দক্ষিণ কোরিয়ায় বাংলাদেশ দূতাবাসে জাতীয় জন্ম নিবন্ধন দিবস পালন

0

‘নাগরিক অধিকার করতে সুরক্ষণ, ৪৫ দিনের মধ্যে জন্ম ও মৃত্যু নিবন্ধন’-প্রতিপাদ্যকে সামনে রেখে ‘জাতীয় জন্ম নিবন্ধন দিবস-২০২০’ পালন করেছে দক্ষিণ কোরিয়ায় বাংলাদেশ দূতাবাস।

মঙ্গলবার (৬ অক্টোবর) জাতীয় জন্ম নিবন্ধন দিবস উপলক্ষে রাজধানী সিউলে দূতাবাস হলরুমে আয়োজিত অনুষ্ঠানের শুরুতে জন্ম নিবন্ধনের অত্যাবশকীয়তা এবং দূতাবাসসমূহে জন্ম নিবন্ধন ও জন্মসনদ প্রদান প্রক্রিয়া সম্পর্কে আলোচনাসহ ‘জাতীয় জন্ম নিবন্ধন দিবস-২০২০’-এর উপর একটি ভিডিও চিত্র প্রদর্শন করা হয়।

দক্ষিণ কোরিয়ায় নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত আবিদা ইসলাম তার বক্তব্যে একজন ব্যক্তির জাতীয়তা নির্ধারনে ও ১৬টি মৌলিক অধিকার নিশ্চিতকরণে জন্ম নিবন্ধনের ভূমিকার কথা উল্লেখ করেন। সেই সাথে দূতাবাসে জন্ম নিবন্ধন ও জন্মসনদ প্রদান প্রক্রিয়া সম্পর্কে দূতাবাসের কার্যক্রম তুলে ধরেন।

তিনি বলেন, দূতাবাসের মাধ্যমে বর্তমানে জন্ম নিবন্ধন প্রক্রিয়া সম্পন্ন হওয়ার কারণে বিদেশে প্রতি বছরে জন্মগ্রহণকৃত বাংলাদেশিদের সঠিক সংখ্যা সম্পর্কে তথ্য জানা সম্ভব হচ্ছে, যা দেশের আর্থ-সামাজিক উন্নয়নের সাথে জড়িত।

প্রবাসী বাংলাদেশিদেরকে জন্ম নিবন্ধন প্রক্রিয়ার সুফল সম্পর্কে আরও বেশি সচেতন করবার লক্ষ্যে তিনি দূতাবাসের কর্মকর্তা-কর্মচারীদেরকে কাজ করে যাওয়ার আহ্বান জানান তিনি।

আগের খবর :
আটকেপড়া বাংলাদেশিদের ফিরে আসার বিষয়ে সিদ্ধান্ত নিচ্ছে কুয়েত : পররাষ্ট্রমন্ত্রী
আটকেপড়াদের ফেরার ব্যবস্থা নিতে কোরিয়াকে বাংলাদেশের অনুরোধ
প্রবাসফেরত ও আটকেপড়া কর্মীদের নিবন্ধনের উদ্যোগ নিয়েছে সরকার

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।