দেশে ‘ফেস শিল্ড’ পরে ভ্রমণ করছে বিমান যাত্রীরা

বেবিচকের নতুন নির্দেশনা

0

করোনাভাইরাসের কারণে চালু হওয়া দেশের অভ্যন্তরীণ রুটে আকাশপথে ভ্রমণে ২৫ শতাংশ সিট খালি রাখার বাধ্যবাধকতা উঠে গেছে। এখন থেকে শর্ত সাপেক্ষে প্রায় শতভাগ যাত্রী নিতে পারবে এয়ারলাইনসগুলো। তবে কেবিন ক্রুদের মতো এবার যাত্রীদেরও পরতে হচ্ছে হ্যান্ড গ্লাভস, মাস্কের পাশাপাশি ‘ফেস শিল্ড’। যাত্রীদের এসব সুরক্ষাসামগ্রী সরবরাহ করতে হবে এয়ারলাইনসকে।

আজ রবিবার থেকে দেশের আভ্যন্তরীণ রুটে কার্যকর হয়েছে বেবিচকের নতুন নির্দেশনা। বিভিন্ন বিমান সংস্থা এই নির্দেশনা অনুসরণ করে ফ্লাইট পরিচালনা করছে। বেবিচকের নির্দেশনা অনুযায়ী উড়ােজাহাজের পিছনের ৪ টি আসনও খালি রাখা হচ্ছে, যদি কোনো যাত্রী অসুস্থ বোধ করে, তাকেআলাদা করে বিশ্রামে রাখার জন্য। আপাতত আন্তর্জাতিক রুটে এই নিয়ম চালু করা হচ্ছে না।

করোনা পরিস্থিতিতে সংক্রমণ প্রতিরোধে বিমানযাত্রায় ৭৫ শতাংশের বেশি যাত্রী না নেওয়াসহ ৩৫টি নির্দেশনা আদেশ জারি করেছিল বেবিচক। সে অনুযায়ী এতদিন ফ্লাইট পরিচালনা করে বিমান সংস্থাগুলো। ‘বিমান সংস্থাগুলোর দাবির পরিপ্রেক্ষিতে শর্ত সাপেক্ষে শুধু অভ্যন্তরীণ রুটে এই নিয়ম কার্যকর করছি’, বেবিচক চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল এম মফিদুর রহমান এ বিষয়ে গণমাধ্যমকে এমনটি জানিয়েছেন।

আগের খবর : নেপালের সকল ভিসা সার্ভিস পুনরায় চালু

ইউএস-বাংলা এয়ারলাইনসের মহাব্যবস্থাপক (জনসংযোগ) কামরুল ইসলাম বলেন, ‘আমরা যাত্রীদের যাওয়া-আসা দুই গন্তব্যেই ফেস শিল্ড, মাস্ক ও গ্লাভস সরবরাহ করব। আমাদের ৭২ আসনের উড়োজাহাজে ৬৮ জন যাত্রী পরিবহন করতে পারব। বেবিচকের স্বাস্থ্যবিধি মোতাবেক আমরা আজ (গতকাল) থেকেই এই নিয়ম কার্যকর করছি।’

এদিকে চেক ইন কাউন্টারের কর্মীসহ বিমানবন্দরে কর্মরত কর্মীরা গ্লাভস, মাস্ক এবং পুনর্ব্যবহার অযোগ্য ক্যাপ ব্যবহার করছেন এবং চেক ইন কাউন্টারেই যাত্রীর তাপমাত্রা মাপা হচ্ছে। এ ছাড়া প্রতিটি ফ্লাইট ছাড়ার আগে উড়োজাহাজ, যাত্রীবাহী বাসও জীবাণুমুক্ত করতে হচ্ছে। সবাইকে ফ্লাইট ছাড়ার আগে ‘সার্টিফিকেট অব ডিসইনফেকশন’ দিচ্ছে বেবিচক।

বিমান যাত্রীদের আজ থেকে পরতে হচ্ছে ‘ফেস শিল্ড’- ভিডিও ইউএস বাংলা

বিমান যাত্রীদের আজ থেকে পরতে হচ্ছে ‘ফেস শিল্ড’। ভিডিও ইউএস বাংলার সৌজন্যে

Posted by AkashJatra on Sunday, September 13, 2020

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।