পর্তুগালে আনন্দময় পরিবেশে বাংলাদেশিদের ঈদ উদযাপন

0
Travelion – Mobile

পর্তুগালে ধর্মীয় ভাবগাম্ভীর্য আর উৎসাহ উদ্দীপনায় পবিত্র ঈদুল ফিতর উদযাপন করেছে প্রবাসী বাংলাদেশিরা । রাজধানী লিসবন ছাড়াও বাণিজ্যিক ও বন্দর নগরী পোর্তো, পর্যটননগরী আলগার্ভ, বিশ্ববিদ্যালয়ের শহর কোইমব্রা, কৃষি শহর ওডিমিরায় এবং কাসকাইস, দামাইয়া, ওডিভিলাসসহ নানা শহরে ঈদ জামাত অনুষ্ঠিত হয়। করোনা মহামারি কাটিয়ে পর্তুগালে জীবনযাত্রা স্বাভাবিক হওয়াতে এবারের ঈদে শিশু থেকে বৃদ্ধ পর্যন্ত অংশগ্রহণ ছিল লক্ষণীয়। সেই সাথে ঈদের জামাতের পর ইসলামিক প্রচলিত প্রথা অনুযায়ী মুসল্লীরা কোলাকুলি এবং কুশল বিনিময় করেন।

রাজধানী লিসবনে বাংলাদেশিদের তত্ত্বাবধানে অনুষ্ঠিত দেশটির সবচেয়ে বড় ঈদ জামাতে ৪০ টির বেশী দেশের প্রায় ৮ হাজার মুসুল্লী নামাজ আদায় করেন। বিপুল সংখ্যক প্রবাসী বাংলাদেশি ছাড়াও এশিয়া, ইউরোপ ও আফ্রিকার বিভিন্ন দেশের মুসলিম কমিউনিটির মানুষ জামাতে অংশ নেন।

বাংলাদেশ ইসলামি সেন্টার বাইতুল মোকাররম জামে মসজিদের খতিব অধ্যাপক মাওলানা আবু সায়িদ ঈদ উল ফিতরের জামাত ও খুতবা পরিচালনা করেন। নামাজের আগে ঈদ উল ফিতরের তাৎপর্য নিয়ে বয়ান করেন মাতৃ মনিজ জামে মসজিদের খতিব মাওলানা আলা উদ্দিন এবং কোরআন থেকে তেলোয়াত করেন জুবায়ের আহমেদ।

amar lab – mobile

পর্তুগালে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মো. তারিক আহসান, কনসুলেট প্রধান আবদুল্লাহ আল রাজি, দূতালয় প্রধান আলমগীর হোসেনসহ দুতাবাসের কর্মকর্তারা, মাতৃ মনিজ জামে মসজিদের সভাপতি মোশাররফ হোসেন, বায়তুল মোকাররম জামে মসজিদের সভাপতি রানা তাসলিম উদ্দিন, আওয়ামীলীগ নেতা জহিরুল আলম জসিম, সি আর সি আই পিটির সভাপতি আবু নাঈম মু শহীদুল্লা, পর্তুগাল বাংলা প্রেস ক্লাবের সভাপতি ফরিদ আহমেদ পাটোয়ারীসহ বাংলাদেশি কমিউনিটির বিভিন্ন সামাজিক, রাজনৈতিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতারা এই জামাতে ঈদের নামাজ আদায় করেন।

লিসবনের মাতৃ মনিজ পার্কের মাঠে  অনুষ্ঠিত সবচেয়ে বড় ঈদ জামাতে প্রবাসী বাংলাদেশিরা।
লিসবনের মাতৃ মনিজ পার্কের মাঠে অনুষ্ঠিত সবচেয়ে বড় ঈদ জামাতে প্রবাসী বাংলাদেশিরা।

জামাত শেষে রাষ্ট্রদূত বাংলাদেশি কমিউনিটির সঙ্গে ঈদের শুভেচ্ছা বিনিময় করেন এবং এমন সুশৃঙ্খল জামাত আয়োজনের জন্য আয়োজক কমিটিসহ লিসবন সিটি করপোরেশন, স্থানীয় জোন্তা সান্তা মারিয়া মায়র এবং সংশ্লিষ্ট সকলকে কৃতজ্ঞতা জানান।

বিভিন্ন দেশের মুসল্লীরা কোলাকুলি বা মুসাফা করে ঈদের শুভেচ্ছা বিনিময় করেন। লিসবনের বাংলাদেশিদের দেশীয় ঐতিহ্যবাহী পাজামা পাঞ্জাবিতে ঈদের ময়দানের দিকে ছুটে চলা যেন বাংলাদেশের কথাই মনে করিয়ে দেয় পর্তুগালের প্রবাসী বাংলাদেশিরা। স্থানীয় মাতৃ মনিজ পার্ক যেন প্রবাসের বুকে যেন এক খণ্ড বাংলাদেশ হয়ে উঠে।

এছাড়াও লিসবনের কেন্দ্রীয় জামে মসজিদে ২ টি, বন্দরনগরী ও বাণিজ্যিক শহর পোর্তোর বাঙ্গালী অধ্যুষিত রুয়া দে লউরেইরোর হযরত বেলাল (রা.) মসজিদে ২ টি, পর্যটননগরী আলগার্ভ, কাশকাইশ, কোইমব্রা, আমাদোরা জোসে গোমেজ খেলার মাঠ, মিল ফন্টেস, পোর্তোর হামজা (রা.) মসজিদ, ফারো, দামাইয়ায় ১ টি করে ঈদ জামাত অনুষ্ঠিত হয়।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

আপনার মন্তব্য লিখুন