নন-ইমিগ্রান্ট ভিসার আবেদন নিচ্ছে ঢাকার মার্কিন দূতাবাস

0

ঢাকার মার্কিন দূতাবাস বিনা সাক্ষাৎকারে পর্যটন, ব্যবসা ও মেডিকেল ভিসার আবেদন গ্রহণ শুরু করেছে। যাঁদের বি ১/বি ২ ভিসার মেয়াদ ২৪ মাসের মধ্যে শেষ হয়ে গেছে, তাঁরা ভিসা নবায়ন করার জন্য গত রোববার থেকে আবেদন করতে পারছেন।

ঢাকায় মার্কিন দূতাবাস থেকে সোমবার পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ৪ অক্টোবর থেকে বি১/বি ২ (পর্যটন, ব্যবসা ও মেডিকেল) ভিসাসহ পূর্বে ঘোষিত সি, সি ১/ডি, এফ, জে, এম, ও এবং কিউ শ্রেণিভুক্ত নন-ইমিগ্রান্ট ভিসার আবেদন গ্রহণ শুরু হয়েছে। যাঁরা ভিসার জন্য আবেদন করবেন, তাঁদের এ কথা মনে রাখার জন্য অনুরোধ করা যাচ্ছে, কোভিড-১৯-এর কারণে ভিসা প্রক্রিয়াকরণের কাজ শেষ হতে ছয় সপ্তাহ পর্যন্ত সময় লাগতে পারে।

এ ক্ষেত্রে দূতাবাসের পক্ষ থেকে পরামর্শ দেওয়া হয়েছে যে ভ্রমণের তারিখ বিবেচনা সাপেক্ষে যথেষ্ট সময় হাতে রেখে ভিসার জন্য আবেদন করতে হবে।

ঢাকায় যুক্তরাষ্ট্রের দূতাবাস জানিয়েছে, এখনো পর্যন্ত এফ ১ (শিক্ষার্থী) ও এফ ২-সহ (শিক্ষার্থীদের স্বামী/স্ত্রী/২১ বছরের কম বয়সী অবিবাহিত সন্তান) অন্য কোনো ধরনের নন-ইমিগ্রান্ট শ্রেণিভুক্তদের নতুন ভিসার আবেদন গ্রহণ করা হচ্ছে না। তবে বিশেষ জরুরি পরিস্থিতিতে অবিলম্বে যুক্তরাষ্ট্রে যেতে হবে, এমন আবেদনকারীদের জরুরি ভিসা দেওয়া অব্যাহত রাখা হয়েছে।

শিক্ষার্থী ভিসা আবেদনকারীদের সম্পর্কে সংবাদ বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, শুধু সেই সব শিক্ষার্থীর ভিসা নবায়নের আবেদন সাক্ষাৎকার ছাড়া গ্রহণ করা হবে, যাঁরা একই শিক্ষাপ্রতিষ্ঠানে আগের বিষয় নিয়েই লেখাপড়া চালিয়ে যেতে ইচ্ছুক। এ ছাড়া এফ ২ ভিসা স্ট্যাটাসে থাকা শিক্ষার্থীদের স্বামী/স্ত্রী/২১ বছরের কম বয়সী অবিবাহিত সন্তানদের জন্য ভিসা নবায়নের আবেদন গ্রহণ করা হবে।

করোনাভাইরাসের কারণে সাক্ষাৎকার ছাড়াই নন-ইমিগ্রান্ট ভিসার নবায়ন-যোগ্যতার মেয়াদ ২৪ মাস পর্যন্ত বাড়ানো হয়েছিল। অর্থাৎ নির্দিষ্ট শ্রেণিভুক্ত নন-ইমিগ্রান্ট ভিসার মেয়াদ শেষ হওয়ার পর যদি ২৪ মাস পার না হয়ে থাকে, তাহলে আবেদনকারী বিনা সাক্ষাৎকারে নন-ইমিগ্রান্ট ভিসা নবায়নের জন্য আবেদন করতে পারবেন। সুবিধাটি ২০২০ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত কার্যকর থাকবে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, দূতাবাস আবেদন পাওয়ার পরে কনস্যুলার অফিসার পর্যালোচনা করে নির্ধারণ করবেন যে আবেদনকারীর ব্যক্তিগত সাক্ষাৎকারের প্রয়োজন আছে কি নেই। যাঁদের সাক্ষাৎকারের প্রয়োজন হবে, তাঁরা নিয়মিত ভিসা কার্যক্রম চালু হলে সাক্ষাৎকারের জন্য সময় নিতে পারবেন।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।