ফোর্বসের জরিপে আরবের শীর্ষ ১০০ শিল্পগোষ্ঠী

0

ফোর্বস মধ্যপ্রাচ্য ২০২০ সালে আরবের শীর্ষ শিল্পগোষ্ঠীর র‌্যাঙ্কিং প্রকাশ করেছে। এতে ওঠে এসেছে এই অঞ্চলের ১০০টি বৃহত্তম পারিবারিক কোম্পানির নাম, যারা আরব এবং মধ্যপ্রাচ্যকে গড়ে তুলতে ভূমিকা রেখে আসছে।

ফোর্বসের মধ্যপ্রাচ্যের এই তালিকার সবার শীর্ষে রয়েছে মিশরের মনসুর গ্রুপ, যা মোহাম্মদ, ইয়াসিন এবং ইউসুফ মনসুরের মালিকানাধীন। তাদের সম্মিলিত সম্পদের পরিমাণ ৭.৪ বিলিয়ন মার্কিন ডলার।

এই তালিকায় সবচেয়ে সংখ্যার দিক দিয়ে বেশি এগিয়ে আছে সৌদি আরবের ব্যবসায়ী পারিবারেগুলো। দেশটির ৩৬টি পারিবারিক শিল্পগোষ্ঠী জায়গা করে নিয়েছে এবারের তালিকায়। এদের মধ্যে র্যাং কিংয়ে তৃতীয় স্থানে রয়েছে ওলিয়ান গ্রুপ যা সৌদি কোম্পানিগুলোর মধ্যে শীর্ষে ।

সংযুক্ত আরব আমিরাত থেকে জায়গা পেয়েছে ২১টি কোম্পানি। এদের মধ্যে তালিকয় দ্বিতীয় স্থানে জায়গা করে নিয়েছে কোটিপতি আবদুল্লাহ আল ফুত্তাইমের আল-ফুত্তাইম গ্রুপ। আরব আমিরাতে ব্যবসায়ী পরিবারে শীর্ষে থাকা এই প্রতিষ্ঠানের রয়েছে গাড়ির ডিলারশীপ, বিভিন্ন আন্তর্জাতিক ব্র্যান্ডের লাইসেন্স আর শেয়ার বাজারে বিপুল বিনিয়োগ।

তালিকায় কুয়েত থেকে স্থান পেয়েছে ১০টি ব্যবসায়ী পরিবার। সংখ্যাধিক্যের দিক দিয়ে দেশের তালিকায় এদের অবস্থান তৃতীয়। কোটিপতি কুতাইবা আলঘানিমের আলঘানিম ইন্ডাস্ট্রিজ কুয়েতের শীর্ষ কোম্পানি হিসেবে নির্বাচিত হয়েছে।

আরবের শীর্ষ ধনীদের মধ্যে এবার ওমানে ছয়টি ব্যবসায়িক পরিবার স্থান পেয়েছে। এরমধ্যে তালিকায় সবচেয়ে এগিয়ে আছে সুহেল বাহওয়ান গ্রুপ (এসবিজি) যাদের অবস্থান ১৭ তম।

একথা অনেকেরই জানা যে পারিবারিক ব্যবসা হল মধ্যপ্রাচ্যের অর্থনীতির মেরুদণ্ড। পুরো অঞ্চলের বেশ কিছু বৃহত্তম পারিবারিক কোম্পানির উপরই নির্ভর করে এসব দেশের ভাগ্য।

সংবাদমাধ্যমে ফোর্বস মধ্যপ্রাচ্য জানিয়েছে, “মধ্যপ্রাচ্যের শীর্ষ ১০০ পারিবারিক ব্যবসায়ীদের তালিকায় যারা স্থান পেয়েছে তাদের বেশিরভাগ কোম্পানি অন্তত এক প্রজন্মের ব্যবসায়িক প্রক্রিয়ার মধ্য দিয়ে আজকের অবস্থানে এসেছে। এসবের মধ্যে ১০টি কোম্পানি এক শতাব্দীরও পুরনো এবং ১৩ টি কোম্পানি গঠিত হয়েছে ৭৫ থেকে ১০০ বছর আগে। কিছু ক্ষেত্রে, কোম্পানির সদস্যদের মধ্যে বিভক্তির কারণে নতুন করে আবার তা গঠিত হয়েছে। ফলে তালিকার কিছু কোম্পানির আসল সময়কাল নিয়ে কিছুটা বিভ্রান্তি থাকতে পারে।

ফোর্বস আরও জানায়, এই ব্যবসায়িক পারিবারের ৮০% তাদের নিজ দেশে অথবা অঞ্চল জুড়ে আন্তর্জাতিক ব্র্যান্ডের এজেন্ট বা ডিলার। ফ্যাশনের খুচরা ব্যবসায় ছাড়াও আন্তর্জাতিক অটোমোটিভ ব্র্যান্ড, এফএমসিজি ব্র্যান্ড, কোকা কোলা ও পেপসির বোতল উৎপাদন এবং বিপণণের মত ব্যবসাতে এরা ব্যাপকভাবে সফলতা পেয়েছে।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

Loading...