পোকামাকড়ের জন্য হোটেল!

বিচিত্র

0
Travelion – Mobile

জীববৈচিত্র্য সংরক্ষণে পোকামাড়ের হোটেল বানানোর অভিনব আয়োজন হয়েছে স্কটল্যান্ডে। দেশটির ডুরোরে হাইল্যান্ড টাইটেলস নামের একটি জীব সংরক্ষণ দলের উদ্যোগে তৈরি করা হয়েছে পোকামাকড়ের এমনই একটি অবাধ বিচরণ স্থল।

তাদের মতে, ‘স্কটল্যান্ডের ইকোসিস্টেমে পোকামাকড় অনন্য ভূমিকা পালন করে। আর সেজন্যই একটি নিরাপদ আশ্রয়স্থল তৈরি করা খুব জরুরি ছিল।’ কেন না এসব প্রজাতি পরাগায়ন, কীটপতঙ্গ নিয়ন্ত্রণ, স্বাস্থ্যকর নদী ও মাটির জৈব নির্দেশক হিসেবে কাজ করে এবং বাস্তুতন্ত্রকে জ্বালানী দেয়।

পোকামাকড়ের হোটেলের কাঠামোটি বানাতে ব্যবহার করা হয়েছে ইট, বাঁশের বেত, কাঠের চিপ, সিটকা স্প্রুস, বনের ছাল, মাটির পাইপ, স্ট্রবেরি জাল এবং বন্য ফুলের বীজ। যেখানে ইতোমধ্যে পোকামাকড়ের আগমন ঘটছে এবং স্থানীয় পরিবেশের বিপর্যয় রোধেও প্রভাব ফেলতে শুরু করেছে।

amar lab – mobile

তবে এটি করা খুব একটা সহজ ছিল না। হোটেলটি বানানোর জন্য প্রথমে জায়গা পুনরুদ্ধার করতে গিয়ে বেশ চ্যালেঞ্জের মুখোমুখী হতে হয়েছে। বাণিজ্যিক বনায়নের জন্য বরাদ্দ স্থানটি তখন পোকামাকড়ের জন্য ছিল সাক্ষাৎ এক মৃত্যুকূপ। কিন্তু হাইল্যান্ড টাইটেলস ধীরে ধীরে সেটি উপযুক্ত করে তোলে।

সিটকা থেকে স্থানীয় গাছপালা ও পোকামাকড় পুনরুদ্ধার করে। তারপর গাছ রোপণ করে পরিবেশ রক্ষার অন্যতম উপায় হিসেবে সকলকে উৎসাহিত করার প্রচেষ্টা করে।

পোকামাড়ের হোটেলটি গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসে জায়গা করে নিয়েছে।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

আপনার মন্তব্য লিখুন