নায়াগ্রা জলপ্রপাতে খুলে দেয়া হলো শতাব্দী প্রাচীন সুড়ঙ্গ

0

পর্যটকদের জন্য আবারও খুলে দেয়া হলো কানাডার নায়াগ্রা জলপ্রপাতের নিচে থাকা একটি শতাব্দী প্রাচীন সুড়ঙ্গ। ২২০০ ফুট (০.৬৭ কিলোমিটার) দীর্ঘ ‘ঐতিহাসিক’ সুড়ঙ্গটিতে প্রবেশ করতে হবে কানাডার দিকে জলপ্রপাতের অংশ দিয়ে।

কানাডা সরকারের নায়াগ্রা বিষয়ক সংস্থা ‘নায়াগ্রা পার্কস কমিশন’-এর ওয়েবসাইটে জানানো হয়েছে, একটি কাচের লিফটে করে পর্যটকদের এই সুড়ঙ্গের মুখ পর্যন্ত নিয়ে যাওয়া হবে। তার পরে অন্য একটি লিফটে করে সুড়ঙ্গের ১৮০ ফুট ভেতরে নিয়ে যাওয়া হলে একটি বিদ্যুৎকেন্দ্রে পৌঁছবে।

প্রবাসের সব খবর জানতে, এখানে ক্লিক করে আকাশযাত্রার ফেসবুক পেইজে লাইক দিয়ে যুক্ত থাকার অনুরোধ

Travelion – Mobile

সুড়ঙ্গের শেষে পৌঁছলে আধ কিলোমিটারেরও বেশি দীর্ঘ পথটি হেঁটেই পার হতে হবে পর্যটকদের। তবে মাঝেমধ্যেই বসার জন্য বেঞ্চ থাকবে। সুড়ঙ্গের একদম শেষ প্রান্তে পৌঁছলে, নায়াগ্রা জলপ্রপাত খুবই কাছ থেকে দেখতে পাবেন পর্যটকেরা।

সুড়ঙ্গের শেষে ২০ মিটার দীর্ঘ একটি প্ল্যাটফর্ম বানানো হয়েছে, যাতে পর্যটকেরা সেখানে দাঁড়িয়ে জলপ্রপাতের দৃশ্য উপভোগ করতে পারেন।

আরও পড়তে পারেন :
মিশরে ক্লিওপেট্রার সমাধিতে যেতে সুড়ঙ্গপথের সন্ধান
আমিরাতে প্রাক-ইসলাম যুগের খ্রিস্টান মঠের সন্ধান
মেক্সিকোতে প্রাচীন মায়া সভ্যতার শহরের সন্ধান
ইরাকে ১৩০০ বছরের পুরোনো মাটির মসজিদের খোঁজ
মসজিদের ভেতর পাওয়া গেল আরেক প্রাচীন মসজিদ

একটি লাইট অ্যান্ড সাউন্ড শো’র আয়োজনও করা হয়েছে, যেখানে ওই বিদ্যুৎকেন্দ্রের ইতিহাসের বিষয়ে জানতে পারবেন পর্যটকেরা। রাতের বেলায়ও সুড়ঙ্গ থেকে নায়াগ্রার শোভা দেখার সুযোগ পাওয়া যাবে।

প্রবাসের সব খবর জানতে, এখানে ক্লিক করে আকাশযাত্রার ফেসবুক পেইজে লাইক দিয়ে যুক্ত থাকার অনুরোধ

সুড়ঙ্গটি আসলে ওই বিদ্যুৎ কেন্দ্রেরই অংশ। ১৯০৫ সালে জলপ্রপাতের কাছে জলশক্তি উৎপাদনের জন্য বিদ্যুৎকেন্দ্রটি বানানোর সিদ্ধান্ত নিয়েছিল কানাডা সরকার। কয়েক হাজার কর্মী প্রায় চার বছর ধরে কাজ করে সেটির নির্মাণকাজ শেষ করে।

al sohar – mobile

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

আপনার মন্তব্য লিখুন