পর্তুগালে করোনা প্রতিরোধে নতুন বিধিনিষেধ জারি

0

করোনা মোকাবিলায় পর্তুগালে রাজধানী লিসবন চলমান বিধি-নিষেধের আওতায় থাকলেও বৃহস্পতিবার দেশটির প্রধানমন্ত্রী আন্তোনিও কস্তা পর্তুগালের বর্তমান করোনা সংক্রমণ বেড়ে যাওয়ার প্রেক্ষাপটে স্বাস্থ্যবিধির আলোকে নতুন বিধিনিষেধ আরোপ করেছেন যা আগামী ১৫ সেপ্টেম্বর থেকে কার্যকর হবে।

প্রধানমন্ত্রীর ঘোষিত নতুন পদক্ষেপগুলো হলো:
১. সারাদেশে সর্বোচ্চ ১০ জনের বেশি মানুষ একত্রিত হতে পারবে না।

২. বাণিজ্যিক প্রতিষ্ঠানগুলো সকাল ১০টার আগে খুলতে পারবে না এবং রাত ৮ থেকে রাত ১১ টার মধ্যে বন্ধ করতে হবে। তবে বন্ধ করার বিষয়টি সিটি কর্পোরেশন ও পৌরসভা গুলোর সিদ্ধান্তের উপর নির্ভর করবে।

৩. শপিং সেন্টার গুলোতে সর্বোচ্চ চার জনের বেশি একত্র থাকতে পারবে। ৪. রাত আটটার পর থেকে সকল প্রকার অ্যালকোহল বিক্রি নিষিদ্ধ (তবে রেষ্টুরেন্টের এই আওতার বাহিরে থাকবে)।

৫. রাস্তা এবং পাবলিক প্লেসে অ্যালকোহল পান নিষিদ্ধ রেস্টুরেন্ট, কফি, পেস্ট্রি শপে এবং স্কুল থেকে ৩০০ মিটার দূরত্বে সর্বোচ্চ ৪ জনের বেশি এক সাথে চলতে পারবে না।

৬. সকল প্রকার খেলার মাঠে দর্শক ছাড়াই খেলা চলবে।

তাছাড়া প্রধানমন্ত্রী আগামী ১৪ থেকে ১৭ সেপ্টেম্বর শিক্ষার্থীদের স্কুলে যাওয়ার জন্য নির্দিষ্ট কিছু কার্যক্রম বাধ্যতামূলক করেছেন। যার ফলে বিদ্যালয়গুলোকে নতুন স্বাস্থ্যবিধির আলোকে সাজিয়ে নেওয়া, প্রতিটি বিদ্যালয় জরুরী সেবার পরিকল্পনা সমূহ প্রবর্তন, ব্যক্তিগত সুরক্ষা সরঞ্জাম বন্টন, কেউ সংক্রমিত হলে বা সংক্রমিত সন্দেহ হলে সর্বোচ্চ সর্তকতা অবলম্বন।

এ ছাড়া প্রধানমন্ত্রী লিসবন এবং পোর্তো এলাকায় কর্পোরেট কোম্পানি এবং অফিসগুলোতে সম্ভব হলে ঘরে বসে কাজ করার উপর গুরুত্বারোপ করেন। কাজে যোগদান এবং কাজ শেষে বের হওয়ার সময়ের পরিবর্তন, সীমিত সংখ্যক লোক দিয়ে রোটেশন করার ব্যপারে ও পাবলিক পরিবহন গুলোতে সতর্কতার সাথে চলাচলের উপর গুরুত্ব আরোপ করেন।

প্রধানমন্ত্রী চলমান করোনা মোকাবেলায় দেশের জনগণের প্রতি আকুল আবেদন জানিয়ে আরো বলেন, অতীতের মতোই আইনের প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করে বর্তমানে সরকারে সব ধরনের স্বাস্থ্য বিধির নির্দেশনা মেনে চলার জন্য অনুরোধ করেন।

কেমন আছেন দেশে না ফেরা উহানের বাংলাদেশি শিক্ষার্থীরা

কেমন আছেন দেশে না ফেরা উহানের বাংলাদেশি শিক্ষার্থীরা৬ সেপ্টেম্বর, রবিবার __চীন : রাত ১০.০০__বাংলাদেশ : রাত ৮.০০ সঞ্চালনা ও সমন্বয় : ফায়সাল করিম , গবেষক ও সাংবাদিক, যুগ্ম বার্তা সম্পাদক-আকাশযাত্রাআলোচকশাখাওয়াত হোসেন_ শিক্ষার্থী_ উহান বিশ্ববিদ্যালয়মোস্তফা জামান বাদল_শিক্ষার্থী, চায়না ইউনিভার্সিটি অব জিওসায়েন্সজোবায়ের হক, শিক্ষার্থী, উহান প্রযুক্তি বিশ্ববিদ্যালয়

Posted by AkashJatra on Sunday, September 6, 2020

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।