরিক বিমান পরিবহন প্রতিমন্ত্রী এম মাহবুব আলী ও ধর্ম প্রতিমন্ত্রী ফরিদুল হক খান বিমানবন্দরে হাজিদের বিদায় জানাবেন বলে সূত্রে জানা গেছে।

অন্যদিকে, সৌদি আরবের দুটি এয়ারলাইন্স সৌদিয়া এবং ফ্লাইনাস আগামী ১০ জুন থেকে হজ ফ্লাইট পরিচালনা শুরু করবে বলে বাংলাদেশ হজ এজেন্সি অ্যাসোসিয়েশন সূত্রে জানা গেছে।

বাংলাদেশ ও সৌদি আরবের মধ্যে দ্বিপাক্ষিক চুক্তি অনুযায়ী, এ বছর মোট ৫৭ হাজার ৫৮৫ জন বাংলাদেশি হজে যেতে পারবেন। মোট হজযাত্রীর মধ্যে ৪ হাজার সরকারি ব্যবস্থাপনায় হজে যাবেন এবং বাকিরা বেসরকারি হজ এজেন্সির মাধ্যমে হজে যাবেন।

বিমান কর্তৃপক্ষ জানিয়েছে, তারা ৬৫টি রাউন্ড ট্রিপসহ ১৩০টি ডেডিকেটেড ফ্লাইটের মাধ্যমে ৩টি বোয়িং ৭৭৭ বিমানের মাধ্যমে ২৯ হাজার হজযাত্রী বহন করবে। বাকি হজযাত্রীদের বহন করবে সৌদিয়া ও ফ্লাইনাস।

amar lab – mobile

এবার সরকারি ব্যবস্থাপনায় হজ পালনের জন্য হোটেল এবং মসজিদ-উল হারামের মধ্যে আবাসনের দূরত্বের ওপর নির্ভর করে দুই শ্রেণির হজ প্যাকেজ ঘোষণা করে ধর্ম বিষয়ক মন্ত্রণালয়। বেসরকারি এজেন্সির মাধ্যমে হজ পালনের জন্য একজন হাজিকে ন্যূনতম ৫ লাখ ২২ হাজার ৭৪৪ টাকা ব্যয় করতে হবে।

প্যাকেজ-১-এর অধীনে প্রত্যেককে ন্যূনতম ৫ লাখ ২১ হাজার ১৫০ টাকা দিতে হবে এবং এই প্যাকেজের আওতায় হজযাত্রীরা মক্কার গ্র্যান্ড মসজিদের দেড় হাজার মিটারের মধ্যে থাকার জায়গা পাবেন।

প্যাকেজ ২-এর অধীনে একজন হাজিকে ৫ লাখ ৮৬ হাজার ৩৪০ টাকা দিতে হবে এবং তারা মসজিদুল হারামের ১ হাজার মিটারের মধ্যে থাকার জায়গা পাবেন।

এ ছাড়া সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় হজ পালনকারী প্রত্যেককে সৌদি আরবের ইসলামিক ডেভেলপমেন্ট ব্যাংক থেকে কুরবানির পশুর কুপনের জন্য অতিরিক্ত ১৯ হাজার ৬৮৩ টাকা দিতে হবে।

২০১৯ সালে ১ লাখ ২৭ হাজার বাংলাদেশিকে হজে যাওয়ার অনুমতি দেওয়া হয়েছিল। তবে বিশ্বব্যাপী কোভিড মহামারির কারণে গত ২ বছরে সীমিত পরিসরে হজ অনুষ্ঠিত হয়েছে।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

আপনার মন্তব্য লিখুন