পর্তুগালের গোল্ডেন ভিসা কি শেষ হচ্ছে?

0

পর্তুগালের বহুল আলোচিত এবং জনপ্রিয় গোল্ডেন ভিসা কর্মসূচি কি শেষ হচ্ছে? এ প্রশ্ন উঠেছে, বিনিয়োগ আকর্ষণে বিদেশিদের নাগরিকত্ব দেওয়ার এ বিশেষ কর্মসূচি নিয়ে প্রধানমন্ত্রী আন্তোনিও কস্তার সাম্প্রতিক মন্তব্য থেকে। তার কথায় সেই আভাস অনেকটা স্পষ্ট!

ওয়েব সামিটের উদ্বোধনী অনুষ্ঠানে সাংবাদিকদের সঙ্গে বিনিয়োগ নিয়ে কথা বলার সময় আন্তোনিও কস্তা বলেন,”এমন কিছু প্রোগ্রাম আছে যা আমরা পুনঃমূল্যায়ন করছি এবং তার মধ্যে একটি হল গোল্ডেন ভিসা, যা সম্ভবত ইতিমধ্যেই এটির কার্যকারিতা পূরণ করেছে এবং যা এই মুহূর্তে বজায় রাখা আর যুক্তিযুক্ত নয়”।

পর্তুগালে প্রবাসের সব খবর জানতে, এখানে ক্লিক করে আকাশযাত্রার ফেসবুক পেইজে লাইক দিয়ে যুক্ত থাকার অনুরোধ

Travelion – Mobile

প্রধানমন্ত্রী স্বীকার করেছেন যে, গোল্ডেন ভিসা প্রোগ্রামের মাধ্যমে বিনিয়োগের জন্য বিদেশীদের বসবাসের অনুমতি দেওয়া দেশের জন্য আর অর্থবহ নাও হতে পারে।

যদিও তিনি গোল্ডেন ভিসা শেষ হওয়ার তারিখ দেননি, তিনি আন্ডারলাইন করেছেন যে এটি মূল্যায়ন করা হচ্ছে। “গোল্ডেন ভিসা অর্থবহ কিনা তা আমরা মূল্যায়ন করছি, তবে আরও কিছু [শাসন] রয়েছে যা অর্থবহ হতে চলেছে।”

উদাহরণ হিসাবে তিনি দিয়েছেন, রেগ্রেসার অভিবাসীদের জন্য একটি আর্থিক সহায়তা প্রোগ্রাম যারা দেশে ফিরতে চায়। আন্তোনিও কস্তা ডিজিটাল যাযাবরদের আকৃষ্ট করার উদ্যোগের কথাও উল্লেখ করেন, যাদের অস্থায়ী ভিসা থাকতে পারে।

পর্তুগালের পাসপোর্ট
পর্তুগালের পাসপোর্ট

পর্তুগালে ১০ বছর আগে প্রথম চালু করা হয়েছিল গোল্ডেন ভিসা এবং তারপর থেকে প্রায় ৩০ হাজার বিদেশি নাগরিককে প্রবেশের অনুমতি দেওয়া হয়েছে, যার মধ্যে আবেদনকারী এবং পরিবারের সদস্যরা রয়েছে। ডায়েরিও ডি নোটিসিয়াসের একটি প্রতিবেদন অনুসারে, তারা পর্তুগালে প্রায় ৬.৬ বিলিয়ন ইউরো বিনিয়োগ করেছেন।

আবাসনের খরচ বেড়ে যাওয়া এবং অপব্যবহারের কারণ দেখিয়ে প্রোগ্রামটি সমালোচনার মুখে পড়ে। বাম ব্লক হল এমন একটি দল যারা বিনিয়োগের জন্য রেসিডেন্স পারমিটের (এআরআই) কঠোর বিরোধী।। তাদের এটি বিবেচনায় এটি আবাসনের খরচ বৃদ্ধিতে অবদান রাখে এবং “আমাদের দেশকে আন্তর্জাতিক দুর্নীতির সহযোগী” বা “মানি লন্ডারিং” করে তোলে।

ক্যাটারিনা মার্টিন্স রাজ্য বাজেট (OE) আলোচনার সুযোগের মধ্যে গোল্ডেন ভিসা শেষ করার জন্য পার্টির প্রস্তাব অনুমোদন করার জন্য পিএসকে চ্যালেঞ্জ করেছে। পিসিপি এবং প্যানও এই বিষয়ে প্রস্তাব পেশ করেছে। এছাড়াও এই ভিসা শেষ সঙ্গে একমত লিভরে।

পর্তুগাল
পর্তুগাল

পিএসডি সরকারের উদ্দেশ্য জানতে এবং আলোচনায় অংশ নিতে চায়, যখন চেগা কর্মসূচির সমাপ্তির বিপক্ষে।

অন্যদিকে, লিবারেল ইনিশিয়েটিভ “বিনিয়োগ আকর্ষণ নীতির পর্যালোচনার পরিপ্রেক্ষিতে নির্মূল” স্বীকার করে। এছাড়াও, কারণ, তারা নোট করেছেন, “প্রোগ্রাম মেনে চলা বেশিরভাগ বিনিয়োগকারী চীন এবং রাশিয়ার মতো স্বৈরাচারী দেশ থেকে এসেছেন”। এ কথা চীনাদের সংখ্যার জন্য সত্য, তারা ৫১৯৪ জন ভিসা পেয়েছেন। তবে ডিএন’র পরিসংখ্যান অনুসারে রাশিয়ানরা আর শীর্ষ পাঁচের অংশও নয়।

অক্টোবর ২০১২ (প্রোগ্রামের শুরু) এবং সেপ্টেম্বর ২০২২ এর মধ্যে (গত মাসে গণনা করা হয়েছে), ১১,১৮০ জন বিদেশি একটি গোল্ডেন ভিসা (ARI) পেয়েছে, যার মধ্যে ১৮,৩৬৮ জন পরিবারের সদস্যরা যোগ দিয়েছেন। ফরেনার্স অ্যান্ড বর্ডার সার্ভিস (SEF) এর তথ্য অনুসারে সবমিলিয়ে মোট ২৯,৫৪৮ জন গোল্ডেন ভিসা পেয়েছেন।

সবচেয়ে বেশি চীন (৫,১৯৪), তারপরে ব্রাজিল (১১৩৭), তুরস্ক (৫৩০), মার্কিন যুক্তরাষ্ট্র (৪৮৩) এবং দক্ষিণ আফ্রিকা (৪৭৪)।

পর্তুগালের পর্যটন নগরী আলগ্রাভ
পর্তুগালের পর্যটন নগরী আলগ্রাভ

বিনিয়োগ করা ৬.৬ বিলিয়ন ইউরোর প্রায় ৯০% (৫.৯ বিলিয়ন ইউরো) রিয়েল এস্টেটে হয়েছে। অভিবাসীদের মধ্যে মাত্র ২২ জন চাকরি তৈরি করছেন।

২০২২ সালে, গোল্ডেন ভিসার মঞ্জুরিকৃত মাসিক গড় ছিল ১০০টি। ২০১৪ সালে সবচেয়ে বেশি বিনিয়োগকারীরা প্রোগ্রামটি থেকে উপকৃত হয়েছিলেন, ১৫২৬ জন। এরপর ২০১৫ এর সালে ১,৪১৪) এবং ২০১৮ সালে ১,৪০৯ জন।

আরও পড়তে পারেন:
গোল্ডেন ভিসায় দ্বিগুণ বিনিয়োগ পেয়েছে পর্তুগাল
ইউরোপের ‘সেরা পর্যটন গন্তব্য’ নির্বাচিত পর্তুগাল
প্রবাসীদের জন্য সেরা শহর:বিশ্ব র‌্যাঙ্কিংয়ে লিসবন
পর্তুগালের আলগ্রাভে হোটেলশিল্পে ৮০০০ কর্মী প্রয়োজন

নিয়ম পরিবর্তন
১ জানুয়ারি গোল্ডেন ভিসা দেওয়ার নিয়ম পরিবর্তন হয়। এখন শুধুমাত্র দেশের অভ্যন্তরে, মাদেইরা এবং আজোরে অর্জিত সম্পত্তি কভার করে। বিনিয়োগকৃত ন্যূনতম মূলধন এক মিলিয়ন থেকে ১.৫ মিলিয়ন ইউরোতে পরিবর্তিত হয়েছে। কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে তহবিল এবং কোম্পানি খোলার জন্য পরিমাণ ৩৫০ হাজার থেকে ৫০০ হাজার ইউরোতে বেড়েছে।

৩০ অক্টোবর, নতুন অভিবাসন নিয়ম কার্যকর হয়েছে, যা নাগরিকদের নির্দিষ্ট গোষ্ঠীর প্রবেশের সুবিধা দেয়। এর মধ্যে ডিজিটাল যাযাবর, যাদের এখন অস্থায়ী থাকার ভিসা দেওয়া হয়েছে। পর্তুগিজ-ভাষী দেশ থেকে যারা একটি আবাসিক পারমিট সহজ অ্যাক্সেস আছে।

al sohar – mobile

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

আপনার মন্তব্য লিখুন